home / পেরেন্টিং টিপস
কীভাবে শিশুমনে বপন করবেন মূল্যবোধের বীজ

কীভাবে শিশুমনে বপন করবেন মূল্যবোধের বীজ

আমরা বরাবরই শুনে আসছি, ‘মা হওয়া মুখের কথা নয়’। তবে আমি এই কথাটিতে সেভাবে বিশ্বাসী নই, কারণ পেরেন্টিং বিষয়টাই বেশ কঠিন। অনেকেই হয়তো বলবেন, না আপনি কিভাবে আপনার সন্তানকে বড় করছেন, তার উপরে সবটা নির্ভর করে। আমিও কিন্তু সেই একই কথাই বলছি, তবে সন্তানকে ‘ঠিকভাবে’ বড় করাটাই একটা চ্যালেঞ্জ! (practical tips to make your child morally responsible)

ইদানিং একটা বিষয় লক্ষ্য করা যায়, যেহেতু মা-বাবা দু’জনেই কাজ করেন এবং সারাদিন ব্যস্ত থাকেন, কাজেই সন্তানকে ঠিকমত সময় দিতে পারেন না। এর অনেকটাই পুষিয়ে দেন নানা দামী গিফট দিয়ে। ফলে ছোট্ট বাচ্চাটির মনে হয় যে উপহারগুলি পাওয়া তার অধিকার!

আবার খেয়াল করে দেখেন অনেক সময়েই সন্তান জেদ করলে বা দুষ্টুমি করলে মা-বাবা তাকে মোবাইল ফোন দিয়ে দেন গেম খেলার জন্য। এতে নানা রকম ক্ষতি হচ্ছে – প্রথমত, শিশুটির চোখে সরাসরি মোবাইলের নীল আলো পড়ছে, তাতে তার চোখের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকছে। দ্বিতীয়ত, সে যেহেতু ঘাড় নিচু করে সামনের দিকে ঝুঁকে গেম খেলছে, তাতে তার পশ্চার ঠিক থাকছে না এবং পরবর্তীকালে তার নানা শারীরিক সমস্যা হওয়ার আশঙ্কা থাকছে। এছাড়া মূল যে সমস্যা তৈরি হচ্ছে তা হল, শিশুটির মধ্যে ছোটবেলা থেকেই একটা বিষয় তৈরি হয়ে যাচ্ছে যে সে একটু জেদ করলেই তার পছন্দের জিনিস পেয়ে যাবে! (practical tips to make your child morally responsible)

সন্তানকে অবশ্যই ভালবাসুন, কিন্তু তাকে কিছু কিছু মূল্যবোধও অবশ্যই শেখান, এতে তার তো বটেই, ভবিষ্যতে আপনাদেরও সুবিধেই হবে।

শিশুর মনে প্রথম থেকেই মূল্যবোধের বিকাশ ঘটান

১। আপনারা নিশ্চয়ই বাড়িতে সবাই অন্তত একবার এক সঙ্গে খাবার খান! খেতে বসার সময়ে, বাড়ির সবচেয়ে বড় সদস্যকে অনুরোধ করুন প্রার্থনা করে তার পরে খাবার খেতে। একই সঙ্গে আপনারাও এই কাজটি করুন। আপনার সন্তান যখন তার মা-বাবা ও বাড়ির অন্যান্য সদস্যদের দেখবে, তখন সে ও শিখবে। এতে তার মধ্যে গ্র্যাটিটিউডের মুল্যবোধ তৈরি হবে।

২। আপনার সন্তান যদি একটু বড় হয়, সেক্ষেত্রে তাকে শেখাতে পারেন কিভাবে গাছের পরিচর্যা করতে হয়। কিছুই না, হয়তো দিনে একবার করে আপনার সাধের বাগানে জল দিতে বললেন। সেটুকুই যথেষ্ট! এতে তার মধ্যে প্রকৃতিকে জানার একটা আগ্রহ তৈরি হবে। তাছাড়াও, ছোটই হোক, তবু তার মধ্যে একটা দায়িত্ববোধ  জন্মাবে। (practical tips to make your child morally responsible)

৩। সকালে উঠে বাড়ির সবাইকে ‘গুড মর্নিং’ বলা শেখান। এতে আপনার শিশুর মধ্যেও সবার সঙ্গে মেশার ক্ষমতা তৈরি হবে, আর বাড়ির অন্যান্য সদস্যদেরও ভাল লাগবে। বাড়িতে বেশ একটা হাসি-খুশি পরিবেশ তৈরি হবে।

৪। আপনার শিশু যদি পড়তে পারে, তাহলে তাকে দিনে একটা নির্দিষ্ট সময় বেঁধে দিন বই পড়ার জন্য। আকজাল বেশিরভাগ সময়েই বাচ্চারা হয় মোবাইলে অথবা টিভিতে কার্টুন দেখে। টিভি দেখতে দিন, কিন্তু সব সময়ে নয়। বই পড়ার অভ্যাস করানো খুব জরুরি। যদি সন্তান খুব ছোট হয়, সেক্ষেত্রে তাকে খাওয়ানোর সময়ে কার্টুনের বদলে গল্প বলে খাওয়ান। (practical tips to make your child morally responsible)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text