home / ওয়েলনেস
স্ট্রেস, দুশ্চিন্তা দূর করে মনে অপার শান্তি আনতে প্রতিদিন অভ্যেস করুন Zen মেডিটেশন

স্ট্রেস, দুশ্চিন্তা দূর করে মনে অপার শান্তি আনতে প্রতিদিন অভ্যেস করুন Zen মেডিটেশন

আমাদের জীবন যে আমাদের বাবা-মায়েদের বা দাদু-ঠাকুরমার জীবনের থেকে আলাদা সেটা আলাদা করে বলার কোনও দরকার নেই। এর পর আমাদের ছেলে মেয়েদের জীবন আরও আলাদা হবে। বাড়বে স্ট্রেস, দুশ্চিন্তা, রাত্রে ঘুম কম হবে এবং তৈরি হবে উচ্চ রক্ত চাপের সমস্যা। এগুলো কিন্তু এখনও আছে এবং আস্তে আস্তে আমাদের ঘিরে ধরছে। তবে আমরা কিন্তু এখানে সমস্যা নিয়ে আলোচনা করতে বসিনি। আমরা বরং সহজ সমাধান নিয়ে এসেছি। বৌদ্ধ ধর্মে রয়েছে এক বিশেষ ধ্যান পদ্ধতি। একে বলা হয় জেন (zen) মেডিটেশন (meditation)। জাপানে এই বিশেষ পদ্ধতি খুব প্রচলিত। ‘জেন’ শব্দটি এসেছে ভারতীয় ‘ধ্যান’ শব্দ থেকেই। কোনও যন্ত্র বা বাহ্যিক বস্তুর ব্যবহার ছাড়াই শুধু নিজের মনকে নিয়ন্ত্রণ করেই স্ট্রেস, দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়া যায়। এটাই জেন মেডিটেশনের মূল মন্ত্র। আপনার মন কীভাবে কাজ করে এবং তাঁকে নির্দিষ্ট ছন্দে বেঁধে রাখাই জেন মেডিটেশনের কাজ। দেখা গেছে যে, যাঁরা প্রতিদিন এটি অভ্যেস করেন তাঁরা যে শুধু চিন্তামুক্ত থাকেন তা নয়, এঁদের মানসিক অবসাদ আর অস্থিরতাও হয় না। প্রতিদিন আপনাকে শারীরিক, মানসিক অনেক লড়াই করতে হয়। সবকিছুর সঙ্গে যুঝতে প্রতিদিন সকালে অন্তত দশ মিনিট জেন মেডিটেশন অভ্যেস করুন। 

কীভাবে অভ্যেস করবেন এই মেডিটেশন

Burmese sitting position

ADVERTISEMENT

instagram

  • প্রথমেই বলে রাখি এটা করলে কী কী হবে বা কতদিনে এর রেজাল্ট আপনি পাবেন এসব ভেবে এই ধ্যান শুরু করবেন না। এতে আপনার মন অস্থির হয়ে পড়বে এবং ফোকাস নষ্ট হয়ে যাবে। আপনার ঘরের একটি শান্ত জায়গা দেখে বসুন আর নিজের মনকে নিজের মতো ছেড়ে দিন। আগে নিজেকে মানসিক ভাবে প্রস্তুত করে নিজেকে বলুন আপনার এই মুহূর্তে কোনও কাজ নেই, কোনও দায় নেই, চিন্তা নেই, কর্তব্য নেই, আপনি একটি বহমান নদীর মতো মুক্ত ও স্বাধীন। 
  • মেরুদণ্ড সোজা রেখে বসুন। জেন মেডিটেশন করার জন্য চারটি পোজিশন আছে বসার। ১) পূর্ণ পদ্মাসন, যেখানে আপনার পায়ের পাতা থাকবে থাইয়ের উপর। ২) অর্ধ পদ্মাসন, যেখানে পায়ের পাতা পুরোটা টেনে থাইয়ের উপর রাখার দরকার নেই। ৩) বার্মিজ পোজিশন, অর্থাৎ যেখানে দুটো পা সামনে ভাঁজ করে রেখে ভিতরে ঢুকিয়ে জড়ো করে রাখুন এবং ৪) হাঁটু মুড়ে হিল বা গোড়ালির উপর নিতম্ব রেখে সোজা হয়ে বসুন। 
  • এবার হাতের বুড়ো আঙুল আর তর্জনী জুড়ে মুদ্রা করুন আর হাত সোজা করে হাঁটুর উপর রাখুন বা জড়ো করে পেটের কাছে নিয়ে আসুন।
  • এবার চোখ বন্ধ করে নিঃশ্বাস নিন আর ছাড়ুন। কোনও কিছু ভাববেন না। মনে করুন আপনার নিঃশ্বাস প্রশ্বাসকে পর্যবেক্ষণ করাই আপনার কাজ। 
  • সাধারণত ১০ থেকে ৩০ মিনিট জেন মেডিটেশন করা যায়। তবে প্রথম যখন শুরু করবেন সেটা কতক্ষণ করবেন সেটা নিজের মনকেই বুঝতে দিন। আপনার মনই আপনার শিক্ষক। ভাল না লাগলে কিন্তু জোর করে বসে থাকবেন না। 

 

ADVERTISEMENT

sitting on your heels

Instagram

ADVERTISEMENT

জেন মেডিটেশনে কী কী উপকার পাওয়া যায়

  • স্ট্রেস ও দুশ্চিন্তা কমায়।
  • রাত্রে ভাল ঘুম আসে। 
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 
  • কোনও ব্যথা থাকলে সেটা সহ্য করার ক্ষমতা বাড়ায়। 
  • এজিং প্রসেস ধীর গতির করে দেয়। 
  • রক্তের সঞ্চালন স্বাভাবিক রাখে। 
  • মুড সুইং ও মানসিক অস্থিরতা কমায়। 
  • কোনও বাজে অভ্যেস থাকলে বা আসক্তি থাকলে সেটা দূর করে। 
  • নিজের মনের উপর নিয়ন্ত্রণ রাখতে শেখায়। 

 

আরও পড়ুন:যোগাসন করুন খোলা আকাশের নীচে, প্রকৃতির মাঝে, তাতে আরও বেশি উপকার পাবেন

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/simple-ways-you-can-cleanse-your-aura-in-bengali

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!
আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

03 Feb 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text