home / লাইফস্টাইল
২ টি জিভে জল আনা আমিষ রেসিপি! (popular non-veg Recipes)

২ টি জিভে জল আনা আমিষ রেসিপি! (popular non-veg Recipes)

কোনও এক ছুটির দিনে কলকাতার যে কোনও মাটন স্টলের সামনে গিয়ে দাঁড়ালেই বাঙালির এই বিশেষ মাংসের প্রতি প্রেম যে কতটা, সে বিষয়ে আর মনে কোনও সন্দেহ থাকবে না। আর তাই তো আজও গোলবাড়ির মাটন কষা আর পরোটা সারা কলকাতায় ফেমাস!

মাটনের (mutton) প্রতি বাঙালি ভোজনরসিকদের এই দুর্বলতার কথা মাথায় রেখেই আজ এই লেখায় এমন দুটি রেসিপি (popular non-veg Recipes) সম্পর্কে আলোচনা করা হবে, যা আগে কখনও চেখে দেখেছো বলে তো মনে হয় না। তাই আগামী রবিবার লাঞ্চের টেবিলে যদি স্বাদের ঝড় তুলতে হয়, তাহলে এই প্রবন্ধে একবার চোখ রাখতে ভুলো না যেন!

ADVERTISEMENT

পয়লা বৈশাখ বা যে কোনও বিশেষ দিনে তৈরি করতে পারো এই দুটি পদ:

সামনেই তো পয়লা বৈশাখ। ওই দিন যে দুটি মাংসের পদ রান্না করলে সবারই মন জয় করে নিতে পারবে, সেই দুটি পদ হল…

১. লাজিজ মাটন হান্ডি রেসিপি:

recipe-2
হরেক রকমের মশলা এবং দই সহযোগে এই পদটি রান্না করতে সময় লাগবে কম-বেশি আড়াই ঘন্টার মতো। আর যে যে উপকরণগুলির প্রয়োজন পড়বে সেগুলি হল- দেড় কেজি বোনলেস মাটন (boneless mutton recipe), ৫০০ গ্রাম ঘি, ৬ টা পেঁয়াজ (কুচি কুচি করে কাটা),২ চামচ আদা কুচি,২ চামচ রসুনের পেস্ট, ৩-৫ টা তেজ পাতা, ৩ টে এলাচ, ২ টো দারচিনি স্টিক, ১ চামচ জিরা পাউডার, ১ চামচ ধনে পাউডার, দেড় চামচ আদা পাউডার, হাফ চামচ লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুসারে নুন, ৫ টা টমেটো, ২ কাপ দই এবং পরিমাণ মতো ক্রিম।

ADVERTISEMENT

প্রণালী:

recipe-1
১. মাংসটা ভালো করে ধুয়ে নাও প্রথমে। তারপর অতিরিক্ত জল ঝরিয়ে নিয়ে আলাদা করে রেখে দাও। এবার একটা প্যান নিয়ে তাতে পরিমাণ মতো ঘি নিয়ে একটু গরম করে নাও।
২. যখন দেখবে ঘিটা ভালো রকম গরম হয়ে গেছে তখন তাতে পরিমাণ মতো পেঁয়াজ কুচি ফেলে ততক্ষণ নাড়াও, যতক্ষণ না হালকা খয়েরি বর্ণ নিচ্ছে।
৩. এবার আদা কুচি এবং রসুনের পেস্ট মিশিয়ে কিছু সময় নাড়াতে থাকো। তারপর বাকি মশলাগুলি মিশিয়ে অল্প সময় নাড়িয়ে তাতে টমেটো যোগ করে কম করে ১০-১৫ মিনিট রান্না করো।
৪. সময় হয়ে গেলে ১ লিটার জল মিশিয়ে প্যানটা চাপা দিয়ে দাও এবং কম করে ৩০ মিনিট রান্না করো।
৫. যখন দেখবে মাংসের পিসগুলি নরম হতে শুরু করেছে, তখন আঁচটা একটু বাড়িয়ে দিয়ে দই এবং ক্রিম মিশিয়ে ভালো করে নাড়াও যাতে দইটা জমে যেতে না পারে। এইভাবে ততক্ষণ রান্না করো যতক্ষণ না থকথকে গ্রেভি তৈরি হচ্ছে।
৬. এমনটা হলেই আঁচটা বন্ধ করে দাও। কারণ লাজিজ ল্যাম্ব হান্ডি তৈরি হয়ে গেছে। এবার গরম গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করো এই মুখরোচক পদটি।

২. পার্সি মাটন কাটলেট (parsi cutlet recipe):

recipe-3
সুস্বাদু এই পদটি (mutton cutlet) তৈরি করতে প্রয়োজন পড়বে ২৫০ গ্রাম মাটন কিমা, ১ চামচ আদার পেস্ট, ১ চামচ রসুনের পেস্ট, ১ টা কাঁচা লঙ্কা, হাফ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ লঙ্কা গুঁড়ো, হাফ চামচ লবঙ্গ-দারচিনির গুঁড়ো, ২ চামচ আলু সেদ্ধ, ৫-৬ টা পুদিনা পাতা (কুচি কুচি করে কাটা), ১ চামচ ধনে পাতা (কুচি কুচি করে কাটা), পরিমাণ মতো পাউরুটির গুঁড়ো, ৪ টে ডিম এবং পরিমাণ মতো তেলের।

ADVERTISEMENT

প্রণালী:

recipe-4
১. একটা বড় বাটিতে কিমাটা নিয়ে কম করে ৩-৪ মিনিট ভালো করে মেখে নাও। তারপর তাতে আদা-রসুনের পেস্ট, কাঁচা লঙ্কা, লঙ্কা গুঁড়ো, লবঙ্গ-দারচিনির গুঁড়ো, আলু সেদ্ধ, পুদিনা পাতা, ধনে পাতা এবং স্বাদ অনুসারে নুন মিশিয়ে আরেকবার ভালো করে মেখে নাও।
২. এরপর সেই মিশ্রণটি থেকে অল্প অল্প করে নিয়ে বল বানিয়ে ফেলো। তারপর বলগুলির সারা শরীরে ভালো করে পাউরুটির গুঁড়ো মাখিয়ে নাও।
৩. প্রতিটা কাটলেটে পাঁউরুটির গুঁড়ো মাখানোর পর কম করে ৩০ মিনিট ফ্রিজে রেখে দাও।
৪. সময় হয়ে গেলে একটা বাটিতে ৪ টে ডিমের কুসুম নিয়ে ভালো ফেটিয়ে নিতে হবে। তারপর তাতে এক এক করে কাটলেটগুলি চুবিয়ে ডিপ ফ্রাই করে ফেলতে হবে। ততক্ষণ ভাজতে হবে যতক্ষণ না খয়েরি বর্ণ নিচ্ছে প্রতিটি কাটলেট।
৫. এরপর ভাজা কাটলেটগুলি একটা বাটিতে সংগ্রহ করে তার উপরে অল্প করে লেবুর রস ছড়িয়ে দাও। এবার পেঁয়াজের সঙ্গে পরিবেশন করো।

ছবির কৃতজ্ঞতা স্বীকার: youTube

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

27 Mar 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text