home / লাইফস্টাইল
কলকাতা বইমেলা যাচ্ছেন? কীভাবে যাবেন, সঙ্গে রাখুন এই গাইড

কলকাতা বইমেলা যাচ্ছেন? কীভাবে যাবেন, সঙ্গে রাখুন এই গাইড

শুরু হয়েছে কলকাতা বইমেলা । ১৩ মার্চ পর্যন্ত বইমেলা চলবে। বইমেলা প্রতিদিন খুলবে দুপুর ১২টায়। রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে বইমেলা। এবার বইমেলার থিম বাংলাদেশ। আপনি কি (kolkata international book fair) বইমেলা যাওয়ার কথা ভাবছেন? তাহলে কীভাবে যাবেন বইমেলা, কী কী করবেন, জেনে নিন এখনই…

বইমেলা (kolkata international book fair) যাবেন কীভাবে

কলকাতা আন্তর্জাতিক বইমেলা (kolkata international book fair) উপলক্ষে পরিবহনে বিশেষ জোর দিয়েছে রাজ্য সরকার। শহর ও শহরতলির বিভিন্ন প্রান্ত থেকে বিশেষ বাস পরিষেবা চালু করা হয়েছে বইমেলা উপলক্ষে। বিভিন্ন মেট্রো স্টেশন ও রেল স্টেশন থেকে শাটল পরিষেবা চালু থাকবে। প্রতিদিন সন্ধ্যার পর এই পরিষেবা চালু হবে। এছাড়াও বেহালা, বারুইপুর, যাদবপুর, গড়িয়া, হাওড়া, শিয়ালদা থেকে থাকবে বিশেষ বাস পরিষেবা। এসি ও নন এসি বাস চলবে। দিনে ১২০ থেকে ১৩০টি বাস চালানোর কথা রয়েছে। এছাড়াও ছুটির দিনে সংখ্য়াটি ১৭০ পর্যন্ত হতে পারে। প্রত্যেক বাসের গায়েই থাকবে বইমেলা স্টিকার। যাতে যাত্রীদের বুঝতে কোনও অসুবিধা না হয়।

ট্রেনে যেতে পারেন। এবার বইমেলা (kolkata international book fair) হচ্ছে সেন্ট্রাল পার্কে। এর জন্য় আপনি ট্রেনে করে যেতে পারেন বিধাননগর বা উল্টোডাঙা স্টেশন। শিয়ালদার পরের স্টেশনই বিধাননগর। সেখান থেকে আপনি অটো বা বাস পেয়ে যাবেন। এছাড়াও করুণাময়ী পর্যন্ত আপনি মেট্রো বা বাসে যেতে পারেন। করুণাময়ী বাস স্ট্যান্ড ও মেট্রো স্টেশনের একেবারে গায়েই এই সেন্ট্রাল পার্ক। করুণাময়ী বাস স্ট্যান্ড থেকেই শহর ও শহরতলি যাওয়ার জন্য বেশ কিছু বিশেষ বাসের ব্যবস্থা করা হয়েছে। তাই যাতায়াতে কোনও অসুবিধা হবে না।

কখন যাবেন বইমেলা?

মনে রাখবেন সেন্ট্রাল পার্ক কিন্তু আপনার বাড়ি থেকে একটু দূরে হতে পারে। বিশেষ করে যদি আপনি দক্ষিণ কলকাতা এবং দক্ষিণের শহরতলির বাসিন্দা হন। (kolkata international book fair) বইমেলা প্রাঙ্গন সকাল ১২টায় খুলে যাবে। তাই চেষ্টা করবেন সকাল সকাল চলে যাওয়ার। কারণ রাত হলে ফিরতে কিন্তু অনেকটাই অসুবিধা হবে। হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখবেন।

বইমেলায় কী অভিজ্ঞতা তৈরি হবে?

৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় এ বছর বাংলাদেশ থিম। বাংলাদেশের জন্য বিশেষ ভাবে তৈরি করা হয়েছে প্যাভিলিয়ন। ১৯৭১ সালের ৭ই মার্চ দেওয়া মুজিবর রহমানের ভাষণের কথা মাথায় রেখেই এই প্যাভিলিয়নের বিশেষ রূপ দেওয়া হয়েছে। আছে বাংলাদেশের বহু প্রকাশনী। এছাড়াও গিল্ডের হিসেব বলছে এ বারের মেলায় রয়েছে ৬০০-রও বেশি স্টল। রয়েছে লিটল ম্যাগাজিনের প্যাভিলিয়ন। আপনি যদি একদিনে বইমেলা ঘুরে দেখতে চান, তবে আট নং গেট দিয়ে ঢুকে এক নং গেট দিয়ে বেরোতে পারেন। আট নং গেটের পাশেই বাসস্ট্যান্ড। তাই অসুবিধা হবে না। এছাড়াও হস্তশিল্পের দোকান রয়েছে। বইমেলায় খাওয়াদাওয়ারও বিশেষ ব্যবস্থা রয়েছে। ঘুরে আসতে পারেন।

ছবি – ইনস্টাগ্রাম

বইমেলার উদ্বোধন করেছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেন্ট্রাল পার্কের নাম বইমেলা প্রাঙ্গন হবে বলে ঘোষণা করেছেন তিনি।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text