লাইফস্টাইল

মিলনের সময়ে ব্যথা লাগে? সম্ভাব্য কারণ ও সমাধান জেনে নিন এখনই

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Dec 18, 2019
মিলনের সময়ে ব্যথা লাগে? সম্ভাব্য কারণ ও সমাধান জেনে নিন এখনই

শারীরিক মিলন (sex) নিঃসন্দেহে উপভোগ্য একটি বিষয়, কিন্তু সব সময়ে সব মহিলার জন্য শারীরিক মিলনের অভিজ্ঞতা সুখকর হয় না। না, আমি জোর করে মিলনে লিপ্ত হওয়ার কথা বলছি না। অনেকসময়েই স্বেচ্ছায় কোনও মহিলা তার সঙ্গীর সঙ্গে মিলনে লিপ্ত হলেও ইন্টারকোর্সের সময়ে যোনিপথে ব্যথা (painful) হয়। বিষয়টিকে প্রথমদিকে অনেকেই গুরুত্ব দেন না, তবে এটি কিন্তু একেবারেই অবহেলা করার মতো ব্যাপার নয়। কেন ব্যথা লাগে, কেনই বা মিলনে সমস্যা হয় এবং তার সমাধানই বা কী – সে বিষয়েই আজ কথা বলব।

যোনিদেশে কোনও লুব্রিকেশন হয়না

কারণ (reasons)– অনেক মহিলা নানারকম গায়নোলজিক্যাল সমস্যার জন্য নিয়মিত ওষুধ খান, আবার অনেকেই প্রচণ্ড চাপে থাকেন সংসার বা অফিস নিয়ে; সেক্ষেত্রে কিন্তু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণেই হোক বা স্ট্রেসের কারণেই হোক, মিলনে অনাগ্রহ জন্মায় এবং যোনিদেশ শুকনো থাকে। ফলস্বরূপ মিলনের সময়ে কোনও লুব্রিকেশন হয়না এবং ঘষা লেগে ব্যথা (painful) হয়।

সমাধান – প্রথমত যদি আপনি কোনও ওষুধ খান সেক্ষেত্রে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন। তিনি আপনাকে নিশ্চয়ই কোনও সমাধান বলবেন। এছাড়া যদি অন্য কোনও কারণে লুব্রিকেশনের সমস্যা হয় সেক্ষেত্রে নানা ধরনের লুব্রিকেটর পাওয়া যায়, সেগুলি ব্যবহার করতে পারেন।

যোনিদেশ সঙ্কুচিত হয়ে যায়

কারণ – মহিলাদের যোনিদেশ যেহেতু অনেকগুলো মাংসপেশি দ্বারা গঠিত, কাজেই অনেকসময়ে যদি পুরুষসঙ্গীর যৌনাঙ্গের আকার মহিলার জোনির তুলনায় অনেকটা বড় হয় সেক্ষেত্রে মিলনের (sex) সময়ে ব্যথা লাগতে পারে। মাংসপেশি প্রসারিত ও সঙ্কুচিত হয় একথা ঠিক, কিন্তু প্রসারিত হওয়ারও একটা সীমা থাকে!

সমাধান – লুব্রিকেটর ব্যবহার করতে পারেন, এছাড়া নানা রকমের ব্যায়াম করতে পারেন যাতে যোনিদেশের মাংসপেশি মজবুত হয়। এছাড়াও আপনার পুরুষ সঙ্গীকে বলুন মিলনের সময়ে তার গতি কম করতে। খুব বেশি চাপ দিতেও বারণ করুন। দরকার হলে কিন্তু সেক্স পজিশন বদলে দেখতে পারেন যে ব্যথা লাগছে কি না।

সন্তান প্রসবের পর মিলনে সমস্যা

কারণ (reasons) – সন্তান প্রসবের সময়ে মহিলাদের যোনিদেশে অত্যধিক চাপ পড়ে ফলে অনেকসময়েই মাংসপেশি দুর্বল হয়ে পড়ে।

সমাধান – প্রসবের সময়ে অনেকসময়েই ডাক্তার মায়ের পেরিনিইয়াম খানিকটা চিড়ে দেন যাতে বাচ্চা কোনও বাধা ছাড়াই বেরিয়ে আসতে পারে। কাজেই এই সময়ে বেশ কিছুদিন মা-কে খুব সাবধানে থাকতে হয়, যাতে পরে গিয়ে সমস্যা না হয়। কিন্তু অনেকসময়েই অনেক মহিলা নিজের সঠিক যত্ন নেন না এবং পরে গিয়ে জোনির মাগসপেশি দুর্বল হয়ে পড়ে এবং মিলনের (sex) সময়ে ব্যথা (painful) লাগে।

যোনিপথের মুখে চুলকানি এবং জ্বালাভাব

কারণ – কোনও কারণে যোনিদেশে বা বাইরেই যদি ইনফেকশন হয়ে যায়, সেক্ষেত্রে কিন্তু ব্যথা হওয়া খুব স্বাভাবিক। মিলনের সময়ে তো বটেই, এমনি সময়েও এমনকি প্রস্রাব করার সময়েও জ্বালা করতে পারে।

সমাধান – সবার আগে খুঁজে বার করুন কী থেকে আপনার যোনিতে ইনফেকশন হচ্ছে। অনেকসময়ে অপরিচ্ছন্নতা, সাবান ব্যবহার করা, ওয়াক্সিং করা বা পাবলিক টয়েলেট ব্যবহার করলে ইনফেকশন হতে পারে। কাজেই এগুলো প্লিজ করবেন না।

এই দশকটি আমরা শেষ করতে চলেছি #POPxoLucky2020-র মাধ্যমে। যেখানে আপনারা প্রতিদিন পাবেন নতুন-নতুন সারপ্রাইজ। আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার আগামী বছরটা POPup করে ফেলুন!