home / বাড়ির সাজসজ্জা
রান্নাঘরের টাইলসে আটকানো তেল-মশলার দাগ পরিষ্কার করুন এই ঘরোয়া উপায়ে

রান্নাঘরের টাইলসে আটকানো তেল-মশলার দাগ পরিষ্কার করুন এই ঘরোয়া উপায়ে

আমরা সব সময়েই চাই যে আমাদের ঘর-বাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন (cleaning) থাকুক এবং যখনই সময় পাই, তখন কিন্তু পরিষ্কার করি। তবে সারা বাড়ি একদিনে পরিষ্কার করা ঠিক সম্ভব হয়ে ওঠে না, ফলে বেশিরভাগ মানুষই যেটা করেন, উপর-উপর পরিষ্কার করেন। যেমন ধরুন, বসার ঘর, যেখানে বাইরের লোকজনের আনাগোনা থাকে; খাবার ঘর, কারণ সেখানে বসে আমরা খাই আর পরিষ্কার না থাকলে সেখানে বসে খাওয়া সম্ভব নয়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় রান্নাঘর (kitchen) পরিষ্কার করলেও রান্নাঘরের টাইলস (tiles) ও মেঝে কিছুতেই ঝকঝকে পরিষ্কার (cleaning) করা হয়ে ওঠে না। আসলে পরিষ্কার করলেও, যেহেতু রান্নাঘরে দিনের বেশ অনেকটা সময় কাটে এবং তেল-মশলার ব্যবহার বেশি হয়, কাজেই রান্নাঘরের টাইলস ও মেঝে তাড়াতাড়ি ময়লা হয়ে যায়। আর টাইলসে একবার তেল আটকে গেলে তা পরিষ্কার করা মহা ঝামেলার কাজ হয়।

রান্নাঘরের টাইলস পরিষ্কার করুন এই তিনটি ঘরোয়া উপায়ে

রান্নাঘরের দেওয়াল বা মেঝের টাইলস পরিষ্কার করার সময়ে অবশ্যই গ্লাভস পরে নিন (ছবি – শাটারস্টক)

১। যেহেতু রান্নাঘরে (kitchen) জলের কাজটাই বেশি হয় কাজেই জলের একটা দাগ পড়ে যায় মেঝেতে এবং দেওয়ালের টাইলসে (tiles)। এই দাগ পরিষ্কার (cleaning) করা সত্যিই খুব ঝামেলার কাজ। সমান পরিমাণে ভিনিগার, নুন, লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে একটি ক্লিনার তৈরি করে নিন এবং স্প্রে বটলে ভরে মেঝে ও দেওয়ালের টাইলসে স্প্রে করে রেখে দিন অন্তত এক ঘণ্টা। একঘন্টা পরে শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন। এভাবে দু’সপ্তাহে একবার করে রান্নাঘরের টাইলস পরিষ্কার করা যেতে পারে।

রান্নাঘরের টাইলস পরিষ্কার করার জন্য গ্লাভস, ভিনিগার, বেকিং সোডা ও স্ক্রাবার রেডি (ছবি – শাটারস্টক)

২। দুই টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে পরিমানমত জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখবেন, পেস্ট যেন খুব ঘন না হয় আবার একেবারে পাতলাও না হয়। এবারে রান্নাঘরের দেওয়ালের টাইলসে বা মেঝের টাইলসে পেস্টটি লাগিয়ে নিন। মিনিট দশ-পনের পর ভেজা কাপড় দিয়ে মুছে নিন। যদি খুব বেশি ময়লা জমে যায়, সেক্ষেত্রে পুরনো কিন্তু শক্ত টুথব্রাশ দিয়ে ঘষে নিন এবং তার পরে ভেজা কাপড় দিয়ে মুছে নিন। আপনার বাড়িতে যদি বেশ তেল-মশলাযুক্ত রান্না হয় বা ভাজাভুজি বেশি রান্না হয়, সেক্ষেত্রে সপ্তাহে দু’বার করে বেকিং সোডার এই টোটকাটি ট্রাই করুন। এতে আপনারই পরিশ্রম কম হবে।

৩। অনেক সময়েই রান্নাঘরের (kitchen) টাইলসের (tiles) ফাঁকে ফাঁকে ময়লা আটকে থাকে। এমনি আপনি যতই পরিষ্কার (cleaning) করুন না কেন, কিছুতেই ময়লা যায় না। সেক্ষেত্রে এক কাজ করতে পারেন, সামান্য ব্লিচ জলের সঙ্গে মিশিয়ে টুথব্রাশ বা টাইলস স্ক্রাবারের সাহায্যে মেঝেতে বা দেওয়ালে লাগিয়ে রাখুন। আধ ঘন্টা পর সামান্য জল স্প্রে করে টাইলস ঘষে নিন। এর পর শুকনো কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন ঝকঝক করছে। এই ঘরোয়া টোটকাটি ট্রাই করার সময়ে অবশ্যই হাতে মোটা গ্লাভস পরে নেবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!  

25 Aug 2020

Read More

read more articles like this
good points logo

good points text