Advertisement

ওয়েলনেস

সব কিছুতেই দুশ্চিন্তা করেন ? জেনে নিন কীভাবে চিন্তামুক্ত থাকবেন

Indrani BoseIndrani Bose  |  Nov 13, 2020
সব কিছুতেই দুশ্চিন্তা করেন ? জেনে নিন কীভাবে চিন্তামুক্ত থাকবেন

Advertisement

স্বাস্থ্য সচেতন হওয়ার পাশাপাশি আমাদের মানসিক স্বাস্থ্য বা মেন্টাল হেলথের (mental health ) দিকেও একইভাবে গুরুত্ব দেওয়া প্রয়োজন । অথচ, মানসিক স্বাস্থ্যকে আমরা সেভাবে গুরুত্ব দিই না । তবে জানেন কি আপনার শরীর স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে আপনার মানসিক স্থিতির উপর । এমনকি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও অনেকটাই নির্ভর করে মানসিক স্বাস্থ্যের উপরেই । তাহলে এই বিষয়টা কি এত অবহেলা করলে চলে ?

দুশ্চিন্তা আমাদের সবার হয়, অর্থাৎ অ্যানক্সাইটি  ( stop anxiety )। কিন্তু যদি আমাদের অ্যানক্সাইটি নিয়ন্ত্রণ করতে শুরু করে । সেখানেই সমস্যা । আমাদের অনেকেরই চিন্তায় ঘুম আসে না । অনেকের হাত,পা কাঁপে । অনেকেরই দুশ্চিন্তা এমন পর্যায় চলে যায় যে তা তাঁদের নিয়ন্ত্রণ করতে শুরু করে । অ্যানক্সাইটি অ্যাটাকও বেশ ভয়ের । তবে এসব থেকে তো আমাদের নিজেকে ঠিক রাখতে হবে ( stop anxiety ) । আর তার জন্য নজর দিতে হবে নিজের মানসিক স্বাস্থ্যের উপর । নিজেকে ভাল রাখতে হবে । যত্ন নিতে হবে । কয়েকটি সহজ উপায় মেনে চললে আপনি নিজেকে ভাল রাখতে পারবেন । আপনার দুশ্চিন্তা কম হবে ( tips to reduce stress ) । তাহলে কীভাবে চিন্তামুক্ত থাকবেন ( tips to reduce stress ) , সেরকমই কয়েকটি উপায় নিয়ে আলোচনা করব ।

মেডিটেশন বা মনসংযোগ করুন

আপনার রোজনামচায় জুড়ে নিন মেডিটেশন । প্রতিদিন অন্তত ১০ মিনিট মেডিটেশন করুন। চোখ বন্ধ করে মাথা ঠান্ডা রাখার চেষ্টা করুন । মনে মনে বলুন, “আমি নিজেকে ভালবাসি” । সেই শান্তি অনুভব করার চেষ্টা করুন । সমস্ত ভাবনা চিন্তা  সরিয়ে দিন ওই কয়েক মুহূর্তের জন্য । বিশ্বাস করুন, আপনি ভাল থাকবেন । অ্যানক্সাইটি নিয়ন্ত্রণ (stop anxiety ) করতে পারেবন ।

লম্বা শ্বাস নিন, খারাপ সময় চলে যাবে

এক এক সময় দুশ্চিন্তা আমাদের উপর এমন চেপে বসে যে, আমরা ঠিক ভাবে শ্বাসও নিতে পারি না । উদ্বেগে আমাদের হাত, পা ঠান্ডা হয়ে আসে । কঠিন সময়ের মুখোমুখি আমরা প্রত্যেকেই হয় । আজ আপনার জীবনে কঠিন সময় তো কাল অন্যের জীবনে । এটাই জীবনের নীতি । তাই ভেঙে পড়বেন না । খারাপ সময়ে নিজেই নিজের হাত শক্ত করে চেপে ধরুন । বলুন, “এই খারাপ সময় কেটে যাবে ।” গভীর শ্বাস নিন । আপনি চিন্তামুক্ত হবেন ( tips to reduce stress )। ধীরে ধীরে আপনি দুশ্চিন্তাকে নিয়ন্ত্রণ করে কাজে মন দিতে পারেন । উদ্বিগ্ন হবেন না  ( stop anxiety )। গভীর শ্বাস আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করে । একইভাবে আপনার হৃদস্পন্দনও নিয়ন্ত্রণে রাখে । 

বর্তমানে বাঁচুন

অতীতে কী হয়েছে, বা ভবিষ্যৎ আমাদের জন্য কী প্রস্তুত রেখেছে আমরা জানি না । তাই অতীত নিয়েও ভাবলে তলবে না । কাৎণ অতীত আপনি পরিবর্তন করতে পারবেন না । এবং ভবিষ্যতেও কী আছে তা আমরা কেউ জানি না । তবে কী করবেন ? বর্তমানে বাঁচুন । পরিস্থিতির মুখোমুখি হন । সাহসের সঙ্গে সবরকম পরিস্থিতির জন্য নিজেকে তৈরি রাখুন । অ্যানক্সাইটি নিয়ন্ত্রণ করুন ।

মন ভাল রাখুন…

সমস্যা চিহ্নিত করুন

জীবনে চলতে গিয়ে নানারকম সমস্যার মুখোমুখি আমাদের হতে হয় । কিন্তু সমস্যা থেকে পালালে চলবে না । সমস্যা থেকে পালালেই আপনার উদ্বেগ কম হয়ে যাবে না । সমস্যাকে চিহ্নিত করতে হবে, সমস্যার সমাধান করতে হবে । না হলে আপনি যত পালাবেন, সমস্যা আপনাকে ততই তাড়া করে বেড়াবে । তো সমস্যার সমাধান করুন আজই । দুশ্চিন্তা দেখবেন সেখানেই শেষ হয়েছে ।

পরিমাণ মতো ঘুম প্রয়োজন

আমাদের সমস্তরকম মানসিক কার্যকলাপ নিয়ন্ত্রণ করে আমাদের মস্তিষ্ক । সেই মস্তিষ্কের বিশ্রামের প্রয়োজন । তার জন্য প্রয়োজন পরিমাণ মতো ঘুম । পরিমাণ মতো ঘুমই আপনাকে সুস্থ রাখবে । দুশ্চিন্তা বা অ্যানক্সাইটি কম করতে সাহায্য করবে ।

বেশ কয়েকটি উপায় নিয়ে আলোচনা করলাম । এগুলো অভ্যাস করুন এবং এই উপায়ের কথা মাথায় রেখেই জীবনে চলুন । বিশ্বাস যে, আপনার জীবনের সমস্যার সমাধান হবে । দুশ্চিন্তা কম হবে । সহজেই উদ্বিগ্ন হয়ে পড়বেন না । অ্যানক্সাইটিকে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন । তবে খুব বেশি সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন । ভাল থাকুন, সুস্থ থাকুন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!