home / পেরেন্টিং টিপস
গর্ভাবস্থা চলাকালীন যে কুসংস্কারগুলো একদম মানবেন না

গর্ভাবস্থা চলাকালীন যে কুসংস্কারগুলো একদম মানবেন না

যে মুহুর্তে আপনি বোঝেন আপনি একটি প্রাণের জন্ম দিতে চলেছেন সেই মুহূর্ত থেকে নিজেকে পৃথিবীর সবথেকে সুখী মানুষ মনে হয়। তবে আনন্দের সাথে সাথে হরমোনের পরিবর্তন এবং আরও নানা কারণে গর্ভবতী মহিলাদের শারীরিক এবং মানসিক কিছু সমস্যার সৃষ্টি হতে পারে যা খুবই সাধারণ ঘটনা (pregnancy myths and facts in india)। এই পরিবর্তনগুলি নিয়ে বিভিন্ন কুসংস্কার ছড়িয়ে আছে আমাদের মধ্যে যা শুনলে গর্ভবতী মায়ের অকারণ চিন্তা হওয়া খুব স্বাভাবিক ব্যাপার। তাই আজ সেই সমস্ত গুজব এবং তার পেছনে লুকিয়ে থাকা সত্যি নিয়ে আলোচনা করব আমরা।

গর্ভাবস্থায় শরীরচর্চা করা যায় না

গর্ভাবস্থায় শরীরকে বাড়তি বিশ্রামে রাখা অবশ্যই প্রয়োজন। কিন্তু তাই বলে অনেকে উপদেশ দেন সারাদিন শুয়ে থাকার জন্য যা একদমই করার দরকার নেই। এখন ডাক্তাররা বরং পরামর্শ দেন শরীরচর্চা করার জন্য কারণ শরীর যত ফ্লেক্সিবল থাকবে প্রসবকালীন সমস্যা তত আপনার কম হবে (pregnancy myths and facts in india)। তাই প্রতিদিন শরীরচর্চা করুন।

গর্ভাবস্থায় ঘুরতে যাওয়া যায় না

“এখন এই আট-ন’মাস ওসব ঘুরতে যাওয়া টাওয়া ভুলে যাও”- এই কথা শোনেন নি এরকম মা কমই আছেন এই দেশে। গর্ভাবস্থায় বাড়িতে বসে থাকলে মনের ওপর চাপ পড়তে পারে তার থেকে সপ্তাহান্তে অবশ্যই কোথাও ঘুরে আসুন ডাক্তারকে জানিয়ে (pregnancy myths and facts in india)। তবে পাহাড় বা জঙ্গল এড়িয়ে যাওয়াই ভাল কারণ দুর্গম স্থানে হুট করে শরীর খারাপ হলে সমস্যায় পড়বেন। তেমন হলে বন্ধু বা পরিবারের সাথে গ্রুপে ঘুরে আসুন।

গর্ভাবস্থায় চুল রঙ করা যায় না

আগেও বলেছি এই সময় হরমোনের পরিবর্তনের জন্য মেজাজ বিগড়ে থাকে অনেক সময় তাই যদি আপনার মনে হয় চুল কেটে বা রঙ করিয়ে নিজের মন ভাল রাখবেন নির্দ্বিধায় তা করতে পারেন (pregnancy myths and facts in india)। এখনো অব্দি কোনও বিজ্ঞানসম্মত প্রমাণ পাওয়া যায়নি গর্ভাবস্থায় চুল রঙ করা যায় না এ বিষয়ে। তবে হ্যাঁ চুল বেশিক্ষণ ভেজা থাকলে ঠান্ডা লাগতে পারে তাই সেদিকে একটু নজর রাখবেন।

মর্নিং সিকনেস মিথ

যেহেতু নাম মর্নিং সিকনেস তাই অনেকে ভাবেন এ জিনিস শুধু সকালে হয়, একদমই তা নয়। সারাদিনই শরীরে ক্লান্তি এবং বমিভাব থাকতে পারে, মাথা ঝিমঝিম করতে পারে। নিজের শরীর বুঝে বিশ্রাম নিন।

পোষ্যর থেকে দূরে থাকা

বাড়িতে কুকুর-বিড়াল থাকলে তার থেকে দূরে রাখতে বলা হয় গর্ভবতী নারীকে। এর কোনও ভিত্তি নেই বরং পোষ্যরা ঠিক বুঝতে পারে তাই তারা উল্টে খেয়াল রাখে কর্ত্রীর। শুধু আপনি তাদের পরিষ্কার করানো বা চুল আঁচড়িয়ে দেবেন না। পরিচ্ছন্নতা মেনে চললেই আর সমস্যা নেই কোনও।

এই সময় মন ভাল রাখবেন নিজের। কোনও অপ্রয়োজনীয় বাজে কথায় কান দেবেন না।

 POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

07 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text