ADVERTISEMENT
home / লাইফস্টাইল
দুর্গাপুজোর আগে এই এক মাস কেমন হবে আপনার লাইফস্টাইল?

দুর্গাপুজোর আগে এই এক মাস কেমন হবে আপনার লাইফস্টাইল?

মাস পেরোলেই দুর্গাপুজো । এই সময় বাঙালি মেয়েদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। সারা বছর নিজের যত্ন নেওয়ার সময় না থাকলেও পুজোর আগে শরীরের যত্ন ও রূপচর্চা কম বেশি সবাই করে থাকেন। পুজোর সময় সবার থেকে সুন্দর তো দেখাতেই হবে। কিন্তু শুধু রূপচর্চা করলেই কি কাজ শেষ? তা কিন্তু নয়। বরং, আমাদের একটু জীবনশৈলী-এর দিকেও নজর দেওয়া উচিত। জীবনশৈলীর উপরেও আমাদের সুস্থ থাকা ও ভাল থাকা নির্ভর করে। তাই এই এক মাস একটু ডায়েটে নজর দিন। শরীরচর্চায় সময় দিন। দেখবেন পুজোর সময় আপনি তিনদিনই খুব আনন্দ করতে পারবেন। পুজোর আগে লাইফস্টাইল (durga puja lifestyle) ঠিক কেমন হওয়া উচিত, সেই নিয়ে সামান্য পরামর্শ আপনার জন্য়।

পুজোর আগে লাইফস্টাইল (durga puja lifestyle)

স্বাস্থ্যকর ডায়েট আপনার বন্ধু (durga puja lifestyle) – পুজোর সময় বাইরে এটা ওটা (durga puja lifestyle) খাওয়া হয়। যাদের মদ্যপানের অভ্যাস রয়েছে, পুজোর কয়েকটা দিন মদ্যপানও হয়ে যাতে। জাঙ্ক ফুড খাওয়া হয়। সব মিলিয়ে আপনার পেট বেচারা বড্ড সমস্য়ায় পড়ে। সে ভাবে, কবে আর একটু শান্তি পাব। যাই হোক, সে জন্য পুজোর আগে এই একমাস একটু সাবধানে থাকুন। বাইরে খাওয়া বন্ধ করে দিন। স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন। আপনার ডায়েটে থাকুক ভিটামিন, প্রোটিন, ফাইবার ও ভাল কার্বোহাইড্রেট। বেশি করে ফল খান।

পর্যাপ্ত পরিমাণে জল – জল খাবার হজমে সাহায্য় করে (durga puja lifestyle) । কম পরিমাণে জল খেলেই অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা থাকে বেশি। তাই প্রতিদিন নিয়ম করে যথেষ্ট পরিমাণে জল খান। এতে আপনার গাট-এর স্বাস্থ্য ভাল থাকবে। খাবার ঠিকঠাক হজম হবে। ব্লোটিং, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থাকবে না। এছাড়াও জল আপনার ত্বক ভাল রাখবে। শরীরের টক্সিন বেরিয়ে যাবে। তাই প্রতিদিন অন্তত ১০ গ্লাস জল খান।

নিয়মিত ব্যায়াম – ওজন কমানোর যে প্রক্রিয়া, তার মধ্য়ে ৮০ শতাংশই নির্ভর করে আপনার ডায়েটের উপর (durga puja lifestyle) । ব্যায়াম করা প্রয়োজন শরীর সুস্থ রাখার জন্য। যাতে আপনার পেশি সচল থাকে। শরীরের প্রতিটি অঙ্গে রক্ত সঞ্চালন ভাল ভাবে হয়। নিজের জন্য অন্তত আধ ঘণ্টা সময় বের করুন। সেই সময় ব্যায়াম করুন। হাঁটা বা সাইকেল চালানোর মতো ব্যায়ামও করতে পারেন। শরীর ভাল থাকবে। হজম ঠিকঠাক হবে। শরীরের গঠন সুন্দর হবে। পুজোর সময় আপনাকেই তো দেখবে সবাই!

ADVERTISEMENT

সঠিক ঘুম (durga puja lifestyle) – প্রতি রাতে মোবাইল হাতে নিয়ে শুতে যাবেন না। শুতে যাওয়ার অন্তত আধ ঘণ্টা আগে (পারলে ১ ঘণ্টা) মোবাইলটাকে বিরতি দিন। বই পড়তে পারেন। গানও শুনতে পারেন। খেয়ে উঠে আধ ঘণ্টা হাঁটা অভ্যাস করুন। তারপর শুতে যান। মোবাইলকে দূরে রাখুন। সঠিক ঘুম না হলে খাবার হজমে সমস্যা হতে পারে। প্রতি রাতে পর্যাপ্ত ঘুম আপনার প্রয়োজন। সুস্থ থাকতে হলে জীবনশৈলীর সামান্য পরিবর্তন করুন (durga puja lifestyle) । দেখবেন পুজোর সময় আপনার জেল্লা হবে চোখে পড়ার মতো!

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Sep 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT