home / ওয়েলনেস
সব কিছুতেই দুশ্চিন্তা করেন ? জেনে নিন কীভাবে চিন্তামুক্ত থাকবেন

সব কিছুতেই দুশ্চিন্তা করেন ? জেনে নিন কীভাবে চিন্তামুক্ত থাকবেন

স্বাস্থ্য সচেতন হওয়ার পাশাপাশি আমাদের মানসিক স্বাস্থ্য বা মেন্টাল হেলথের (mental health ) দিকেও একইভাবে গুরুত্ব দেওয়া প্রয়োজন । অথচ, মানসিক স্বাস্থ্যকে আমরা সেভাবে গুরুত্ব দিই না । তবে জানেন কি আপনার শরীর স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে আপনার মানসিক স্থিতির উপর । এমনকি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও অনেকটাই নির্ভর করে মানসিক স্বাস্থ্যের উপরেই । তাহলে এই বিষয়টা কি এত অবহেলা করলে চলে ?

দুশ্চিন্তা আমাদের সবার হয়, অর্থাৎ অ্যানক্সাইটি  ( stop anxiety )। কিন্তু যদি আমাদের অ্যানক্সাইটি নিয়ন্ত্রণ করতে শুরু করে । সেখানেই সমস্যা । আমাদের অনেকেরই চিন্তায় ঘুম আসে না । অনেকের হাত,পা কাঁপে । অনেকেরই দুশ্চিন্তা এমন পর্যায় চলে যায় যে তা তাঁদের নিয়ন্ত্রণ করতে শুরু করে । অ্যানক্সাইটি অ্যাটাকও বেশ ভয়ের । তবে এসব থেকে তো আমাদের নিজেকে ঠিক রাখতে হবে ( stop anxiety ) । আর তার জন্য নজর দিতে হবে নিজের মানসিক স্বাস্থ্যের উপর । নিজেকে ভাল রাখতে হবে । যত্ন নিতে হবে । কয়েকটি সহজ উপায় মেনে চললে আপনি নিজেকে ভাল রাখতে পারবেন । আপনার দুশ্চিন্তা কম হবে ( tips to reduce stress ) । তাহলে কীভাবে চিন্তামুক্ত থাকবেন ( tips to reduce stress ) , সেরকমই কয়েকটি উপায় নিয়ে আলোচনা করব ।

ADVERTISEMENT

মেডিটেশন বা মনসংযোগ করুন

আপনার রোজনামচায় জুড়ে নিন মেডিটেশন । প্রতিদিন অন্তত ১০ মিনিট মেডিটেশন করুন। চোখ বন্ধ করে মাথা ঠান্ডা রাখার চেষ্টা করুন । মনে মনে বলুন, “আমি নিজেকে ভালবাসি” । সেই শান্তি অনুভব করার চেষ্টা করুন । সমস্ত ভাবনা চিন্তা  সরিয়ে দিন ওই কয়েক মুহূর্তের জন্য । বিশ্বাস করুন, আপনি ভাল থাকবেন । অ্যানক্সাইটি নিয়ন্ত্রণ (stop anxiety ) করতে পারেবন ।

লম্বা শ্বাস নিন, খারাপ সময় চলে যাবে

এক এক সময় দুশ্চিন্তা আমাদের উপর এমন চেপে বসে যে, আমরা ঠিক ভাবে শ্বাসও নিতে পারি না । উদ্বেগে আমাদের হাত, পা ঠান্ডা হয়ে আসে । কঠিন সময়ের মুখোমুখি আমরা প্রত্যেকেই হয় । আজ আপনার জীবনে কঠিন সময় তো কাল অন্যের জীবনে । এটাই জীবনের নীতি । তাই ভেঙে পড়বেন না । খারাপ সময়ে নিজেই নিজের হাত শক্ত করে চেপে ধরুন । বলুন, “এই খারাপ সময় কেটে যাবে ।” গভীর শ্বাস নিন । আপনি চিন্তামুক্ত হবেন ( tips to reduce stress )। ধীরে ধীরে আপনি দুশ্চিন্তাকে নিয়ন্ত্রণ করে কাজে মন দিতে পারেন । উদ্বিগ্ন হবেন না  ( stop anxiety )। গভীর শ্বাস আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করে । একইভাবে আপনার হৃদস্পন্দনও নিয়ন্ত্রণে রাখে । 

ADVERTISEMENT

বর্তমানে বাঁচুন

অতীতে কী হয়েছে, বা ভবিষ্যৎ আমাদের জন্য কী প্রস্তুত রেখেছে আমরা জানি না । তাই অতীত নিয়েও ভাবলে তলবে না । কাৎণ অতীত আপনি পরিবর্তন করতে পারবেন না । এবং ভবিষ্যতেও কী আছে তা আমরা কেউ জানি না । তবে কী করবেন ? বর্তমানে বাঁচুন । পরিস্থিতির মুখোমুখি হন । সাহসের সঙ্গে সবরকম পরিস্থিতির জন্য নিজেকে তৈরি রাখুন । অ্যানক্সাইটি নিয়ন্ত্রণ করুন ।

ADVERTISEMENT

মন ভাল রাখুন…

সমস্যা চিহ্নিত করুন

জীবনে চলতে গিয়ে নানারকম সমস্যার মুখোমুখি আমাদের হতে হয় । কিন্তু সমস্যা থেকে পালালে চলবে না । সমস্যা থেকে পালালেই আপনার উদ্বেগ কম হয়ে যাবে না । সমস্যাকে চিহ্নিত করতে হবে, সমস্যার সমাধান করতে হবে । না হলে আপনি যত পালাবেন, সমস্যা আপনাকে ততই তাড়া করে বেড়াবে । তো সমস্যার সমাধান করুন আজই । দুশ্চিন্তা দেখবেন সেখানেই শেষ হয়েছে ।

ADVERTISEMENT

পরিমাণ মতো ঘুম প্রয়োজন

আমাদের সমস্তরকম মানসিক কার্যকলাপ নিয়ন্ত্রণ করে আমাদের মস্তিষ্ক । সেই মস্তিষ্কের বিশ্রামের প্রয়োজন । তার জন্য প্রয়োজন পরিমাণ মতো ঘুম । পরিমাণ মতো ঘুমই আপনাকে সুস্থ রাখবে । দুশ্চিন্তা বা অ্যানক্সাইটি কম করতে সাহায্য করবে ।

বেশ কয়েকটি উপায় নিয়ে আলোচনা করলাম । এগুলো অভ্যাস করুন এবং এই উপায়ের কথা মাথায় রেখেই জীবনে চলুন । বিশ্বাস যে, আপনার জীবনের সমস্যার সমাধান হবে । দুশ্চিন্তা কম হবে । সহজেই উদ্বিগ্ন হয়ে পড়বেন না । অ্যানক্সাইটিকে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন । তবে খুব বেশি সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন । ভাল থাকুন, সুস্থ থাকুন ।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/having-back-pain-for-working-from-home-here-is-your-relief-options-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text