home / রিলেশনশিপ
কী কী কারণে প্রায়ই আপনাদের সম্পর্কে সমস্য়া হচ্ছে?

কী কী কারণে প্রায়ই আপনাদের সম্পর্কে সমস্য়া হচ্ছে?

যখন দুই জন মানুষ সম্পর্ক শুরু করেন, তখন তাঁদের মধ্য়ে অনেক আশা ও স্বপ্ন থাকে। সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে এমন মনোভাবই থাকে। কিন্তু সম্পর্কের কয়েক মাস যেতে একে অপরের খারাপ দিকগুলোও প্রকাশ্য়ে আসতে থাকে। কিন্তু দুইজন যাতে নিজের মনোভাব ভাল ভাবে একে অপরের সামনে প্রকাশ করতে পারেন, এমন স্পেস দুজনেরই দুজনকে দেওয়া উচিত। তা হয়তো হয় না। তাই সম্পর্ক ঠিক করে রাখাও বেশ চ্যালেঞ্জিং হয়ে ওঠে। কিন্তু দুজনের এমন কী ব্যবহার আছে, যা বার বার সম্পর্কে সমস্য়া (relationship problems) তৈরি করে?

দুর্বল জায়গায় আঘাত করা (relationship problems)

আপনার সঙ্গী হয়তো আপনাকে কখনও তাঁর কোনও খারাপ স্মৃতির (relationship problems) কথা বলেছেন। সেটা তাঁর আপনার প্রতি ভরসার পরিচয়। কিন্তু আপনি সেই ভরসা রাখতে পারলেন না। ঝগড়ার মুহূর্তে আপনি সেই কথাই টেনে এনে তাঁকে কথা শোনালেন। স্বাভাবিক ভাবেই তিনি আপনার এই ব্যবহারে আঘাত পাবেন এবং ক্লান্ত বোধ করবেন।

একে অপরকে সম্মান করুন

একে অপরকে দোষ দেওয়া

সম্পর্ক ভাল ও খারাপ অভিজ্ঞতা মিশিয়েই হয়। খারাপ কোনও ঘটনার জন্য় একে অপরকে দোষ দেবেন না। বরং দুজনে মিলে খারাপ ঘটনার কারণ খুঁজে বের করুন। যাতে সেই ঘটনা আর না হয়। একে অপরকে দোষ দেওয়া অপ্রাপ্তমনস্কের পরিচয়।

হিসেব রাখেন (relationship problems)

নিজের পছন্দের মানুষের জন্য় আপনি কিছু করেছেন। আপনার সঙ্গীর জন্য় আপনি ভালবাসেই কিছু করেছেন। তার হিসেব কেন রাখেন? এটি স্বার্থপরতার পরিচয়। সম্পর্কে সেই হিসেব রেখে বার বার আপনার সঙ্গীকে শোনালে তার উপর তো অবশ্য়ই প্রভাব পড়বে। তখন সম্পর্কে সমস্যা তৈরি হওয়াই স্বাভাবিক (relationship problems) ।

উদাসীন থাকা

দেখুন, আপনি সম্পর্ক শুরু করেছেন মানে আপনাকে না চাইলেও কিছু দায়িত্ব নিতেই হবে। সম্পর্ক মানে একে অপরের প্রতি প্রতিশ্রুতি এবং বিশেষ কিছু দায়িত্ব পালন তো বটেই। আপনি যদি সম্পর্কের সব বিষয়েই ভীষণ উদাসীন থাকেন বা আপনার সঙ্গীকে নিয়ে উদাসীন থাকেন তবে তার প্রভাব আপনার সম্পর্কে পড়বেই। আপনার মনোভাব যদি এমন হয় যে, কোনও কিছুতেই আপনার কিছু যায় আসছে না তবে আপনার সঙ্গীর মানসিকভাবে ক্লান্ত হয়ে যাওয়াই স্বাভাবিক। সম্পর্কের সমস্য়া (relationship problems) -র অন্য়তম কারণও হতে পারে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text