home / Care
আবহাওয়া থেকে ভুল শ্যাম্পু – তেলতেলে স্ক্যাল্পের কারণ হতে পারে অনেককিছুই

আবহাওয়া থেকে ভুল শ্যাম্পু – তেলতেলে স্ক্যাল্পের কারণ হতে পারে অনেককিছুই

কলকাতায় শীত আর ক’দিন থাকে বলুন! গরমটাই মোটামুটি সারাবছর কম-বেশি থাকে। ভাবছেন হঠাত করে আমি আবহাওয়া নিয়ে কেন বকবক করতে বসলাম। আসলে আবহাওয়ার ওপরে কিন্তু আমাদের শরীর, সৌন্দর্য, মন – এমন অনেককিছুই নির্ভর করে। আর যেহেতু পশ্চিমবঙ্গ এবং তার আশেপাশের এলাকাগুলো গ্রীষ্মপ্রধান আবহাওয়ার অন্তর্ভুক্ত কাজেই তার প্রভাব যে আমাদের ত্বক ও চুলের উপরে পড়বে তা বলাই বাহুল্য। বেশিরভাগ মানুষের কিন্তু চুল নিয়ে সমস্যা হল, তাঁদের স্ক্যাল্প বা মাথার তালু তেলতেলে (reasons and remedies for oily scalp); ফলে চুলও তেলতেলে এবং সবসময় পেতে থাকে… এই তেলতেলে স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তির নানা চেষ্টা আমরা প্রায় সব সময়ই করে থাকি কিন্তু সেগুলো বেশ খরচসাপেক্ষ, ফলে সবসময়ে হয়ত করা হয়ে ওঠেনা। তবে চিন্তা নেই, আপনার হাতের কাছেই, বিশেষ করে রান্নাঘরে এমন অনেক উপকরণ রয়েছে যা আপনাকে এই তেলতেলে স্ক্যাল্পের সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। সবই জানাবো, কিন্তু সমস্যা সমাধানের আগে একবার তার কারণ জেনে নেওয়াটা ভাল না?

কারণ

স্ক্যাল্প তেলতেলে হওয়ার প্রধান কারণ হল অপরিচ্ছন্নতা

প্রথমেই যেমন বললাম, আবহাওয়ার ওপরে আমাদের চুল এবং ত্বকের অনেক বিষয় নির্ভর করে, ঠিক নানা সমস্যাও কিন্তু আবহাওয়া থেকেও হয়। তবে তেলতেলে স্ক্যাল্পের আরও নানা কারণ রয়েছে –

বাতাসে অতিরিক্ত আর্দ্রতা থাকলে তা মাথার তালু বা স্ক্যাল্প তেলতেলে করে তুলতে পারে। বিশেষ করে গ্রীষ্মপ্রধান দেশে এবং গরমকালে ও বর্ষাকালে এই সমস্যা বেশি হয়।

প্রয়োজনের তুলনায় বেশি কন্ডিশনার ব্যবহার করলে

নিয়মিত মাথায় তেল না লাগালেও কিন্তু স্ক্যাল্প তেলতেলে হয়ে যায়। না অবাক হবেন না প্লিজ, চুলে এবং স্ক্যাল্পে তেল মালিশ করার অর্থ হল তাকে পুষ্টি ডান করা। কিন্তু যদি আপনি চুলে এবং স্ক্যাল্পে নিয়মিত তেল লাগান তাহলে পুষ্টির অভাবে স্ক্যাল্পের প্রাকৃতিক তেল বাইরে বেরিয়ে আসে এবং মাথার তালু ও চুল তেলতেলে করে তোলে।

নিয়মিত চুল ঠিকভাবে না ধুলে (reasons and remedies for oily scalp)

বারবার চুল ধরলেও স্ক্যাল্প ও চুল তেলতেলে হয়ে যেতে পারে। হাতের থেকে ধুলো, ময়লা ও তৈলাক্তভাব স্ক্যাল্পে চলে যেতে বেশি সময় লাগে না।

মাথায় যদি খুশকি থাকে এবং তা নির্মূল না করা হয় তাহলেও কিন্তু স্ক্যাল্প তেলতেলে হয়ে যেতে পারে

শরীরে হরমোনের তারতম্য থেকেও এই সমস্যা দেখা দিতে পারে

ঘরয়া টোটকা

মাথার তালুর তেলতেলেভাব দূর করতে তেল মালিশ জরুরি

স্ক্যাল্পের ময়লা পরিষ্কার করতে এবং তৈলাক্ত গ্রন্থি থেকে তেল নিঃসরণ বন্ধ করতে (reasons and remedies for oily scalp) জোজোবা অয়েল সাহায্য করে।

উপকরণ – পরিমাণমতো জোজোবা অয়েল

কীভাবে ব্যবহার করবেন – ঠিক যেভাবে অন্যান্য তেল দিয়ে মাথার তালুতে মাসাজ করেন এক্ষেত্রেও তাই করতে হবে। মিনিট ২০ ভাল করে মাসাজ করুন এবং পরে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

কত দিন ব্যবহার করবেন – সপ্তাহে অন্তত একবার করতেই হবে

যা যা করবেন

একদিন অন্তর একদিন চুল ধুলে ভাল

প্রচুর পরিমাণে জল খান

প্রতি সপ্তাহে বালিশের কভার বদলান

চুল ধোওয়ার জন্য ঠান্ডা জল (reasons and remedies for oily scalp) ব্যবহার করুন। খাবারে ফল, শাক, তরি-তরকারি যোগ করুন

যা যা করবেন না

সারাক্ষণ মাথায় হাত দিয়ে রাখবেন না

স্ক্যাল্পে কন্ডিশনার লাগাবেন না

গরম জলে চুল ধোবেন না

তেলমশলাযুক্ত খাবার, চিনি, রেডমিট কম খান

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text