ADVERTISEMENT
home / লাইফস্টাইল
ফ্যামিলি প্ল্যানিং-এর বিষয়ে কৌতুহলী লোকজনকে জবাব দিন মজা করে

ফ্যামিলি প্ল্যানিং-এর বিষয়ে কৌতুহলী লোকজনকে জবাব দিন মজা করে

কৌতূহল মানুষের সহজাত স্বভাব, আর এই কৌতূহলের জন্যই সম্ভব হয়েছে নানা রকম আবিষ্কার। তবে, কী জানেন তো, কৌতূহল এমন একটি ব্যাপার যা সঠিক সময়ে সঠিকভাবে চাপতে না পারলে অন্যের জীবনে নানা সমস্যা সৃষ্টি হতে পারে (pro tips to deal with curios people keep on asking about family planning)।  বুঝিয়ে বলি, আমাদের প্রত্যেকের জীবনেই এক বা একাধিক কাকিমা, মামীমা, পিসিমা, মাসিমা, জেঠিমা এমনকি বৌদিও থাকেন যাঁদের আমাদের জীবনে ঠিক কী কী ঘটছে তা জানতে না পারলে রাতের ঘুম উড়ে যায়। আপনি যখন পড়াশোনা করছেন, তখন তাঁদের প্রশ্ন, “বিয়ে কবে করবি”। আপনি বিয়ে করলেন, কিন্তু তাতেও তাঁদের মনে শান্তি নেই; আবার একটি অবধারিত প্রশ্ন, “কী রে, সুখবর কবে দিবি?”

কিছু কিছু কৌতুহলী মানুষকে এভাবেই গুলি করতে ইচ্ছে হয় তাই না?

সত্যি কথা বলতে কী, অনেক নব-দম্পতিকেও এই বিকট প্রশ্নের মুখোমুখি হতে হয়। বাকিদের ভাবটা এমন যেন, বিয়ে হয়ে গিয়েছে, সুতরাং এবার তো সন্তানের জন্ম দিতেই হবে! অনেক দম্পতিই (pro tips to deal with curios people keep on asking about family planning) এমন পরিস্থিতির শিকার হন। প্রথম দিকে লাজুক লাজুক মুখ করে এই প্রশ্নটি এড়িয়ে গেলেও, কৌতূহলী আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের বারংবার প্রশ্নের জ্বালায় হয় এক সময়ে তাঁদের সঙ্গে দেখা সাক্ষাৎ বন্ধ করতে হয়, নয়ত কড়া ভাষায় চারটে কথা শুনিয়ে ফেলেন অনেকে। এই দুটো পরিস্থিতির কোনওটিই সুখকর ও বাঞ্ছিত নয়। তাহলে উপায়?

ফ্যামিলি প্ল্যানিং নিয়ে অবাঞ্ছিত প্রশ্নের জবাব দিন বুদ্ধি করে

১। অনেক দম্পতিই ফ্যামিলি প্ল্যানিং-এর বিষয়ে সবার সঙ্গে আলোচনা করতে স্বচ্ছন্দবোধ করেন না এবং এই প্রশ্নটি শুনলেই লজ্জায় লাল হয়ে যান। এক্ষেত্রে একটা কথা বলে রাখি, সন্তানধারণ করা কিন্তু কোনও লজ্জার বিষয় নয়। কাজেই এ’ধরনের প্রশ্নের মুখোমুখি হলে লজ্জা পাবেন না।

২। ফ্যামিলি প্ল্যানিং-এর বিষয়ে বার বার কেউ প্রশ্ন করলে তাঁকে সুন্দর করে বুঝিয়েও বলতে পারেন যে এটি আপনার এবং আপনার বরের একান্ত ব্যক্তিগত ব্যাপার (pro tips to deal with curios people keep on asking about family planning)। আপনারা যখন সঠিক সময় মনে করবেন, তখনই নতুন সদস্যকে পৃথিবীতে আনার কথা ভাববেন। এক এক সময়ে সরাসরি কিছু কথা বলাও প্রয়োজন।

ADVERTISEMENT
আপনাদের সন্তান কবে আসবে, তা একান্তই আপনাদের ব্যক্তিগত ব্যাপার

৩। “কবে সুখবর দিবি বা দেবে” – এই প্রশ্নের মুখোমুখি হলে সে পরিস্থিতি থেকে নিজেকে সরিয়ে নেওয়ার জন্য সবচেয়ে ভাল উপায় হল বিষয় পরিবর্তন করা। অনেক সময়েই নানা অনুষ্ঠানে আত্মীয়-স্বজন বা বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা হয় এবং তখন তাঁদের মধ্যে কেউ কেউ কৌতূহলবশত জিজ্ঞেস করেই ফেলেন, আপনাদের ফ্যামিলি প্ল্যানিং-এর বিষয়ে। যদি আপনি এই প্রশ্নের উত্তর দিতে সচ্ছন্দবোধ না করেন, তাহলে বুদ্ধি করে অন্য যে-কোনও বিষয়ে কথা বলা শুরু করে দিন এবং বলতেই থাকুন যাতে সামনের মানুষটি বেশ কিছুক্ষণ কথা বলার সুযোগ না পান।

৪। কেউ যদি জিজ্ঞেস করেন “সুখবর কবে দিবি”, সেক্ষেত্রে আপনি মজা করেও উত্তর দিতে পারেন। যেমন ধরুন, যদি আপনি কর্মরতা হন, সেক্ষেত্রে মজা করে এই প্রশ্নের উত্তরে বলতে পারেন (pro tips to deal with curios people keep on asking about family planning), “দেখো না, প্রমোশনটা হচ্ছেই না, আর আমিও তোমাকে সুখবর দিতে পারছি না”। আবার আপনি যদি গৃহবধূ হন, সেক্ষেত্রে বলতে পারেন, “জিনিসপত্রের দাম তো কমছেই না, কী করে সুখবর দিই বল”

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
05 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT