home / Weight Loss
weight loos

অস্বাভাবিক ভাবে ওজন কমে গিয়েছে? জেনে নিন কী হতে পারে

জীবনশৈলীর কথা মাথায় রেখে আমরা সত্য়িই সবাই ওজন কমাতে চাই। চিকিৎসকরাও ওজন সঠিক রাখার পরামর্শ দেন। ওজন কমেছে দেখলেই মন খুশি হয়ে যায় আমাদের। কিন্তু না চাইতেই যদি হঠাৎই অনেকটা ওজন কমে যায়? তাহলে কি ভাল হয়? সারা বছর ধরে কয়েক কেজি ওজন বাড়তে বা কমতে (weight loss) পারে। একাধিক গবেষণায় এই বিষয়টি দাবি করা হয়েছে যে, কোনও রকম নির্দিষ্ট ডায়েট বা শারীরিক পরিশ্রম ছাড়াও যদি আপনার শরীরের প্রকৃত ওজনের ৫ শতাংশের বেশি কম হয়, তাহলে আপনার চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন আছে। কোনও কারণ ছাড়াই আপনার হঠাৎ করে অনেকটা কমে যায়, তবে অবশ্য়ই ভাবার প্রয়োজন আছে। কয়েক কেজি ওজন বাড়ল কিংবা পেটের সমস্যার জন্য কয়েক কেজি ওজন কমতে (weight loss) পারে। কিন্তু আপনি যদি ওজন কমার কোনও কারণ খুঁজে না পান, তবে অবশ্যই স্বাস্থ্যের দিকে নজর দিন। আমরা অস্বাভাবিক ওজন কমে যাওয়া(weight loss)-র কয়েকটি কারণ আলোচনা করলাম।

কোন কোন অসুখের কারণে অস্বাভাবিকভাবে ওজন কমতে (weight loss) পারে?

থাইরয়েড

হাইপারথাইরয়েডিজমে কিন্তু অস্বাভাবিকভাবে ওজন কমে। কোনওরকম উপসর্গ দেখা যায় না। তাই অসুখটা বোঝা একটু কঠিন। তবে আপনার খিদে বাড়তে পারে। বেশি গরম লাগতে পারে। চিন্তা হতে পারে। রাতে ঠিকঠাক ঘুম না হতে পারে। এর সঙ্গেই ওজন কমতে পারে। এইসব উপসর্গ দেখলে একজন চিকিৎসকের পরামর্শ নিন।

পেটের অসুখ

সিলিয়াক ডিজিজ নামে এক ধরনের পেটের অসুখ হয়। ডায়েরিয়ার মতো উপসর্গ দেখা যেতে পারে। এছাড়া আর কোনও উপসর্গ প্রকট হয় না। এর সঙ্গে হঠাৎই অনেকটা ওজন কম হয়ে যায়। এটি গ্লুটেন রিলেটেড একটি অটো-ইমিউন ডিজিজ। এই অসুখের কারণে প্রায় বমি বমি ভাব থাকে। মলের রং পাল্টে যায়। পেটে ব্যথা করে। এরকম কোনও উপসর্গ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

ডায়াবিটিস (weight loss)

ডায়াবিটিসের কারণে ওজন কম হতে পারে। প্রায় জল তেষ্টা পাবে। কারণ আপনার শরীর সঠিক পরিমাণে গ্লুকোজ অ্যাবসর্ব করতে পারে না। ডায়াবিটিস হলে আপনার শরীর পেশী থেকে এনার্জি শোষণ করে নেয়। তার জন্য হঠাৎই ওজন কমে যায়।

ডিপ্রেশন

ক্লিনিকাল ডিপ্রেশনের অন্যতম বড় উপসর্গ অস্বাভাবিক ওজন কমে যাওয়া। ডিপ্রেশনের কারণে ওজন বাড়তেও পারে। কিন্তু ওজন কমে যাওয়টাই সাধারণ হিসেবে ধরা হয়।

ক্যান্সার

ক্যান্সারে আক্রান্ত হলেও ওজন কমে যাওয়ার (weight loss) আশঙ্কা থাকে। বিশেষ করে, যদি স্টমাকে কোনও সমস্যা হয়। পেটে টিউমার বা আল্সার হলেও ওজন কম হতে পারে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text