ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
ঠোঁটের কালো দাগ দূর করতে ভরসা রাখুন এই ১০টি ঘরোয়া উপায়ে in bengali

ঠোঁটের কালো দাগ দূর করতে ভরসা রাখুন এই ১০টি ঘরোয়া উপায়ে

দেখুন, আপনি যতই লিপস্টিক লাগান না কেন, ঠোঁটে যদি কালচে ছোপ (reasons and top 10 home remedies to get rid of black lips) থাকে, তাহলে তা লিপস্টিকের উপর দিয়েও বোঝা যায়। কাজেই, লিপস্টিকের শেড পছন্দ করার আগে যেটা দরকার, তা হল, ঠোঁটের যত্ন নেওয়া। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের ঠোঁটে কালচে ছোপ পড়ে। আর নরম ও গোলাপি ঠোঁট পাওয়ার প্রথম ধাপ হল ঠোঁটের এই কালো দাগছোপ দূর করা। তবে তার আগে জেনে নেওয়া দরকার কেন ঠোঁটে কালো দাগ হয়।

ঠিক কী কী কারনে ঠোঁটে কালচে দাগ পড়ে

দাঁত দিয়ে অনেকেই ঠোঁটের চামড়া টানেন, এতে কিন্তু কালো দাগ হয়ে যেতে পারে

জল কম খেলে, অতিরিক্ত সূর্যের আলো লাগলে অনেক সময় ঠোঁটে কালো দাগ (reasons and top 10 home remedies to get rid of black lips) হয়। তবে যারা অতিরিক্ত কফি পান করেন বা যাঁদের ধূমপানে আসক্তি আছে সময়ের সাথে সাথে তাঁদের ঠোঁটও কালো হয়ে যেতে পারে।

ADVERTISEMENT

মাঝে মাঝে জিভ দিয়ে শুকনো ঠোঁট চেটে নেওয়া বা দাঁত দিয়ে ঠোঁট কামড়ানো অনেকের বদ অভ্যেস থাকে, কালো দাগছোপ সেই কারণেও হতে পারে।

অনেক সময় না জেনেই আমরা এমন কিছু ঠোঁটে ব্যবহারযোগ্য প্রোডাক্ট ব্যবহার করি যেগুলোতে ক্ষতিকর রাসায়নিক থাকে। সেই পদার্থগুলোও আমাদের ঠোঁটে কালো দাগ (reasons and top 10 home remedies to get rid of black lips) তৈরি করে।

তবে শরীরে হঠাৎ করে কোনও ভিটামিনের ঘাটতি হলে, দীর্ঘদিন কেমোথেরাপি নিলে ও রক্তাল্পতার কারণেও দাগছোপ হতে পারে ঠোঁটে। সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ আবশ্যক।  

ঘরোয়া উপায়ে কীভাবে ঠোঁটের কালো দাগ দূর করবেন

ADVERTISEMENT

ঘরোয়া উপায় কাজে লাগিয়ে ফিরিয়ে আনুন ঠোঁটের কমনীয়তা

ক) অ্যালোভেরার গুণের কথা আপনাদের অজানা নয়। নিয়মিত অ্যালোভেরা জেল লাগালেও ঠোঁটের কালো দাগ দূর হয়।

খ) বেদানার রসেও সেই গুণ আছে যা ঠোঁট থেকে কালো দাগছোপ দূর করে ঠোঁটের স্বাভাবিক রঙ ফিরিয়ে আনতে সক্ষম। বেদানার রস তৈরি করে তার মধ্যে গোলাপ জল ও সামান্য ফ্রেশ ক্রিম মিশিয়ে পেস্ট তৈরি করে লাগান।

গ) লেবুর রসের সঙ্গে চিনি বা মধু মিশিয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা গ্লিসারিন দিয়ে ঠোঁটে নিয়মিত ঘষলে কালো দাগ (reasons and top 10 home remedies to get rid of black lips) দূর হয়।

ADVERTISEMENT

ঘ) হলুদের সঙ্গে দুধ মিশিয়েও ঠোঁটে লাগাতেপারেন। হলুদ ঠোঁটের স্বাভাবিক মেলানিন ফিরিয়ে আনে। আর দুধ ঠোঁটে আর্দ্রতা যোগায়।

ঙ) এছাড়াও যেগুলি ঠোঁটে নিয়মিত লাগালে ঠোঁটের কালো দাগছোপ অনেকটাই দূর হবে সেগুলি হল- নারকেল তেল, গোলাপ জল, অলিভ অয়েল, শশার রস, স্ট্রবেরি ও বেকিং সোডার পেস্ট,  আমন্ড বাদাম ও ফ্রেশ ক্রিমের পেস্ট বা আমন্ড তেল, খাঁটি সর্ষের তেল ও বিটের রস লাগালে ঠোঁটে দাগ ছোপ ধীরে ধীরে মিলিয়ে যায়।

চ) আমন্ড তেল ও মধু মিশিয়ে স্ক্রাব (reasons and top 10 home remedies to get rid of black lips) তৈরি করে নিন। সেটা দিয়ে ঠোঁটে আলতো করে সপ্তাহে একবার ঘষুন। আমন্ড তেল ঠোঁটে পুষ্টি যোগাবে এবং মধু মৃত কোষ তুলে দেবে।

ছ) ভিটামিন ই ট্যাবলেট খেতে পারেন ঠোঁট ভাল রাখার জন্য। বা এমন প্রোডাক্ট ব্যবহার করুন যাতে ভিটামিন ই আছে। এই ভিটামিন ঠোঁটে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং নতুন কোষের জন্ম দেয়।

ADVERTISEMENT

জ) সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি আপনার ত্বকের যতটা ক্ষতি করে ততটাই ক্ষতি করে ঠোঁটের (reasons and top 10 home remedies to get rid of black lips) জন্য। তাই বাইরে বেরোলে ঠোঁটে এসপিএফযুক্ত প্রোডাক্ট ব্যবহার করুন।

https://bangla.popxo.com/article/tutorial-for-waterfall-braids-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT