Fitness

নিয়মিত ডায়েট আর এক্সারসাইজ করেও কমছে না ওজন, গোড়ায় গলদ হচ্ছে না তো?

Doyel BanerjeeDoyel Banerjee  |  Aug 2, 2019
নিয়মিত ডায়েট আর এক্সারসাইজ করেও কমছে না ওজন,  গোড়ায় গলদ হচ্ছে না তো?

খাচ্ছি, দাচ্ছি আর মুটিয়ে যাচ্ছি! মেয়েরা বিশেষ করে গৃহিণীরা এই কথা বলে থাকেন। তা কথাখানা নেহাত ফেলনা নয়। আপনি যদি একটু বেশিই খেয়ে ফেলেন বা এক্সারসাইজের একশো হাত দূর থেকে টা-টা বলে চলে যান একটুআধটু মেদ বাড়তেই পারে। কিন্তু নিজেকে প্রায় হাফ সন্ন্যাসী করে পেটে কিল মেরে খাওয়া কমিয়ে বা ডায়েট (diet) করেও এবং তার সঙ্গে প্রচণ্ড পরিশ্রম করে জিম (exercise) করেও যখন ওজন কমে (losing) না তখন কী বলবেন? এটাই বলবেন তো “আমার আবার মোটার ধাত কিনা, তাই!” এসব একদম বাজে কথা। এরকম হলে বুঝতে হবে কোথাও একটা সমস্যা হচ্ছে আর সেই জন্যই এত কিছু করেও ওজন (Weight) একই জায়গায় থমকে আছে। আপনারও বুঝি একই সমস্যা? তা হলে এই বিষয়গুলো একবার ভেবে দেখুন। 

অপর্যাপ্ত ঘুম

pixabay

হতে পারে আপনি খুব হেলদি খাবার খান আবার জিমে গিয়েও ঘাম ঝরান। কিন্তু কাজের স্ট্রেস বা অন্য যে-কোনও কারণেই হোক আপনার ঠিকঠাক ঘুম হয় না। ঠিক মতো ঘুম না হলে ওজন কমবে না। কারণ ঘুম না হলে হরমোনের কিছু সমস্যা দেখা দেবে, খাবার হজম হবে না ইত্যাদি। ফলে এসবের বিরূপ প্রভাব পড়বে ওজনের উপর!

একটু ওজন কমার আনন্দে!

pixabay

অনেক কষ্টে দু’চার কেজি ওজন কমতে না-কমতেই নাচতে-নাচতে এক বোতল সফট ড্রিঙ্ক পান করে নিলেন বা একটা আইসক্রিম খেয়ে নিলেন? এরকম করলে জম্মেও ওজন কমবে না! মনকে বোঝান পুরস্কার পাওয়ার দিন এখনও আসেনি। দিল্লি অব ভি দূর হ্যায়। 

‘অতি’টি সব সময়ই খারাপ

অতিরিক্ত ভাজাভুজি বা অস্বাস্থ্যকর খাওয়া যেমন ঠিক নয়, তেমনই বেশি স্বাস্থ্যকর খাওয়ার খাওয়ারও একটা সীমা আছে। একটা শরীরে নানা রকমের পুষ্টি দ্রব্য অর্থাৎ ভিটামিন, মিনারেল ইত্যাদি লাগে। হঠাৎ করে প্রোটিন বা কার্বোহাইড্রেট খাওয়া বন্ধ করলে ওজন কমে না। কারণ, শরীর বুঝে যায় তার কাছে অন্য কোনও অপশন নেই। তাই আপনি যা খাচ্ছেন, সেটাই সে স্টোর করে রাখে। 

এক্সারসাইজ ঠিকঠাক রুটিনে চলছে তো?

pixabay

সকলের সঙ্গে লাফিয়ে-ঝাঁপিয়ে জুম্বা করছেন বা এরোবিক্স করছেন ভাল কথা। কিন্তু আপনি যেমন সবাই নন, সবাইও তেমন আপনি হতে পারবেন না। অর্থাৎ আপনার শরীরে বাড়তি ওজন বা বাড়তি মেদ কেন কমছে না, সেটা একজন দক্ষ ট্রেনারই বলতে পারবেন। সবার জন্য এক এক্সারসাইজ বা এক ডায়েট চার্ট হতে পারে না। আলাদা করে ট্রেনারের সঙ্গে কথা বলুন। 

ডাক্তার দেখাতে ভুলবেন না

pixabay

অনেক সময় থাইরয়েড বা হরমোনজনিত অন্যান্য কারণেও ওজন কমে না। তাছাড়া অনেকেই নানা শারীরিক সমস্যার জন্য কিছু ওষুধ খান। এই ধরনের বেশিরভাগ ওষুধই ওজন বাড়িয়ে দেয়। তাই কেন ওজন কমছে না সেই নিয়ে খামোখা বেশি চিন্তা না করে একজন গাইনির পরামর্শ নিন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!