home / রূপচর্চা ও বিউটি টিপস
চুলে নানা মাস্ক তো লাগান, কিন্তু সঠিক পদ্ধতি মেনে লাগান তো?

চুলে নানা মাস্ক তো লাগান, কিন্তু সঠিক পদ্ধতি মেনে লাগান তো?

যখনই চুল আঁচড়াচ্ছেন তখনই কি চুল উঠছে অথবা চুল পাতলা হতে-হতে আজকাল মাথার তালু দেখা যাচ্ছে? নানা ধরনের তেল বদলেছেন, শ্যাম্পু বদলেছেন, কিন্তু সেরকম একটা তফাত নজরে আসেনি, তাই তো? কীভাবে আসবে বলুন তো? আধপেটা খেলে কি আর স্বাস্থ্য ফেরে! ঠিক সেরকমই চুল যদি যথাযথ পুষ্টি না পায় সেক্ষেত্রে আপনিই বা কীভাবে স্বাস্থ্যোজ্জ্বল ঝলমলে চুলের অধিকারিণী হবেন বলুন! আপনি নিশ্চয়ই ভাবছেন যে, চুলে আপনি নিয়মিত তেল মালিশ করেন, শ্যাম্পুও করেন, তা হলে আর কী বাকি থাকল? আরে চুলে যে সপ্তাহে এক-দু’বার মাস্কও (proper ways to apply hair mask) লাগাতে হয়, সেটা জানেন না নাকি! তবে হেয়ার মাস্ক তো আমরা সবাই-ই লাগাই, কিন্তু হেয়ার মাস্ক ব্যবহারেরও যে কিছু নিয়ম আছে, সে বিষয়ে অনেকেই নজর দেন না, ফলে যা হয়, মাস্কের মত মাস্ক লাগানো হয় কিন্তু লাভ কিছুই হয় না। জেনে নিন কিভাবে হেয়ার মাস্ক লাগাবেন, হেয়ার মাস্ক লাগানোর আগে ও পরে কী কী করবেন – সবটা!

হেয়ার মাস্ক ব্যবহারের কিছু নিয়মাবলী

ADVERTISEMENT

চুলে মাস্ক লাগানোর আগে সরঞ্জাম গুছিয়ে নিন (ছবি – পেক্সেলস ডট কম)

ক) প্রথমে শ্যাম্পু করে ভাল করে চুল ধুয়ে নিন। তার পর তোয়ালে দিয়ে খানিকটা শুকনো করে নিন চুলটা। আসলে মাস্ক লাগানোর আগে চুল পরিষ্কার করা উচিত। তবে মনে রাখবেন, ব্লো-ড্রাই করা চলবে না। আর হেয়ার মাস্ক লাগানোর আগে চুলটা হালকা ভিজে ভিজে থাকলে ভাল হয় (proper ways to apply hair mask)।

ADVERTISEMENT

খ) এ বার হালকা ভিজে চুল ৩-৪টে সেকশনে ভাগ করে নিতে হবে। চুল লম্বা আর মোটা হলে আরও বেশি ভাগে ভাগ করতে হবে। তবে ছোট চুলের ক্ষেত্রে সেকশনে ভাগ করার দরকার নেই। এ বার প্রত্যেকটা সেকশনকে ক্লিপ দিয়ে আটকে নিন। তার পর মাস্ক লাগানোর সময় এক-একটা সেকশন খুলে নিতে হবে।

গ) একটা ব্রাশ দিয়ে চুলের গোড়া থেকে চুলের আগা পর্যন্ত মাস্ক লাগাতে (proper ways to apply hair mask) হবে। দেখবেন, চুলের সব জায়গায় যেন ঠিক ভাবে মাস্ক লাগানো হয়। আর একটা বিষয়, চুলের শেষ ভাগে যেন ভাল করে মাস্ক লাগানো হয়। কারণ ওই জায়গাটা অনেক সময় বেশি রুক্ষ হয়ে যায়। তাই এক্সট্রা কেয়ার প্রয়োজন।

ADVERTISEMENT

ঘ) মাস্ক ভাল করে মাসাজ করে নিন। আর মাস্ক লাগানো শেষ হলে একটা মাঝারি দাঁতের চিরুনি দিয়ে মাস্ক লাগানো চুলটা ভাল করে আঁচড়ে নিন। এতে মাস্কটা পুরো চুলে সুন্দর ভাবে ছড়িয়ে পড়বে। তবে যাঁদের খুবই কোঁকড়ানো চুল, তাঁরা আঙুল দিয়েই মাসাজ করে চুলটা আঁচড়ে নিতে পারেন।

ঙ) কটা নির্দিষ্ট সময় পর্যন্ত মাস্ক (proper ways to apply hair mask) চুলে লাগিয়ে রাখার পরে চুলটা জল দিয়ে ধুয়ে মাস্ক তুলে নিন। চুল পরিষ্কার হয়ে গেলে একটা কন্ডিশনার লাগিয়ে মাসাজ করে চুলটা আবার ধুয়ে নিন। এটা আপনার চুলকে রিহাইড্রেট করবে।

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
13 Oct 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text