home / বেড়ানো
প্রেগন্যান্সিতে বেড়াতে যেতে চাইছেন? জেনে নিন Babymoon-এর সতর্কতা

প্রেগন্যান্সিতে বেড়াতে যেতে চাইছেন? জেনে নিন Babymoon-এর সতর্কতা

কোথাও বেড়াতে যাবার কথা শুনলে কার না মন খুশিতে নেচে ওঠে বলুন। বেড়ানোর প্ল্যান হলেই আমরা মোটামুটি ব্যাগ-পত্তর গুছিয়ে রেডি। সে পাহাড় হোক বা সমুদ্র কিংবা জঙ্গল – লাগেজ গুছিয়ে জাস্ট বেরিয়ে পড়লেই হলো। কিন্তু এমনি সময়ে বেড়াতে যাওয়া আর প্রেগনেন্সিতে বেড়াতে যাওয়ার মধ্যে কিন্তু বিস্তর ফারাক। কারণ প্রেগনেন্সিতে অনেক বেশি সাবধানতা অবলম্বন করতে হয়। আর বেড়াতে যাওয়ার সময়েও অনেক কিছু মাথায় রাখতে হয়। আপনি হয়তো বলবেন, প্রেগনেন্ট অবস্থায় বেড়াতে যাওয়ার কি দরকার বাবা! কিন্তু তাই বলে কি babymoon-এ যাবোনা? নিশ্চই যাবো, কিন্তু কয়েকটা ব্যাপার মাথায় রেখে!

বেবিমুন কী?

যেহেতু প্রেগন্যান্সির সময়ে একজন মহিলার শরীরে নানা রকম হরমোনাল পরিবর্তন হয় এবং সেগুলির প্রভাব তার শরীর এবং মন দুয়ের ওপরেই পরে তাই একটা ছোট ব্রেক খুব বেশি করে প্রয়োজন হয়ে পড়ে। এই ব্রেক নেবার জন্য বেড়াতে যাওয়াকেই বলা হয় Babymoon। বিগত বেশ কিছু বছরে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে Babymoon খুব জনপ্রিয় হয়ে উঠেছে। নতুন সদস্যকে পরিবারে স্বাগত জানানোর আগে মা-বাবার এই নিজস্ব সময় কাটানো যেহেতু খুব দরকার, তাই এই ব্যবস্থা।

কোন সময়ে যেতে পারেন বেবিমুনে

প্রেগনেন্সিতে যেহেতু শরীরে অনেক রকমের পরিবর্তন দেখা যায়, তাই অনেকসময়ই তা মায়ের মনের ওপরেও প্রভাব ফেলে। এই অবস্থায় কোথাও বেরিয়ে আসাটা ভালো। কিন্তু এই সময়ে যেহেতু আরো একটা প্রাণের দায়িত্ব থাকে, তাই অনেক ক্ষেত্রেই সাবধানতা অবলম্বন করাটাও জরুরি। Babymoon এ যাবার প্ল্যান করার আগে আপনার শরীরের অবস্থা ভালো করে জেনে নিন। তারপরেই সিদ্ধান্ত নিন যে যাবেন কিনা, কিংবা গেলেও কখন যাবেন। সাধারণত দ্বিতীয় ট্রাইমেস্টারে অর্থাৎ প্রেগনেন্সির ১৩ সফট থেকে ২৮ সপ্তাহের মধ্যে babymoon প্ল্যান করাটা ভালো। এই সময়ে মর্নিং সিকনেস কিংবা অন্য কোনো সমস্যা খুব একটা থাকে না, আর বেবি বাম্পও অতটা বোঝা যায়না। আবার আপনি যদি ফ্লাইটে করে কোথাও বেড়াতে যান, তাহলে আপনার জেনে রাখা ভালো যে বেশিরভাগ এয়ারলাইন্স কিন্তু প্রেগনেন্সির ৩২ সপ্তাহ হয়ে গেলে একজন প্রেগন্যান্ট মহিলাকে ফ্লাইটে উঠতে দেয় না।

কত দিনের জন্য যাওয়া যেতে পারে

আপনারা কতদিনের জন্য বেড়াতে যেতে চান সেটা সম্পূর্ণভাবে আপনাদের ওপর নির্ভর করছে। অনেকেই যেমন উইকএন্ডের সময়ে দু’দিনের জন্য বেরিয়ে আসেন; আবার অনেক কাপল ২-৩ সপ্তাহের জন্য babymoon এ যান, কারণ বাচ্চার জন্মের পর বেশ কিছুদিন বেড়াতে যাওয়া সম্ভব হয় না। বারবারই বলছি যে প্রেগনেন্সিতে একটু বেশিই সাবধানতা অবলম্বন করা উচিত কারণ উটকো ঝামেলা আমরা কেউই চাইনা। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে স্বামী-স্ত্রী এক সপ্তাহের জন্যই এই ট্রিপে যেতে পছন্দ করেন। অনেক হোটেল এবং রিসোর্ট  babymoon এর জন্যই বিশেষভাবে হলিডে প্যাকেজ তৈরী করে। আপনার পছন্দের যে কোনো জায়গায় ঘুরে আসুন। তবে খেয়াল রাখবেন, পাহাড় কিংবা এমন কোনো জায়গা যেখানে অনেক বেশি জার্নি করতে হবে, সেরকম জায়গা এড়িয়ে যাওয়ায় ভালো এই সময়ে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text