ADVERTISEMENT
home / Diet
সুস্থ থাকার জন্য় প্রতিদিন ১টা বেদানা খেতেই হবে

সুস্থ থাকার জন্য় প্রতিদিন ১টা বেদানা খেতেই হবে

বেদানায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-টিউমার উপাদান। বেদানা নিয়মিত খাওয়া শুরু করলে যেমন ক্যান্সার এবং হৃদরোগের মতো অনেক অসুখের আশঙ্কা কম হয়ে যায়। শরীরে ভিটামিন এ,সি,ই, ফাইবার এবং ফলিক অ্যাসিডের ঘাটতি মেটে। দৈনিক ডায়েটে ফল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। প্রতিদিন যদি একটা বেদানা খান বা বেদানার রস খান, তাহলে যথেষ্ট উপকার পাবেন। বেদানার স্বাস্থ্যগুণ (pomegranate health benefits) জেনে নিন আপনিও, তাহলে প্রতিদিন অন্তত একটা বেদানা আপনি খাবেনই।

শরীরের টক্সিন বেরিয়ে যায় (pomegranate health benefits)

বেদানায় উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে প্রবেশ করা মাত্র ক্ষতিকর উপাদানদের ধ্বংস করে দেয়। সেই সঙ্গে টক্সিক উপাদানদের শরীর থেকে বার করে দিতেও সময় নেয় না। ফলে স্বাভাবিকভাবেই দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি অসময়ে শরীর এবং ত্বকের বয়স বেড়ে যাওয়ার আশঙ্কাও আর থাকে না (pomegranate health benefits) ।

রক্তে অক্সিজনের মাত্রা বাড়ে

নিয়মিত বেদানা খাওয়া শুরু করলে রক্তে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। যে কারণে হার্ট এবং মস্তিষ্কের পাশাপাশি শরীরের প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। যে সার্বিকভাবে শরীর ভাল থাকে (pomegranate health benefits) । তেমনই ছোট-বড় কোনও রোগ-ব্যাধির পক্ষেও ধারে কাছে ঘেঁষা সম্ভব হয় না।

আপনিও বেদানা খান

স্মৃতিশক্তি উন্নত হয় (pomegranate health benefits)

জার্নাল অব এগ্রিকালচার ফুড কেমিস্ট্রিতে এই বিষয়ে একটি গবেষণা পত্র প্রকাশ করা হয়েছিল। তাতে উল্লেখ করা হয়েছে, নিয়মিত এক গ্লাস করে বেদানার রস খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে। তাই একদিকে যেমন স্মৃতিশক্তির উন্নতি ঘটতে সময় লাগে না, তেমনি ডিমেনশিয়া এবং অ্যালঝাইমার্সের মতো অসুখের আশঙ্কাও কমে যায় (benefits of pomegranate) ।

ADVERTISEMENT

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

দৈনিক ডায়েটে বেদানা যোগ করলে শরীরে পিউনিসিস অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। যে কারণে একদিকে যেমন রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, তেমনই খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমতে শুরু করে। ফলে হার্টের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না বললেই চলে (pomegranate health benefits) ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Dec 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT