home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
স্ট্রেস, পারিবারিক ইতিহাসের মত নানা কারণে অসময়ে চুল পাকতে পারে, তবে সমাধানও রয়েছে কিন্তু

স্ট্রেস, পারিবারিক ইতিহাসের মত নানা কারণে অসময়ে চুল পাকতে পারে, তবে সমাধানও রয়েছে কিন্তু

বয়সের কারণে চুল সাদা হয়ে যাওয়াটা একেবারেই স্বাভাবিক ঘটনা। কিন্তু চিন্তাটা ঘাড়ে চেপে বসে তখনই, যখন অসময়ে একের পর চুল পাকতে (reasons and home remedy for gray hair) শুরু করে। আসলে এমনটা হলে যে দেখতে বেজায় খারাপ লাগে। ফলে আর কোনও উপায় না পেয়ে বাজার চলতি ডাই ব্যবহার করতে হয় তখন। আর কেমিক্যাল ভর্তি এই সব ডাই দিনের দিন ব্যবহার করার কারণে চুলের স্বাস্থ্যের অবনতি ঘটতে সময় লাগে না। তাই তো আপনিও যদি এমন সমস্যার শিকার হয়ে থাকেন, তাহলে চুল কালো করতে দয়া করে বাজার চলতি ডাই ব্যবহার করা বন্ধ করুন। পরিবর্তে এই প্রাকৃতিক উপাদানগুলিকে যদি কাজে লাগাতে পারেন, তাহলে নিমেষেই সাদা চুল তো কালো হয়ে যাবেই (reasons and home remedy for gray hair), সেই সঙ্গে চুলের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কাও আর থাকবে না। তবে, সমাধানের আগে যদি কারনটা খুঁজে পেয়ে যান, তাহলে আপনার একটু বেশি হলেও সুবিধে হবে

অকালে কেন চুল পাকে?

চুলে অতিরিক্ত কেমিক্যাল ব্যবহার করলেও কিন্তু অকালে পেকে যেতে পারে

১। অসময়ে চুল সাদা হয়ে যাওয়ার পারিবারিক ইতিহাস থাকলে অনেক সময় পরিবারের বাকিদের সঙ্গেও এমন ঘটনা ঘটতে পারে। সেক্ষেত্রে আপনার কিছু করার নেই।

২। বিশেষজ্ঞদের মতে দিনের বেশিরভাগ সময় রোদে কাটালে যেমন চুল সাদা (reasons and home remedy for gray hair) হতে শুরু করে, তেমনি মাত্রাতিরিক্ত হারে কেমিক্যাল ভর্তি কসমেটিক্স ব্যবহার করলেও কিন্তু একই ঘটনা ঘটার আশঙ্কা থাকে

৩। ভীষণ মানসিক চাপে থাকলে শরীরের ভিতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে তার প্রভাবে ভিটামিন বি-এর মাত্রা কমতে থাকে। ফলে ধীরে ধীরে চুল পাকতে শুরু করে

৪। অনেক সময় কোষ্ঠকাঠিন্য, অ্যানিমিয়া এবং থাইরয়েড গ্ল্যান্ডের সমস্যার কারণেও অসময়ে চুল পেকে যেতে পারে। বিশেষত, দীর্ঘদিন ধরে হাইপারথাইরয়েডিজমের মতো রোগে ভুগলেও কিন্তু এমন সমস্যা (reasons and home remedy for gray hair) দেখা দিতে পারে। তাই সময় থাকতে থাকতে এই সব রোগের চিকিৎসা করাটা একান্ত প্রয়োজন।

ঘরোয়া টোটকায় কীভাবে অকালে পেকে যাওয়া চুল আবার কালো হবে

লাল চা কিন্তু চুলের অকালপক্বতা দূর করতে দারুন কাজে দেয়

সাদা চুলকে কালো করতে এর আগে নিশ্চয় আনেক রকমের ডাই ব্যবহার করেছেন? কিন্তু একথা জানা আছে কি চুলকে কালো করতে লাল চায়ের কোনও বিকল্প হয় না বললেই চলে।

  • এক কাপ জল নিয়ে তাতে পরিমাণ মতো চায়ের পাতা ভিজিয়ে জলটা কিছু সময়ের জন্য ফুটিয়ে নিতে হবে।
  • লাল চা বানানো হয়ে গেলে তা কিছুক্ষণ ঠান্ডা হওয়ার জন্য রেখে দিতে হবে।
  • যখন দেখবেন চা একেবারে ঠান্ডা হয়ে গেছে, তখন তা একটি স্প্রে বোতলে ভরে স্ক্যাল্প থেকে শুরু করে চুলের ডোগা পর্যন্ত খুব ভাল করে স্প্রে করে নিতে হবে যাতে সব চুলেই চা লাগে।  
  • এরপর কম করে ১ ঘন্টা অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে আরেকবার ধুয়ে নিতে হবে চুল।
  • এইভাবে সপ্তাহে একবার করে চুলের পরিচর্যা করলে দেখবেন কিছুদিনের মধ্যেই চুল পাকা (reasons and home remedy for gray hair) বন্ধ হয়ে গিয়েছে। শুধু তাই না, সাদা চুলগুলোও কালো হতে শুরু করেছে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 May 2021

Read More

read more articles like this
good points logo

good points text