Advertisement

ডি আই ওয়াই লাইফ হ্যাকস

রান্নার গ্যাস বাঁচানোর ছয়টি কার্যকরী টিপস

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 15, 2021
রান্নার গ্যাস বাঁচানোর ছয়টি কার্যকরী টিপস

শিরোনাম পড়েই নিশ্চয়ই সব পয়েন্টগুলো জেনে ফেলতে ইচ্ছে করছে! আসলে কী বলুন তো, রান্নার গ্যাস এমন একটা জরুরি পণ্য যা আমাদের না কিনে উপায় নেই। অথচ দেখুন, প্রতি মাসেই তার দাম বাড়ছে হু হু করে। সে আপনি সরকারকে যতই দোষ দিন না কেন, আমি আর আপনি দুজনেই জানি দাম বেড়ে গেলেও রান্নার গ্যাস না কিনে আমাদের উপায় নেই। তবে, একটা চেষ্টা করা যেতে পারে, যাতে খানিকটা হলেও পকেটে টাকা থাকে। আর সেটি হল রান্নার গ্যাস বাঁচানো। (practical tips to save cooking gas)

আমরা অনেক সময়েই এমনভাবে রান্নার গ্যাস ব্যবহার করি, যে প্রয়োজনের তুলনায় অনেক বেশি খরচ হয়ে যায়। কাজেই ঠিক কী কী করলে আপনি অনায়াসে রান্নার গ্যাস বাঁচাতে পারেন আর সেই সঙ্গে আপনার পকেটেও টান না পড়ে, সে বিষয়েই আজ কিছু টিপস শেয়ার করব

সব সময়ে বার্নার পরিষ্কার রাখুন

অপরিষ্কার বার্নার থাকলে কিন্তু গ্যাস বড্ড বেশি খরচ হয়। কাজেই নিয়মিত বার্নার পরিষ্কার করুন। বার্নার থেকে যদি নীল রঙের আগুনের শিখা বেরয়, তাহলে বুঝবেন যে আপনার বার্নারটি পরিষ্কার এবং এতে যেহেতু সমানভাবে গ্যাস বেরতে পারে, কাজেই খরচও কম হয়। কারণ, রান্নাটা তাড়াতাড়ি হয়। আবার যদি দেখেন আগুনের রং লালচে বা হলদে হয়ে গিয়েছে, তখন কিন্তু বুঝতে হবে, বার্নার পরিষ্কার করার সময় এসে গিয়েছে। (practical tips to save cooking gas)

সব্জি-পাতি আগে থেকেই কেটে রাখুন

রান্না শুরুর আগে সব উপকরণ একত্রিত করুন

এটা আমাদের বড্ড বাজে স্বভাব। রান্না শুরু করার আগে কিছুতেই সব জিনিস গুছিয়ে রাখি না। ওভেনে কড়াই বসিয়ে আপনি তরকারি কাটতে বসলেন বা মশলা বাটা শুরু করলেন। আর ওদিকে রান্নার গ্যাসের অপচয় হয়েই চলেছে! আর যে সিলিন্ডার দেড় মাস চলার কথা, তা ১৫ দিনে ফুরোচ্ছে! এবার থেকে রান্না করার আগেই হাতের কাছে সব উপকরণ রেখে দিন। এতে রান্নার গ্যাস এবং আপনার সময় – দুই’ই বাঁচবে।

চাল বা ডাল আগে থেকে ভিজিয়ে রাখুন

ভাত রান্না করার আগে অন্তত আধ ঘন্টা চাল ভিজিয়ে রাখুন। এতে ভাত তাড়াতাড়ি হয় আর গ্যাসও কম খরচ হয়। অন্য দিকে, ডালের ক্ষেত্রেও একই ব্যাপার। আগে থেকেই ভেজানো থাকলে চাল-ডাল সেদ্ধ হতে সময় কম লাগে। (practical tips to save cooking gas)

ঢাকা দিয়ে রান্না করুন

ঢাকা দিয়ে রান্না করলে কীভাবে গ্যাস বাঁচবে? বাঁচবে বাবা! যে মুহূর্তে আপনি কড়াইতে ঢাকা দিয়ে রান্না করবেন, তাপ থেকে উৎপন্ন হওয়া বাষ্প আবার কড়াইতেই ফিরে আসবে, উবে যাবে না। ফলে সবজি বা ডাল বা মাংস তাড়াতাড়ি সেদ্ধ হবে এবং আপনারও রান্নার গ্যাস বাঁচবে।

ভেজা বাসন ওভেনে বসাবেন না

অনেকেই একটা পাত্রে প্রতিটি পদ রান্না করেন। তাতে সমস্যা নেই। সমস্যা হল, একটা পদ রান্নার পর বাসন ধুয়ে সেই ভেজা বাসনটাই গ্যাস ওভেনে চাপিয়ে দেন। জল শুকোতে শুকোতেই আপনার রান্নার গ্যাস অর্ধেক খরচ হয়ে যায়। বাসন ধুয়ে মুছে নিয়ে তবেই ওভেনে বসান। আর হ্যাঁ, এই সময়টাতে দয়া করে নব বন্ধ রাখবেন। (practical tips to save cooking gas)

প্রেশার কুকারে রাঁধতে পারেন

সময় ও গ্যাস দুই’ই বাঁচবে

অনেক রান্নাই কিন্তু প্রেশার কুকারে দিব্যি হয়। যেমন ধরুন মাটন বা রাজমা বা ছোলার ডাল ইত্যাদি প্রেশার কুকারে সেদ্ধ করে নিন। তার পরে রান্না করুন। একই কাজ আপনি সবজি বা ভাতের ক্ষেত্রেও করতে পারেন। এতে যেমন চটপট রান্না হবে, তেমন রান্নার গ্যাস বাঁচবে আর তেমনই খাবারের পুষ্টিগুণও অটুট থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!