home / Acne
ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস বার বার হওয়ার কারণ

ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস বার বার হওয়ার কারণ

সাধারণত দু’ধরনের অ্যাকনে হয়। প্রথমগুলি ছোট ছোট এবং ভেতরে কোনও পুঁজ বা রস থাকে না, যেমন ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস; আর দ্বিতীয় প্রকার অ্যাকনেগুলি আকারে বেশ বড় হয় এবং ভেতরে জলীয় পদার্থের মত রস থাকে, যেমন পপিউলজ, পাসচুলস, সিস্ট ইত্যাদি। (reasons and home remedies for blackheads and whiteheads)

এক এক রকমের অ্যাকনের কারণ এক এক ধরনের হয় এবং তাদের প্রতিটির-ই ভিন্ন সমাধান। তবে, আমাদের মতে, যে অ্যাকনেগুলিতে হাত লেগে গেলে ব্যথা হয় এবং ভিতরে পুঁজ রয়েছে, সেগুলির ঘরোয়া সমাধান না করে ভাল ডারমেটোলজিস্টের পরামর্শ নেওয়াটাই ভাল।  চলুন দেখে নেওয়া যাক কোন ধরনের অ্যাকনের জন্য কেমন ঘরোয়া সমাধান রয়েছে।

পুঁজহীন অ্যাকনে

আগেই বলেছি যে পুঁজবিহীন অ্যাকনে কোনগুলো, এবার বরং জেনে নেওয়া যাক যে ঠিক কী কী কারণে এই সমস্যাগুলো হয়ে থাকে, আর ঘরোয়া কোন পদ্ধতিতে এই সমস্যা দূর করা যেতে পারে। (reasons and home remedies for blackheads and whiteheads)

ব্ল্যাকহেডস

ব্ল্যাকহেডস একটি অত্যন্ত সাধারণ সমস্যা যা নারী-পুরুষ উভয়েরই হয়ে থাকে। বেশিরভাগ সময়েই নাকের উপরিভাগে বা পাশে এবং চিবুকের কাছে ব্ল্যাকহেডস দেখা যায়। ছোট্ট ছোট্ট কালো রঙের ফুটকির মত দেখতে হয় এই ব্ল্যাকহেডস।

কারণ – নিয়মিত ত্বক পরিষ্কার না করলে, ত্বকের লোমকূপের ভিতরে ময়লা জমে গিয়ে সাধারণত ব্ল্যাকহেডস তৈরি হয়। আবার অনেকসময়ে যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদেরও ব্ল্যাকহেডস দেখা যায় কারণ অতিরিক্ত তেল জমে গিয়ে লোমকূপ বন্ধ হয়ে যায় এবং ময়লা বেরতে পারে না। (reasons and home remedies for blackheads and whiteheads)

ঘরোয়া সমাধান – নিয়মিত স্টিম নিতে পারেন, প্রতিদিন বাইরে থেকে বাড়ি ফেরার পর ভাল করে মুখ ধুতে হবে, সপ্তাহে একবার করে ত্বক এক্সফোলিয়েট করাতে পারেন।

হোয়াইটহেডস

ঠিক ব্ল্যাকহেডস-এর মতোই হয় হোয়াইটহেডস। অতিরিক্ত তৈলাক্ত ত্বকেই এই ধরনের অ্যাকনের উপদ্রব বেশি দেখা যায়।

কারণ– যাঁদের ত্বক খুব বেশি তৈলাক্ত, তাদের তৈলগ্রন্থি থেকে সারাক্ষণ নিঃসৃত হওয়া তেল জমে যায় লোমকূপের ভিতরে। এছাড়া বাইরের দূষণ, ধুলো এবং ধোঁয়াও জমতে শুরু করে। নিয়মিত ত্বক পরিষ্কার না করলে এবং ত্বকের যত্ন না নিলে এই ময়লাগুলোই জমে জমে হোয়াইটহেডস তৈরি হয়। (reasons and home remedies for blackheads and whiteheads)

ঘরোয়া সমাধান – সারা দিনে অন্তত তিন থেকে চার বার নিজের ত্বকের উপযুক্ত ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করুন। এছাড়াও এক চা চামচ বেকিং সোডার সঙ্গে সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন এবং যেখানে হোয়াইটহেডস রয়েছে সেখানে লাগিয়ে নিন। মিনিট দশেক পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এই ঘরোয়া টোটকা ট্রাই করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text