Fitness

দিনের শুরুতেই এই ৫টি যোগাসন করুন, সারাদিন ভাল যাবে

Indrani BoseIndrani Bose  |  Jan 14, 2021
দিনের শুরুতেই এই ৫টি যোগাসন করুন, সারাদিন ভাল যাবে

সারাদিন পরিশ্রম ও চিন্তা। এই নিয়েই যেন এক একটি দিন পার হয়ে যায়। সারাদিন অফিসের কাজ ও বাড়ির কাজ সেরে যখন রাতে শুতে আসেন, মনে হয় পরের দিনটি কি একটুও ভাল যেতে পারে না? আসলে এই পুরো বিষয়টিই নির্ভর করে আপনার উপর। সারাদিন ভাল যাবে কি না তা নির্ভর করে আপনি সকালে কীভাবে দিন শুরু করছেন। প্রচুর কাজের চাপের মধ্যে থেকেই নিজের জন্য সামান্য হলেও সময় বের করে নিন। এই পাঁচটি যোগাসন করুন (yoga postures to stay healthy)। এই পাঁচটি যোগাসন দিয়ে দিন শুরু করুন। আপনার সারাদিন ভাল যাবে  ।

প্রথমে অনুলোম বিলোম করবেন

আপনি বাবু হয়ে বসুন। সাধারণ ভাবেই বসবেন। পদ্মাসনে বসার প্রয়োজন নেই। ডান হাতের মাঝের দুটো আঙুল ভাঁজ করে নেবেন। আপনার কাছে বুড়ো আঙুল, অনামিকা ও কণিষ্ঠা খোলা থাকবে। বুড়ো আঙুল দিয়ে ডান নাক বন্ধ করবেন। বাঁ নাক দিয়ে শ্বাস নেবেন। সবসময় প্রথমে বাঁ নাক দিয়ে শ্বাস নেবেন। এরপর প্রথম দুই আঙুল দিয়ে বাঁ নাক চেপে ধরে ডান নাক দিয়ে শ্বাস নেবেন। চোখ বন্ধ রাখবেন। এইটাই রিপিট করবেন। যতক্ষণ পারছেন, এই প্রাণায়ম করবেন। শ্বাস নেওয়ার সময় অবশ্যই বুক ভরে শ্বাস নেবেন। যতটা শ্বাস আপনি একবারে নিতে পারেন। কয়েকদিন পর থেকে আপনার ফুসফুসের ক্ষমতা বাড়বে। আপনার শ্বাসনালিও পরিষ্কার থাকবে। শ্বাসকষ্টের সমস্যায় এই যোগাসন আপনাকে খুবই সাহায্য করবে । আপনার ভাল থাকার জন্য যোগাসন (yoga postures to stay healthy)করা জরুরি। 

কপালভাতি করবেন

অনুলোম-বিলোম করার পর ওভাবেই বাবু হয়ে বসবেন। যে আসনে আপনি সবথেকে বেশি রিল্যাক্স অনুভব করেন, সেই আসনে বসবেন। তারপর চোখ বন্ধ করে নাক দিয়ে জোরে নিঃশ্বাস ছাড়বেন। এইসময় পেটটি ভিতর দিকে পাম্প করবেন। এই আসনে প্রথম প্রথম অসুবিধা হয়। নিঃশ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে পেট ভিতর দিকে টানা সম্ভব হয় না। এক সপ্তাহর মধ্য়েই আপনি করতে পারবেন। তবে কপালভাতি করলে যে শুধু পেটের ব্যায়াম হয় তাই না, ত্বকও ভাল থাকে (yoga postures to stay healthy)। মুখের জেল্লা বাড়ে। তাই এটা একটা বোনাস!

উষ্ট্রাসন করুন

উষ্ট্রাসন করুন

আপনি উঠে বসুন । হাঁটুর উপর সোজা হয়ে বসুন। দুই হাত দিয়ে গোড়ালি ধরার চেষ্টা করুন। প্রথমদিনই পারবেন না, একটা একটা হাত দিয়ে করার চেষ্টা করুন। আস্তে আস্তে পুরোটাই করতে পারবেন। এতে আপনার শ্বাসকষ্টের সমস্যা অনেকটাই কমে যাবে (yoga postures to stay healthy)।

উত্তনাসন করুন

উত্তনাসন করুন

প্রথমে ব্যাকবেন্ড করেছেন। এবং আপনার চেস্ট এক্সপ্যানশনও হয়েছে। এইবার আপনি ফ্রন্ট বেন্ড করবেন। ও হজমের সমস্যা ঠিক রাখার জন্য যোগাসন করবেন। তাই এইবার উঠে দাঁড়িয়ে পড়ুন। সোজা হয়ে দাঁড়িয়ে উপর দিকে দুই হাত তুলুন। তারপর হাত দুটি সামনের দিকে নামিয়ে মেঝে ছোঁয়ার চেষ্টা করুন। এতে ফ্রন্ট বেন্ড হবে, পেটে চাপ পড়বে । এবং এতে কোমরেরও ভাল ব্যায়াম হয়। অন্তত এক মিনিট এভাবে থাকুন। আস্তে আস্তে সময়সীমা বাড়ান।

মৎস্যাসন করুন

মৎস্যাসন করুন

ফ্রন্টবেন্ড ও ব্যাকবেন্ড করার পর আপনি শুয়ে পড়ুন। যাঁদের থাইরয়েডের সমস্যা আছে, তাঁদের জন্য এই আসন খুবই ভাল। দুই পা আবার সামনে ছড়িয়ে দিন। এবং পদ্মাসন করে নিন । পদ্মাসনেই শুয়ে থাকুন। এরপর মাথা মাটি থেকে সামান্য তুলে বেন্ড করে মাটিতে রাখুন। এতে আপনার ঘাড় থেকে একটি বেন্ড তৈরি হবে এবং থাইরয়েড গ্ল্যান্ডেও প্রভাব পড়বে। দু হাত রাখুন পেটের উপর। অন্তত ২ মিনিট প্রথমে এভাবে থাকুন।

সবশেষে শবাসন অবশ্যই করবেন

শবাসন অবশ্যই করবেন

যোগাসনের নিয়ম অনুযায়ী, সব শেষে শবাসন করা প্রয়োজন । আপনি যতক্ষণই আসন করুন বা যে কটিই আসন করুন না কেন, আপনাকে শেষে শবাসন করতেই হবে । এতক্ষণ আপনার শরীরে যে পরিশ্রম হয়েছে তার জন্য আপনার বিশ্রামের প্রয়োজন । একইসঙ্গে আপনার মনকেও শান্ত রাখা প্রয়োজন । সেই জন্যই শবাসন করা হয় । এক্ষেত্রে মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন । দু’হাত দুই পাশে রাখুন । মাথা একপাশে ফেলে দিন । আপনার সম্পূর্ণ শরীরটি রিল্যাক্স করুন । অন্তত ৪ মিনিট এভাবেই থাকুন । ১৫দিনের মধ্যেই আপনি পরিবর্তন বুঝতে পারবেন, কথা দিচ্ছি। আপনি সুস্থ থাকুন।

 

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!