Periods

ঋতুস্রাবের সময়ে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এই বিষয়গুলি মাথায় রাখুন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Aug 9, 2019
ঋতুস্রাবের সময়ে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এই বিষয়গুলি মাথায় রাখুন

খিটখিটে মেজাজ, একটুতেই রাগ, পেটে ব্যথা, মাঝে-মাঝেই কান্না পাওয়া, চকোলেটের প্রতি হঠাৎ করে টান অনুভব করা – আপনারও কি চেনা-চেনা লাগছে লক্ষণগুলো? অনেক মহিলাই ঋতুস্রাবের (period) আগে বা ঋতুস্রাবের সময়ে এই বিষয়গুলোর মুখোমুখি হন। কেউ-কেউ তো আবার এত বেশি রিঅ্যাক্ট করে ফেলেন যে, আশপাশের লোকজন একটু সমঝেই চলেন তাঁদের। ঋতুস্রাবের সময়ে নানা শারীরিক সমস্যা হয় ঠিকই, কিন্তু তা বলে সব ব্যাপারে রিঅ্যাক্ট করার প্রয়োজন সব সময়ে হয় না। কিছু-কিছু বিষয় (etiquette) যদি আপনি একটু মাথায় রাখেন, তা হলে অনেক অবাঞ্ছিত পরিস্থিতি বেশ সহজেই এড়িয়ে যেতে পারেন।

ঋতুস্রাব চলাকালীন কয়েকটি এটিকেট মেনে চলা যেতেই পারে

ধরুন, আপনাকে ঋতুস্রাব চলাকালীন কোথাও যেতে হল এবং বাথরুম ব্যবহার করার প্রয়োজন হল আপনার। আপনি বাথরুম ব্যবহার করলেন, কিন্তু ঠিকমতো পরিষ্কার করলেন না, এক্ষেত্রে আপনার পরে যিনি বাথরুম ব্যবহার করবেন, তাঁর তো ঘেন্না লাগতেই পারে! একবার নিজেকে অন্য মানুষটির জায়গায় বসিয়ে দেখুন তো, আপনার কেমন লাগত?

ঋতুস্রাব চলাকালীন কয়েকটি এটিকেট মেনে চলা যেতেই পারে

সব সময়ে টয়লেট সিট পরিষ্কার করে নিন

আপনি যদি অফিসে যান অথবা বাইরে কোথাও যান এবং সেখানে বেশ কিছুক্ষণ আপনাকে থাকতে হয়, তা হলে বাথরুম ব্যবহার করতেই হবে। সেক্ষেত্রে এমন তো নয় যে আপনি বাদে অন্য কেউ আর বাথরুম ব্যবহার করবেন না, কাজেই ঋতুস্রাব চলাকালীন একটু সাবধানতা আপনাকে অবলম্বন করতেই হবে। টয়লেট সিটে বসার আগে টিসু পেপার দিয়ে আগেই ভাল করে একবার সিটটি মুছে নিন যাতে কোনও জীবাণু সংক্রমণ না হতে পারে। টয়লেট ব্যবহার করা হয়ে গেলে ফ্লাশ করে আবার টিসু পেপার দিয়ে টয়লেট সিটটি মুছে দিন যাতে রক্ত না লেগে থাকে। যদি ইন্ডিয়ান টয়লেট হয় অর্থাৎ যেখানে আপনাকে হাঁটু মুড়ে বসতে হবে, সেক্ষেত্রে ভাল করে আগে এবং পরে জল ঢেলে জায়গাটি পরিষ্কার করে দিন, যাতে আপনার পরে যদি কেউ বাথরুম ব্যবহার করেন, তাঁর সমস্যা না হয়।

https://www.shutterstock.com

অনেকেরই এই বদভ্যেসটি আছে। প্যাড বদলানোর সময়ে ব্যবহার করা প্যাডটি কমোডে ফ্লাশ করে দেন। এই কাজটি একেবারেই করবেন না। কারণ, আজকাল প্যাডগুলি এমন উপাদান দিয়ে তৈরি হয় যা জলে সহজে গুলে যায় না এবং আপনি যদি তা কমোডে বা প্যানে ফেলে দেন, তা হলে তা পাইপ জ্যাম করতে পারে এবং পরে কিন্তু নোংরা জল বাথরুমের ভিতরে ঢুকতে পারে।

কমোডে প্যাড ফেলবেন না

অনেকের বেশি ফ্লো হয় আবার অনেকের কম। ঋতুস্রাবের সময়ে যাঁদের বেশি ফ্লো হয়, তাঁদের তো মাঝে-মাঝেই প্যাড বদলানোর প্রয়োজন হয়। তবে যাঁদের স্বাভাবিক বা কম ফ্লো হয়, তাঁরা অনেকেই একটা প্যাড দিয়েই মোটামুটি সারাটা দিন কাটিয়ে দেন। এটি অত্যন্ত অস্বাস্থ্যকর একটি অভ্যাস। চার ঘণ্টা অন্তর প্যাড বদলান, তা না হলে নানা সমস্যা হতে পারে। ইউরিনারি ট্র্যাক ইনফেকশন থেকে শুরু করে র‍্যাশ, চুলকানি এবং আরও অনেক জটিল সমস্যায় পড়তে পারেন।

চার ঘণ্টার বেশি একটি প্যাড ব্যবহার করবেন না

ডাস্টবিনে প্যাড মুড়ে ফেলুন

ডাস্টবিনে যখন প্যাড ফেলবেন, সে বাইরেই হোক অথবা বাড়িতে, সব সময়ে খবরের কাগজে মুড়ে তবেই ফেলুন। অন্য কেউ যদি ডাস্টবিন ব্যবহার না-ও করেন, যিনি ডাস্টবিনটি পরিষ্কার করেন, তারও যাতে কোনও অস্বস্তি না হয়, সেজন্যই এই ব্যবস্থা।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!