home / বাড়ির সাজসজ্জা
রাতে মাখা আটা কীভাবে রাখলে পরদিনও নষ্ট হবে না

রাতে মাখা আটা কীভাবে রাখলে পরদিনও নষ্ট হবে না

গরম গরম আটার রুটি খেতে কার না ভাল লাগে বলুন! নরম ফুলকো এক্কেবারে চাটু থেকে নামানো গরম রুটির সঙ্গে যাই খান না কেন অমৃত। আমার বেশ মনে আছে, অনেক দিন আগে আমাদের বাড়িতে মা গরম গরম রুটি করে দিতেন আর শীতকালে আমরা নলেন গুড় দিয়ে গরম রুটি খেতাম। সন্ধে হলেই আটা মাখা হত আর তারপরে গরম রুটি। এখনও আমাদের অনেকের বাড়িতেই রুটি নিত্য হয় কিন্তু সব সময়ে ফ্রেশ আটা (pro tips to keep ata dough fresh in fridge) মেখে রেখে তারপর রুটি করা সম্ভব হয়না। আজকাল অনেকেই বাড়ি ও অফিস – দুই’ই সামলান, ফলে অনেক সময়ে সময় বাঁচাতে আগের দিন রাতে আটা মেখে ফ্রিজে রেখে দিয়ে পরদিন সকালে রুটি করেন। কিন্তু অনেক সময়েই দেখা যায় মেখে রাখা আটা নষ্ট হয়ে যায় বা অত্যন্ত নরম হয়ে যায় অথবা কালচে হয়ে যায়। তখন আবার নতুন করে আটা মাখতে বসতে হয়। এতে জিনিসও নষ্ট হয় আবার সময়ও। এমন কিছু টিপস (pro tips to keep ata dough fresh in fridge) দিচ্ছি, যাতে আপনি আটা মেখে রাখলেও পরদিন তা ফ্রেশ থাকবে।

ADVERTISEMENT

১। এয়ার টাইট কৌটোয় রাখুন

অনেক সময়েই রুটি করার পরেও কিছুটা মাখা আটা থেকে যায়। তখন তা কোথায় রাখবেন এই ভেবেই চিন্তা হয়। ফ্রিজে রাখতে আরেন, কিন্তু অনেক সময়েই ফ্রিজে মাখা আটা রাখলে তা কালচে বা সবজে হয়ে যায় এবং পরে তা ফেলে দিতে হয়। আসলে মাখা আটায় হাওয়া লাগ্লেই তা নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু যদি এয়ার টাইট কোনও কৌটোয় বাড়তি আটা মাখা রাখেন, তাহলে এই সমস্যাই হবে না।

২। জলের পরিমান যেন সঠিক হয়

ADVERTISEMENT

আটা মেখে রেখে দিলে কেমন যেন নষ্ট হয়ে যায় (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

আপনার হাতে যদি বেশি সময় না থাকে, সেক্ষেত্রে পরদিন সকালে রুটি করার জন্য আগের দিন রাতে আটা মেখে রাখতে পারেন। কিন্তু আটা মাখার সময়ে জলের পরিমান অন্য সময়ের তুলনায় একটু কম দিন। যেহেতু ফ্রিজে (pro tips to keep ata dough fresh in fridge) রাখবেন, কাজেই এমনিই আটা একটু নরম হয়ে যেতে পারে। কাজেই জলের পরিমান যদি বেশি হয়, তাহলে পরদিন সকালে রুটি করার সময়ে সমস্যা হবে। সম্ভব হলে আটা মাখার সময়ে উষ্ণ জলে মাখুন, এতে মাখা আটা নষ্টও হবে না আবার রুটিও নরম থাকবে।

ADVERTISEMENT

৩। অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করুন

যারা বাড়ি ও বাইরে, দুটোই একসঙ্গে সামলান, তাঁদের হাতে খুব বেশি সময় না থাকাটাই স্বাভাবিক। না, বাইরের কাজ বলতে শুধুমাত্র অফিস যাওয়া বা নিজের ব্যবসা সামলানোর কথা বলছি না, অনেক গৃহবধূও আছেন যাঁদের বাইরে অনেক কাজ করতে হয়। সেক্ষেত্রে অনেক সময়েই আগের রাতে আটা মেখে রাখেন তাঁরা, যাতে সকালে খুব তাড়াহুড়ো না করতে হয়। অ্যালুমিনিয়াম ফয়েলের মধ্যে করে মাখা আটা যদি রেখে দেন, তাহলেও কিন্তু তা বেশ কিছুক্ষণ ভাল থাকে।

৪। ঘি মাখিয়ে রাখুন

ADVERTISEMENT

মাখা আটা যাতে শক্ত না হয়ে যায় সে জন্য ঘি মাখিয়ে রাখুন (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

আগের রাতে আটা মেখে রাখলে অনেক সময়ে পরদিন তা শক্ত হয়ে যায়, আবার অনেক সময়ে উপরে একটা শক্ত আস্তরণ পড়ে যায়। সেক্ষেত্রে এই সমস্যা এড়ানোর জন্য আটা মাখার পর সামান্য ঘি মাখিয়ে রাখুন এবং এয়ার টাইট কৌটোয় ভরে ফ্রিজে (pro tips to keep ata dough fresh in fridge) রাখুন। আরামসে এক-দু’দিন ভাল থাকবে।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/easy-home-remedies-to-get-rid-of-cocroaches-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
08 Oct 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text