Self Help

চটপট ওজন কমাতে ইচ্ছুক? তা হলে ব্রেকফাস্টে নিয়মিত চিঁড়ের নোনতা পোলাও বা পোহা খান

popadminpopadmin  |  Dec 5, 2019
চটপট ওজন কমাতে ইচ্ছুক? তা হলে ব্রেকফাস্টে নিয়মিত চিঁড়ের নোনতা পোলাও বা পোহা খান

দক্ষিণ ভারত এবং মহারাষ্ট্রে ‘পোহা’ খুবই চেনা নাম হলেও বাঙালি হেঁসেলে এই পদটি এখনও তেমন জনপ্রিয় হয়ে ওঠেনি। বাঙালিরা এর তুতো ভাই, চিড়ের পোলাও খেয়েই খুশি। ডিমের ঝুরি, সঙ্গে চিঁড়ে এবং নানা সবজি মিশিয়ে তৈরি চিড়ের পোলাও খেতে মন্দ না হলেও পোহার মতো এত গুণি নয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওজন কমাতে নাকি পোহার কোনও বিকল্পই নেই। তাই এবার থেকে চিঁড়ে দিয়ে চিঁড়ের পোলাও তৈরি না করে পোহা রান্না করে চেখে দেখুন না কেমন লাগে! টোম্যাটো সস বা আচার সহযোগে এই পদটি (Poha) খেতে যে মন্দ লাগবে না, সেকথা হলফ করে বলতে পারি। সঙ্গে ওজন তো ঝরবেই পাশাপাশি শরীরও চাঙ্গা থাকবে।

পোহা কীভাব এত উপকারে লাগে?

wikimedia

খেয়াল করে দেখবেন চিড়ে সহজ হজম হতে চায় না। আর যদি সঙ্গে সবজি মেশানো থাকে, তা হলে তো কথাই নেই! এমন পেট এতটাই ভরে যায় যে, কথায়-কথায় মুখ চালানোর ইচ্ছে আর থাকে না। ফলে শরীরে অতিরিক্ত ক্যালরি প্রবেশ করে ওজন বৃদ্ধির আশঙ্কাও কমে। তাছাড়া পোহাতে থাকা বাদাম এবং নানা সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন। এই দু’টি উপাদানও নানা ভাবে ওজন (Weight Loss) নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

পোহাতে ক্যালরির মাত্রা খুব কম থাকে

চটজলদি ওজন কমাতে এমন খাবার নির্বাচন করতে হবে, যাতে ক্যালরির পরিমাণ কম রয়েছে। সেই বিচারেও পোহার জুড়ি মেলা ভার। টোম্যাটো, নানা সবজি, পেঁয়াজকুচি এবং লঙ্কা দিয়ে তৈরি পোহা খেলে শরীরে কম-বেশি ২০৬ ক্যালরির প্রবেশ ঘটে, যা ঝরিয়ে ফেলা খুব একটা কষ্টের কাজ নয়। তাছাড়া শরীরকে সচল রাখতে এই পরিমাণ ক্যালরি নানা ভাবে কাজে লেগে যায়। তাই বুঝতেই পারছেন, ওজন কমাতে কম ক্যালরির কোনও খাবারের সন্ধানে যদি থাকেন, তা হলে পোহাই আপনার প্রথম পছন্দ হওয়া উচিত।

পোহা হল দেশি ‘সুপার ফুড’

ওজন কমাতে ওটস বা quinoa খাওয়ার কথা ভাবছেন নাকি? তা হলে জানিয়ে রাখি, এই সব বিদেশি খাবারের মতো পোহাও কিন্তু ‘সুপার ফুড’। এদিকে এই পদটি তৈরি করতে খুব একটা খরচও হয় না। তাই সস্তায় ওজন কামানোর ইচ্ছে থাকলে ব্রেকফাস্টে ওটস নয়, বরং পোহা খাওয়া শুরু করুন। তাতে ওজন তো কমবেই, সঙ্গে অনেক রোগ-ব্যাধিও দূরে থাকতে বাধ্য হবে। পোহা কীভাবে শরীরকে সুস্থ রাখে, তাই ভাবছেন নিশ্চয়ই? আসলে এই দেশি সুপার ফুডে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা হজম ক্ষমতার উন্নতি ঘটানোর পাশাপাশি খারাপ কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখে, কোষ্ঠকাঠিন্যের মতো রোগের প্রকোপ কমায় এবং ডায়াবেটিসের মতো রোগকে দূরে রাখে।

ভিটামিন-মিনারেলের ঘাটতিও দূর করে

wikihow

এক্কেবারে ঠিক শুনেছেন! এক প্লেট পোহা খেলে প্রায় এগারো ধরনের ভিটামিন এবং মিনারেলের চাহিদা মেটে। বিশেষ করে আয়রন, পটাশিয়াম, ভিটামিন এ, সি এবং ডি-এর ঘাটতি মিটতে সময় লাগে না। সঙ্গে কার্বোহাইড্রেট, উপকারী ফ্যাট এবং প্রোটিনের চাহিদাও পূরণ হয়।

পোহা তৈরির সহজ রেসিপি

Instagram

এই পদটি তৈরি করতে প্রয়োজন পড়বে দেড় কাপ চিঁড়ে, দু’কাপ সেদ্ধ সবজি, তা আলু, গাজর, টোম্যাটো, ক্যাপসিকাম বা ফুলকপিও হতে পারে। সঙ্গে লাগবে এক চামচ তেল, অল্প পরিমাণে সরষে দানা, এক কাপ পেঁয়াজ কুচি, আধ চামচ হলুদ গুঁড়ো, এক চামচ চিনি, এক চামচ লেবুর রস, অল্প পরিমাণে কারিপাতা, বাদাম এবং ধনে পাতা কুচি, আর স্বাদ অনুসারে নুন।

প্রণালী

১. পরিমাণমতো চিড়ে জলে ভিজিয়ে মিনিটপাঁচেক রেখে জলটা ছেঁকে নিন।

২. এবার একটি প্যানে তেল দিয়ে মিনিটখানেক গরম করে তাতে সরষে দানা ও কারিপাতা মেশান। যখন দেখবেন সরষে দানাগুলি ফাটতে শুরু করেছে, তখন তাতে পেঁয়াজ কুচি যোগ করে মাঝারি আঁচে মিনিটপাঁচেক নেড়ে নিন। এই সময় অল্প করে মরিচও মেশাতে পারেন। পেঁয়াজ কুচিগুলো বাদামি রং নিলে তাতে সেদ্ধ সবজি এবং বাদাম মিশিয়ে আরেকবার নেড়ে নিন।

৩. মিনিটখানেক পরে হলুদ গুঁড়ো, চিনি এবং নুন মিশিয়ে ভাল করে নাড়িয়ে নিয়ে প্যানটা চাপা দিয়ে দিন। মিনিটদুয়েক এই ভাবে রান্না করার পরে চাপাটা সরিয়ে নিয়ে চিড়ে মিশিয়ে নাড়াতে থাকুন। মিনিটতিনেক নেড়ে নিয়ে লেবুর রস দিয়ে আরেকবার ভাল করে মিশিয়ে নিন। এবার উপর থেকে ধনে পাতা কুচি ছড়িয়ে দিয়ে গরম-গরম পরিবেশন করুন।

 

picture courtesy: wikipedia, youtube

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…