home / ওয়েলনেস
আপনিও কি পা ঘষে হাঁটেন? ফ্ল্যাট ফুটের সমস্যা নয় তো

আপনিও কি পা ঘষে হাঁটেন? ফ্ল্যাট ফুটের সমস্যা নয় তো

আপনি কি কখনও কাউকে পা ঘষে ঘষে হাঁটতে দেখেছেন? বা আপনি নিজেই কি পা ঘষে হাঁটেন? আমাদের পায়ের পাতায় চোট লাগলে অনেকসময়ে কিছুদিনের জন্য হয়ত আমরা পা ঘষে হাঁটি। তবে এমন অনেক মানুষ আছেন যারা স্বাভাবিকভাবেই পা ঘষে হাঁটেন। খেয়াল করলে দেখবেন যে তাঁদের পায়ের পাতার নীচের অংশ কিন্তু ঢেউ খেলানো নয়। এরকম পায়ের পাতাকে ডাক্তারি পরিভাষায় ফ্ল্যাট ফুট (Flat Foot) বলা হয়। কেন কিছু মানুষের ফ্ল্যাট ফুট হয়, এর চিকিৎসাই বা কী, সেসব নিয়েই আজ আলোচনা করা যাক।

ফ্ল্যাট ফুট কী?

আমাদের পায়ের পাতার নীচের অংশটি যদি ভাল ভাবে লক্ষ্য করেন তাহলে দেখবেন মাঝখানটা একটু কারভি বা ঢেউ খেলানো। কিন্তু অনেকেরই পায়ের পাতার নীচের অংশ একদম সমান। দাঁড়ালে মাটির সঙ্গে পায়ের পাতা লেগে থাকে। তাঁদের এই পায়ের পাতাকে ফ্ল্যাট ফুট (Flat Foot) বলা হয়।

মজার বিষয় হল, একটি শিশু যখন জন্মায় তখন তার পায়ের পাতা সমান থাকে, তাতে কোনও আর্চ বা ঢেউ খেলানো ব্যাপার থাকে না। হাঁটা শেখার সময়ে আমাদের পায়ের পাতায় এই আর্চ বা কার্ভ আসে। শিশুর পাঁচ বছর বয়স পর্যন্ত পায়ের পাতায় এই আর্চ গঠন হয়ে যায়, তবে যাঁদের হয় না, তাঁদেরই ফ্ল্যাট ফুটের (Flat Foot) সমস্যা হয়।

আপনারও কি ফ্ল্যাট ফুট?

প্রথমত, যদি আপনার পায়ের পাতা ফেলতে অসুবিধে হয়, অর্থাৎ পায়ের পাতা ফেললে পায়ের নীচের অংশে ব্যথা লাগে তাহলে বুঝতে হবে আপনার ফ্ল্যাট ফুটের সমস্যা রয়েছে। এছাড়াও –

যদি পা ফেলতে গেলে স্লিপ করে যান মাঝেমাঝেই

হাঁটার সময়ে বা দাঁড়ালে যদি শরীরের ভারসাম্য বজায় না থাকে

পায়ে সব সময়ে যদি একটা ব্যথা অনুভূত হয়

পায়ের পাতার নীচের অংশে যদি কড়া পড়তে শুরু করে

পায়ের পাতা স্ট্রেচ করার ব্যায়াম করুন

ঠিক কী কারণে হয় এই সমস্যা?

ফ্ল্যাট ফুটের (Flat Foot) সমস্যা কিন্তু বেশিরভাগ সময়েই বংশগত কারণে হয়ে থাকে। যদি কারও মা-বাবার অথবা বাড়ির অন্য কারও আগে থেকে ফ্ল্যাট ফুট থাকে তাহলে বাড়ির পরবর্তী জেনেরেশনের কারও না কারও এই সমস্যা হওয়ার আশঙ্কা থেকে যায়।

যাঁদের এই সমস্যাটি বংশগত নয়, তাঁদের কিন্তু আরথ্রাইটিস বা মাংশপেশির সঠিক গঠন না হলে পায়ের পাতা সমান হয়ে থাকে। এছাড়াও গোড়ালিতে কখনও চোট লেগে লিগামেন্ট ড্যামেজ হলেও অনেকসময়ে পরবর্তী সময়ে ফ্ল্যাট ফুটের সমস্যা দেখা দিতে পারে।

কোনও চিকিৎসা আছে কি?

ফ্ল্যাট ফুটের চিকিৎসা কিন্তু সম্ভব। অনেক চিকিৎসকের মতে অরথোটিক ডিভাইজ ব্যবহার করে ফ্ল্যাট ফুটের চিকিৎসা করা যেতে পারে। এতে পায়ের পাতার স্বাভাবিকত্ব ফিরিয়ে আনা সম্ভব।

এছাড়াও যাঁদের ফ্ল্যাট ফুটের সমস্যা রয়েছে তাঁদের উচিত বিশেষ কিছু পায়ের ব্যায়াম করা। প্রয়োজনে কোনও যোগ ব্যায়াম প্রশিক্ষকের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

চিকিৎসকদের মতে ওজন নিয়ন্ত্রণে রাখা খুব বেশি করে প্রয়োজন, তা না হলে কিন্তু ফ্ল্যাট ফুটের (Flat Foot) সমস্যা কমবে না। কারণ মনে রাখতে হবে আমাদের শরীরের সম্পূর্ণ ভারই কিন্তু আমাদের পায়ের পাতাই বয়ে নিয়ে চলে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text