Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

কোন ধরনের ত্বকের জন্য কী ফাউন্ডেশান ব্যবহার করা উচিত – রইল গাইডলাইন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 5, 2021
কোন ধরনের ত্বকের জন্য কী ফাউন্ডেশান ব্যবহার করা উচিত – রইল গাইডলাইন

ফাউন্ডেশান জিনিসটা যে ঠিক কী, সেটা দিয়ে কী করা উচিত আর কীভাবে করা উচিত সেই নিয়ে বিস্তর জ্ঞান বিতরণ করে সবাই। কিন্তু খুব কৌশলে আসল জিনিসটা (pro tips to buy the perfect foundation) এড়িয়ে যায়। সেটা কী বলুন তো? সেটা হল সঠিক ফাউন্ডেশান কীভাবে বেছে নেব তাও আবার নিজের ত্বকের টোনের সঙ্গে মিলিয়ে? আপনি হয়তো ভাবছেন এটা কী আর এমন ব্যাপার? এটাই আসল ব্যাপার ম্যাডাম। আমাদের মুখ খুব জটিল একটা বস্তু। এখানে দাগ ছোপ আছে, তৈলাক্ত টি জোন আছে, ব্ল্যাক স্পট আছে। সেগুলো সব নিখুঁতভাবে মিলিয়ে দেওয়া কি আর চাট্টিখানি কথা? তবে আমরা আপনাদের গাইড করে দিচ্ছি এবার। দেখে নিন কীভাবে সঠিক স্কিনটোন অনুযায়ী বেছে নেবেন সঠিক ফাউন্ডেশান । 

আপনার ত্বকের সঙ্গে ফাউন্ডেশনের রং মিশে যাচ্ছে তো?

ফাউন্ডেশান কখনই নিজেকে আরও ফর্সা দেখাতে ব্যবহার করবেন না। বরং আপনার যেটা স্বাভাবিক ত্বকের রঙ সেটাকে আরও সুন্দর দেখাতে ব্যবহার করুন। সব সময় দিনের আলোয় ফাউন্ডেশান (pro tips to buy the perfect foundation) কিনবেন। প্রথমে এক শেড হাল্কা ফাউন্ডেশান নিয়ে নিজের থুতনি থেকে চোয়াল পর্যন্ত লাগান। তারপর সেটা সারা মুখে মিলিয়ে দিন। এবার এক শেড ঘন ফাউন্ডেশান নিয়ে একই ভাবে ট্রাই করুন। যে ফাউন্ডেশান সুন্দরভাবে আপনার মুখের সঙ্গে মিশে যাবে সেটাই হবে আপনার পারফেক্ট শেড।

একটু হলদে ঘেঁষা শেড কিনবেন সব সময়ে

বিশ্বজুড়ে বিউটি এক্সপার্টরা জানিয়েছেন যখন ফাউন্ডেশান কিনবেন তার শেড যেন একটু হলদে ঘেঁষা হয়। এর কারণ হল ভারতীয় মেয়েরা ফর্সা হোক বা শ্যামলা তাঁদের একটা হলদেটে আন্ডারটোন বা আভা থাকে। তাই হলদে ঘেঁষা ফাউন্ডেশান চট করে ত্বকে মিশে (pro tips to buy the perfect foundation) যায়। যদি গোলাপি, পিচ বা সাদা শেডের ফাউন্ডেশান বেছে নেন সেটা চট করে ত্বকের সঙ্গে মিশবে না এবং মোটেও ভাল দেখাবে না।

ফাউন্ডেশনের ফর্মুলা দেখে নিন

ফাউন্ডেশান বিভিন্ন রূপে পাওয়া যায়। যেমন মুজ, লিকুইড, ক্রিম, পাউডার ইত্যাদি। আপনার ত্বকে কোনটা মানানসই হবে সেটা আপনাকে বুঝে নিতে হবে। আপনার ত্বক শুষ্ক না তৈলাক্ত সেটাই যদি আপনি না জানেন তাহলে সঠিক ফাউন্ডেশান কীভাবে বেছে নেবেন। ত্বক শুষ্ক হলে যে পাউডার ফাউন্ডেশান মানানসই হবে না সেটা আশা করি বুঝতে পারছেন। তখন আপনার লাগবে ক্রিম ফাউন্ডেশান । এইভাবে আপনাকে সঠিক ফর্মুলা বুঝে নিতে হবে। 

শুষ্ক ত্বকের জন্য কেমন ফাউন্ডেশন লাগবে

ত্বক যদি শুষ্ক হয় তাহলে অবশ্যই বেছে নেবেন ক্রিমি লিকুইড বা মুজ ফাউন্ডেশান (pro tips to buy the perfect foundation)। যেহেতু আপনার ত্বক শুষ্ক তাই আপনার চাই ডিউই এবং উজ্জ্বল ত্বক। তাই এমন ফাউন্ডেশান বেছে নিন যেটা আপনাকে আর্দ্রতা যোগাবে। 

তৈলাক্ত ত্বকের জন্য কেমন ফাউন্ডেশন লাগবে

শুষ্ক ত্বকের ক্ষেত্রে যেটা ভাল সেটা অবশ্যই তৈলাক্ত ত্বকের জন্য ভাল নয়। কারণ যেখানে ত্বক এমনিতেই তৈলাক্ত সেখানে আর আর্দ্রতার প্রয়োজন নেই। বেছে নিন অয়েল অ্যাবজরবিং ফাউন্ডেশান। অর্থাৎ যে ফাউন্ডেশান আপনার ত্বক বেশি তেলেতেলে দেখাবে না এবং অতিরিক্ত তেল শুষে নেবে। ফাউন্ডেশান কেনার সময় দেখে নেবেন সেটা সিলিকা বেসড কিনা। কারণ সিলিকা অতিরিক্ত তেল শুষে নিয়ে ত্বকে ম্যাট ফিনিশ নিয়ে আসে যেটা তেলতেলে ত্বকের জন্য দরকার। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!