home / Diet
পুজোয় প্রচুর অনিয়ম হয়েছে, এবার প্রয়োজন ডিটক্স করা; জেনে নিন কীভাবে করবেন

পুজোয় প্রচুর অনিয়ম হয়েছে, এবার প্রয়োজন ডিটক্স করা; জেনে নিন কীভাবে করবেন

পুজোর কয়েকদিন অনিয়ম হয়েছে। স্বাস্থ্যকর ডায়েট মেনেও খাওয়াদাওয়া হয়নি। প্রায় প্রতিদিনই বাইরে খাওয়া হয়েছে। তার প্রভাব তো শরীরে পড়বেই। হজমেও কিছু সমস্য়া তৈরি হতে পারে। ওজনও বাড়তে পারে। তাই পুজোর পর এবার একটু শরীর ডিটক্স করা প্রয়োজন। কীভাবে ডিটক্স ডায়েট মেনে চলবেন, সেই টিপস দিচ্ছি আমরা। তবে প্রথমেই একটা কথা খেয়াল রাখবেন, এই ডিটক্স ডায়েট (detox diet) কিন্তু একদিনের জন্য়েই। প্রতিদিন এই ডায়েট মেনে চলবেন না।

খালি পেটে কী খাবেন (detox diet)

উষ্ণ জল করে নিন। তার সঙ্গে মিশিয়ে দিন সামান্য় দারচিনি পাউডার। এক টুকরো আদা এবং অর্ধেকটা লেবুর রসও মিশিয়ে দিন। সেই এক গ্লাস জল খেয়ে ফেলুন। লেবুর রস আপনার শরীরের পিএইচ ভারসাম্য রক্ষা করতে সাহায্য় করে এবং জল আপনার মেটাবলিজম রেট বাড়ায়। দারচিনি পাউডারে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট। যা আপনার শরীরের টক্সিন বের করে দেয় এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তাই এই ডিটক্স ড্রিঙ্ক (detox diet) দিয়ে সকাল শুরু করুন ।

ডিটক্স ড্রিঙ্ক খান

ব্রেকফাস্টে (detox diet) কী খাবেন

ব্রেকফাস্টে আপনি ফল খেতে পারেন। একটা গোটা আপেল খেতে পারেন। একটা বেদানা ছাড়িয়েও খেতে পারেন। বেদানায় প্রচুর পরিমাণে অ্য়ান্টি-অক্সিড্যান্ট আছে। এছাড়াও আপনি এক বাটি টক দইয়ে এক চামচ মধু মিশিয়ে এই ফলগুলি মিশিয়ে দিতে পারেন। সেই স্যালাড আপনি ব্রেকফাস্টে খেতে পারেন। আপনাকে সারাদিন এনার্জেটিক রাখার জন্য় এই ফলগুলি খুবই কাজে দেবে। আপনার শরীরের টক্সিন বের করে দেবে। শরীর ডিটক্স (detox diet) করবে। প্রতিটি ফলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই আপনার পেটও অনেকক্ষণ ভর্তি থাকবে।

দুপুরের খাবারের আগে গ্রিন টি খান

গ্রিন টি আপনার মেটাবলিক রেট বাড়াতে সাহায্য় করে। তাই আপনার ওজন কমতে সাহায্য় করবে। গ্রিন টি-তে ক্যাফিন আছে। যা আপনাকে এনার্জেটিক রাখে। ক্যান্সার প্রতিরোধেও সাহায্য় করে গ্রিন টি। কিন্তু দিনে দুই থেকে তিন কাপের বেশি গ্রিন টি আপনি খাবেন না। তাতে ক্ষতি হতে পারে।

লাঞ্চ হবে হাল্কা

আপনি লাঞ্চে সব্জির স্যালাড খেতে পারেন। এই একদিনের জন্য আপনি লাঞ্চে ভাত দিতে পারেন।

লাঞ্চে স্যালাড খেতে পারেন

বিকেলের খাবার বাদ দেবেন না

বিকেলে আপনি স্প্রাউটস স্যালাড খেতে পারেন (detox diet) । বা মুড়ি খেতে পারেন। শসা, টমেটো ও পেঁয়াজ দিয়ে মেখে খেতে পারেন।

ডিনার আগে খান

রাতেও এদিন সব্জির স্যালাড খেতে পারেন।

আবার বলছি, এই ডিটক্স ডায়েট শুধুমাত্র একদিনের জন্য়ই। প্রতিদিন এই ডায়েট মেনে চলবেন না। আপনি যদি কোনও বিশেষ ডায়েট মেনে চলেন। তবে অবশ্য়ই আপনার পুষ্টিবিদের পরামর্শ নেবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text