home / Diet
নিউ ইয়ারে জমিয়ে খাওয়াদাওয়ার পর ডিটক্স করাও তো দরকার, তাই না? in bengali

নিউ ইয়ারে জমিয়ে খাওয়াদাওয়ার পর ডিটক্স করাও তো দরকার, তাই না?

আপনি উৎসবের মেজাজে সেই বড়দিন থেকে, আর তার রেশ নিউ ইয়ার সেলিব্রেশন পর্যন্ত রয়েছে. আনন্দ, খাওয়াদাওয়া, পার্টি সবই তো হয়েছে. কিন্তু এবার তো আবার কাজকর্ম আরম্ভ করতে হবে! উৎসবের দিনগুলোতে তো কোনো ডায়েট মানেননি, আর এখন শরীরে ভারী ভাব, পেট ফুলে জয়ঢাক; কি তাইতো? ভাবছেন এই অবস্থায় কি করে অফিস যাবেন? কোনো চিন্তা নেই, এক দিনের একটা ডিটক্স ডায়েট (post new year party detox diet) মেনে চলুন – ব্যাস!

ঘুম থেকে উঠেই কী কী খাবেন

ছবি – পেক্সেলস ডট কম

ঘুম থেকে উঠেই একটা বড়ো গ্লাসে উষ্ণ জলে, এক চিমটি দারচিনি পাউডার, এক টুকরো আদা আর অর্ধেক লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন. শরীরের পি এইচ ব্যালান্স রক্ষা করতে লেবুর রস সাহায্য করে আর জল শরীরের মেটাবলিক রেট (post new year party detox diet) বাড়াতে. এছাড়া আদা হজমের এনজাইম অ্যাকটিভ করতে সাহায্য করে. দারচিনি পাউডার যেহেতু অ্যান্টিঅক্সিডেন্ট-এ ভরপুর তাই ব্লাড সুগার কন্ট্রোল করতে সাহায্য করে. এই জলটি খেলে আপনার সিস্টেমও পরিষ্কার হয়ে যায়.

প্রাতরাশ সারুন ফল দিয়ে

ছবি – পেক্সেলস ডট কম

ব্রেকফাস্টে এক বাটি বেদানা আর একটা গোটা আপেল খান. আপনাকে সারাদিন এনার্জেটিক রাখার জন্য এই ব্রেকফাস্টটি খুব কাজে দেবে. বেদানায় প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা আপনার শরীরের টক্সিন ফ্লাস আউট করতে সাহায্য করে আপনার শরীরকে ডিটক্স (post new year party detox diet) করে. আর আপেল ফাইবারে ভরপুর. সারাদিন যে অল্প অল্প খিদে পায়, সেই হাঙ্গার ক্রেভিং দূর করতে আপেলের কোনো তুলনা হয়না. এছাড়া আপেল LDL  অর্থাৎ খারাপ কোলেস্টরল কমাতে সাহায্য করে.

দুপুরের আগে একটু গ্রিন টি

ছবি – পেক্সেলস ডট কম

এক কাপ গ্রিন টি খান শুধু, আর কিছু না খেলেই ভাল. গ্রিন টি-তে ক্যাফেইন থাকে যা আপনাকে নিমেষের মধ্যে এনার্জি প্রদান করে. এছাড়া গ্রিন-টি মেটাবলিসম বাড়াতে সাহায্য করে. শুধু যে ওজন কমাতে  গ্রিন-টি  সাহায্য করে তা না, ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে. কিন্তু মনে রাখবেন, গ্রিন-টিতে ক্যাফেইনের পরিমান কফির থেকে বেশি থাকে. তাই প্রয়োজনের তুলনায় বেশি গ্রিন-টি খাওয়াও কিন্তু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর.

দুপুরের খাবার হবে হাল্কা

ছবি – পেক্সেলস ডট কম

যেদিন ডিটক্স ডায়েট (post new year party detox diet) ফলো করবেন, সেদিন লাঞ্চটা হালকা করুন. এখন শীতকাল, বাজারে মরসুমি সবজির সমাহার. একবাটি পালং শাকের স্যুপ খান, সাথে একবাটি সেদ্ধ করা গাজর. গাজরে ভিটামিন এ থাকে যা শরীরের টক্সিন ফ্লাস আউট করে শরীরকে ডিটক্স করে. আর পালং শাক ফাইবার আর জলীয় পদার্থে ভরপুর, আপনাকে হজমে সাহায্য করে এবং শরীরে ডিহাইড্রেশন হতে দেয়না.

সন্ধেবেলা একটা শশা

ছবি – পেক্সেলস ডট কম

সন্ধ্যেবেলাটাও হালকা কিছু খান. চাইলে শসা খেতে পারেন. শুধু শশা, মুড়ি বা অন্য কিছু খাবেন না সাথে. কিংবা এক গ্লাস ডাবের জলও খেতে (post new year party detox diet) পারেন. পার্টি করে যে রিচ খাবারগুলো খেয়েছেন সেটা হজম করতে এবং আপনাকে এনার্জি প্রদান করতে ডাবের জল খুব কাজে লাগবে.

ডিনার সারুন রাত আটটার মধ্যে

ছবি – পেক্সেলস ডট কম

এক বাটি সতে করা সবজি খান ডিনারে. বিনস এবং টমেটো সামান্য একটু ওমেগা যুক্ত তেলে সতে করে নিন. টমেটোতে Lycopene নামের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ডিটক্স করতে খুব সাহায্য করে. আর বিনসে থাকে ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন সি এবং প্রচুর পরিমানে ফাইবার

বিধিবদ্ধ সতর্কীকরণ : মনে রাখবেন, এই ডিটক্স ডায়েট কিন্তু শুধুমাত্র একদিনের জন্যই, প্রতিদিন এই ডায়েট একেবারেই ফলো করবেন না.

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text