home / রূপচর্চা ও বিউটি টিপস
গৃহবন্দি অবস্থায় ত্বকের হাল খারাপ! এই ভুলগুলো করছেন না তো?

গৃহবন্দি অবস্থায় ত্বকের হাল খারাপ! এই ভুলগুলো করছেন না তো?

গত কয়েকদিন ধরে করোনা আতঙ্কে স্বেচ্ছায় গৃহবন্দি (quarantine) রয়েছি আমরা সকলেই। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরনো যাচ্ছে না। বাড়ি থেকেই অফিস সামলাচ্ছেন কেউ। কারও বা তার উপায় নেই। নিখাদ ছুটি। কিন্তু ছুটির সেই মেজাজ নেই। কারণ এই ছুটি তো আমরা কেউই চাই না। এই পরিস্থিতিতে মানসিক ভাবে ভেঙে পড়ছেন অনেকেই। নিজেকে ভাল রাখতে নানা কাজে ব্যস্ত থাকছেন। ঠিক তেমনই শরীরও ভেঙে যাচ্ছে অনেকের। নষ্ট হয়ে যাচ্ছে যত্নে লালিত ত্বক (skin)।

অনেকের কাছেই ত্বকচর্চা এখন বাড়াবাড়ি মনে হতে পারে। কারণ বেঁচে থাকার ন্যূনতম রসদ জোগাড় করতেই হিমশিম খেতে হচ্ছে। তার উপরে রয়েছে ভবিষ্যতের চিন্তা। কিন্তু কারও ক্ষেত্রে হয়তো ত্বক সুন্দর রাখাটা তাঁর প্রফেশনের অঙ্গ। তিনি কী করবেন? আর সাধারণ ভাবে ভাল ত্বক পেতে তো আমরা সকলেই চাই।

এখন প্রশ্ন হল, গৃহবন্দি থাকার সময় কী কী কারণে আপনার ত্বক খারাপ হয়ে যাচ্ছে? কারণটা স্পষ্ট হলে তার সমাধান বের করা সহজ। এই প্রতিবেদনে আমরা তেমনই কিছু কারণ নিয়ে আলোচনা করার চেষ্টা করব। হয়তো আপনার কাজে লাগতে পারে। 

১) ভেবে দেখুন, করোনা আতঙ্কের আগে আপনার যা রুটিন ছিল এখন কিন্তু আর সেই রুটিন নেই। আপনারা সেই রুটিনের সঙ্গে অভ্যস্ত ছিল আপনার ত্বক। এখন তা বদলেছে। এই বদলের সঙ্গে মানিয়ে নিতে সময় লাগবে। এমনকি আগে আপনার ত্বক চর্চার যে রুটিন ছিল তাও ঘেঁটে গিয়েছে। এখন সেভাবে হয়তো ত্বক চর্চাও করছেন না। ইচ্ছে করছে না হয়তো। ফলে ত্বক স্বাভাবিক উজ্জ্বলতা হারাচ্ছে।

২) স্ট্রেস। মানসিক অবসাদ। এই শব্দগুলো এতদিন আপনার পরিচিত ছিল। এখন হয়তো এর শিকার আপনিও। কী হবে, এটা ভেবেই আতঙ্কিত হয়ে পড়ছি আমরা। তার প্রভাব পড়ছে ত্বকে। ব্রণ, চোখের তলায় কালি দেখা দিচ্ছে। পর্যাপ্ত ঘুম না হওয়ায় এর অন্যতম কারণ। 

৩) খাওয়ার পরিবর্তনে ত্বকে খারাপ প্রভাব পড়তে বাধ্য। এই মুহূর্তে ভুল সময়ে ভুল জিনিস খেয়ে ফেলছেন আপনি। অনেকটা চিপস বা কুকিজ খেয়ে ফেললেন হয়তো। প্রয়োজন মতো ওয়ার্কআউটও হচ্ছে না। ফলে সঠিক সময়ে সঠিক খাবার খাওয়ার চেষ্টা করুন। মেনুতে সবজি, ফল রাখতে পারলে খুব ভাল।

৪) মেকআপ। এটা একটা জরুরি পয়েন্ট হতে পারে আপনার জন্য। হয়তো প্রতিদিন আপনার মেকআপ করার অভ্যেস ছিল। আপনার ত্বক সেটাতেই অভ্যস্ত ছিল। এখন সেটা হচ্ছে না। কিন্তু মেকআপ করছেন না বলে যদি ত্বকের সাধারণ যত্নও না করেন তাহলে বিপদ। তাই যেটুকুতে আপনার ত্বক ভাল থাকবে সেই রুটিন ফলো করা উচিত। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

 

15 Apr 2020

Read More

read more articles like this
good points logo

good points text