home / Natural Care
শীতে ত্বক বেশি সংবেদনশীল হয়ে যায়, কেন?

শীতে ত্বক বেশি সংবেদনশীল হয়ে যায়, কেন?

সংবেদনশীল ত্বকের যত্ন নেবার আগে যে বিষয়টা না জানলেই নয় সেটা হল, সংবেদনশীল ত্বক ব্যাপারটা কি। যখন স্কিন একেবারে রুক্ষ হয়ে যায় কিম্বা স্কিনে দানা, ব্রণ, লালচে ছোপ, র‍্যাশ, অ্যালার্জি অথবা অন্য স্কিনের সমস্যা দেখা দেয় তখন সেটা সেনসিটিভ স্কিনের লক্ষণ। এমতাবস্থায় ত্বকে টান ধরে এবং শুষ্ক হয়ে যায়। এই ধরনের ত্বকের যত্ন নেওয়াটা সারা বছরই কিন্তু ভীষণ জরুরি, আর শীতকালে তো বিশেষভাবে যত্ন নেওয়া উচিত। ফেস প্যাক কিম্বা বডি স্ক্রাব তো ছেড়েই দিন, কোন ক্রিম লাগানোর আগেও বারবার ভাবতে হয়। সেনসিটিভ স্কিনের সমস্যা যে শুধু ত্বকের ওপরেই প্রভাব ফেলে তা নয়, ভ্রু থ্রেডিং করার সময়ও র‍্যাশ বেরিয়ে যায়, লালচে ছোপ পড়ে আর চুলকোয়ও।

কেন ত্বক সেনসিটিভ হয়ে পড়ে?

আমার তো সবসময়েই মনে হয় যে আমার স্কিন টাইপ কেন সেনসিটিভ! আসলে কি বলুন তো, প্রথম থেকেই আমার স্কিন এরকম ছিলোনা, বড় হবার সাথে সাথে আমার ত্বক সংবেদনশীল হয়ে গেছে আর সেটার কারন যে কি কে জানে! পরে অবশ্য একজন স্কিন স্পেস্যালিস্ট-এর থেকে জানতে পারেছিলাম কারণটা। আমারদের ত্বকের অনেকগুলো স্তর থাকে, সবচেয়ে বাইরে যে স্তরটি থাকে তাকে ‘এপিডারমিস’ বলা হয় যা স্কিনকে প্রটেক্ট করে রাখে। যখন এই এপিডারমিস ড্যামেজ হয় তখন স্কিন সেনসিটিভ হতে আরম্ভ করে, কারন ধুলো, ময়লা, ক্ষতিকর ইউভি রশ্মি, দূষণ ইত্যাদি থেকে ত্বককে রক্ষা করা সম্ভব হয়না। এছাড়া খেয়াল করে দেখবেন আবহাওয়া পরিবর্তনের সময়ে, বেশিক্ষন রোদে থাকলে কিম্বা বেশি মেকআপ ব্যাবহার করলেও ত্বকের সেন্সিটিভিটি বেড়ে যায় আর তখন স্কিনে র‍্যাশ, ফুসকুড়ি আর ইচিং-এর মতো সমস্যা শুরু হয়ে যায়।

শীতে কীভাবে সেনসিটিভ স্কিন যত্ন নেবেন

ধুলো, ময়লা, দূষণ এবং অন্যান্য ক্ষতিকারক জিনিসের থেকে ত্বককে রক্ষা করার জন্য দিনে দু’বার (সকালে এবং রাত্রে) ভালো করে মুখ ধুয়ে পরিস্কার করা জরুরি। আপনি যদি মনে করেন যে যত বেশি মুখ ধোবেন ততো বেশি স্কিনের ভালো হবে তাহলে জেনে রাখুন যে এই ভাবনা একেবারেই ভুল। কারন দু’বারের বেশি মুখ ধুলে স্কিনে ইরিটেশন হতে পারে। মুখ ধোবার পর তোয়ালে দিয়ে রগড়ে রগড়ে না মুছে জাস্ট ড্যাব করে নিন, অর্থাৎ একটা নরম তোয়ালে বা টিস্যু দিয়ে আসতে আসতে চেপে চেপে মুখের জলটা মুছে নিন। অনেকেই আছেন যারা বাইরে থেকে এসে মুখ না ধুয়েই শুয়ে পড়েন। সারাদিনের ধুলো, মেকআপ এগুলো যে ভালোভাবে পরিস্কার করা উচিত সেটা ভুলে যান। মেকআপ ঠিকভাবে না তুললে কিন্তু স্কিনের প্রচণ্ড ক্ষতি হয় আর স্কিন যদি সংবেদনশীল হয় তাহলে তো আর কথাই নেই। সেনসিটিভ স্কিনে মেকআপ তোলার জন্য অলিভ অয়েল কিম্বা খুব মাইল্ড কোন মেকআপ রিমুভার ব্যবহার করুন।

এছাড়া মনে রাখবেন, কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করবেন না। এখন নানারকম হারবাল বিউটি প্রোডাক্ট আর মেকআপ পাওয়া যায়, দরকার হলে সেগুলো ব্যবহার করুন। আর একান্তই যদি কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করতে হয় তাহলে যতটা কম সম্ভব ব্যবহার করুন। কারন বেশি কেমিক্যাল মানেই কিন্তু সেনসিটিভ স্কিনের বেশি ক্ষতি। আরেকটা ব্যাপার মাথায় রাখবেন, যতটা সম্ভব ক্লোরিনযুক্ত জলের থেকে দূরে থাকুন, সুইমিং পুল কিম্বা ওয়াটার পার্কের জলে কিন্তু ক্লোরিন মেশানো থাকে যা আপনার ত্বকের পক্ষে খুব খারাপ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text