home / Periods
menstrual cup : পরের বার থেকেই মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করা শুরু উচিত কেন জেনে নিন

menstrual cup : পরের বার থেকেই মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করা শুরু উচিত কেন জেনে নিন

মেনস্ট্রুয়াল কাপ। এই দুটো শব্দই মানুষকে ধন্দে ফেলে দেওয়ার জন্য যথেষ্ট। এখনও ভারতের অনেক মেয়েই মেনস্ট্রুয়াল কাপের ব্যবহার জানেন না। আর কতজনই বা মেনস্ট্রুয়াল কাপ বিষয়টির সঙ্গে পরিচিত? গ্রামের দিকে মহিলাদের কথা বাদই দিচ্ছি, অনেক শহুরে মেয়েও এই কাপকে স্বীকার করে নিতে রাজি নয়। তার কারণ কী? তবে যাঁরাই মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করেছেন, তাঁরা হাসি মুখে তাঁদের পিরিয়ডের দিনগুলো কাটিয়েছেন। আর বলেছেন, তাঁরা কোনওভাবেই স্যানিটারি ন্যাপকিনে ফিরে যেতে রাজি নন। এইদিকে চিকিৎসকরাও বার বার এই মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার(use menstrual cup)-এর পরামর্শ দিচ্ছেন।

মেনস্ট্রুয়াল কাপ (use menstrual cup) কী?

মেনস্ট্রুয়াল কাপ (use menstrual cup) হল মেডিক্যাল গ্রেড সিলিকনের তৈরি একটি কাপ। যাকে যোনির ভিতর প্রবেশ করিয়ে দিতে হয়। পিরিয়ডের সময় রক্ত ধরে রাখে এই কাপ। চিকিৎসকদের মতে, স্যানিটারি ন্যাপকিন, ট্যাম্পোন এইসবের থেকে হাজার গুণে ভাল এই কাপ। যা যে কোনও রকম পিরিয়ড সংক্রমণ আটকায়। যোনিদেশ সুস্থ রাখে। পিরিয়ডের দিনগুলোও অনেক সহজ করে দেয়। আপনি সিরোনার মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে পারেন। একটি কাপ কিনলে বেশ কয়েক বছর ব্যবহার করা সম্ভব।

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার (use menstrual cup) করবেন কেন?

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করা সহজ। এটা হল ওয়ান টাইম ইনভেস্টমেন্ট। একটি কাপ আপনি চার থেকে পাঁচ বছর ব্যবহার করতে পারেন। যেখানে স্যানিটারি ন্যাপকিনের জন্য আপনার প্রতি মাসেই অনেক খরচ হয়। মেনস্ট্রুয়াল কাপে লিকেজের কোনও সম্ভাবনা নেই। একবার কাপ পরলে সেই কাপ আপনাকে অন্তত ৮ ঘণ্টা ব্যাক আপ দেবে। তবে রক্তক্ষরণ কেমন হচ্ছে, তার উপরেও এই সময় নির্ভর করে। পিরিয়ড ইনফেকশনের আশঙ্কা প্রায় থাকেই না। পিরিয়ড হবে ওডর মুক্ত (use menstrual cup) । আপনি মনের খুশিতে ট্রাভেল করতে পারেন। লাস্ট বাট নট দ্য লিস্ট, আপনি ভুলেই যাবেন আপনার পিরিয়ড চলছে! অনেকেই মনে করেন মেনস্ট্রুয়াল কাপ পরা বেশ যন্ত্রণাদায়ক হতে পারে। কিন্তু জেনে রাখুন, এর থেকে বড় ভুল ধারণা আর কিছু নেই। কারণ, মেনস্ট্রুয়াল কাপ যোনির ভিতর ঢুকে যাওয়ার পর আপনি বুঝতেও পারবেন না আপনার যোনির ভিতর কিছু রয়েছে। কোনও যন্ত্রণাও হবে না।

কেন ব্যবহার করবেন এই কাপ?

অনেকেই ভার্জিনিটি নষ্ট হয়ে যাওয়ার ভয়ে অনেকে মেনস্ট্রুয়াল কাপ পরতে চান না। এই বিষয়ে আমাদের ভার্জিনিটি নিয়ে ধারণা ঠিক থাকা প্রয়োজন। প্রথমত হাইমেন একটা মিথ। হাইমেন কোনও পর্দার মতো হয় না। ওটা একটা ইলাস্টিক ব্যান্ডের মতো হয় আসলে। তাই এই মেনস্ট্রুয়াল কাপ (use menstrual cup) পরার সঙ্গে হাইমেন ব্রেক হওয়ার কোনও সম্পর্ক নেই। আর প্রত্যেকের হাইমেন যে একইরকম হয়, তাও নয়। তাই অবশ্য়ই এই বিষয়ে সতর্ক থাকুন। যোনির ভিতরের অংশে ইলাস্টিসিটি থাকে। তাই কাপ পরলে কোনও অসুবিধা হবে না।

আপনি মনে করুন, আপনি কোথাও ট্রাভেল করছেন। পিরিয়ড চলছে। সেই সময় আপনাকে বার বার স্যানিটারি ন্যাপকিন বদলানোর কথা ভাবতে হবে না। আপনার কোনও পিরিয়ড ইনফেকশনের ভয়ও থাকবে না। আপনি নির্দ্বিধায় এই ট্রাভেল করতে পারবেন। কারণ আপনি মেনস্ট্রুয়াল কাপ পরেই আছেন। মেনস্ট্রুয়াল কাপ (use menstrual cup) হল মেডিক্যাল গ্রেড সিলিকনের তৈরি একটি কাপ। তাই এটি পরলে আপনার যোনিতে কোনওরকম সংক্রমণের আশঙ্কা নেই। তাও আপনার যদি মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার নিয়ে সংশয় থাকে, তবে আপনি একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে নিতে পারেন।

কীভাবে ব্যবহার করবেন

মেনস্ট্রুয়াল কাপ (use menstrual cup) এক একটি বয়স সীমার জন্য এক এক রকম মাপের আসে। তাই কেনার আগে অবশ্যই আপনার বয়স অনুযায়ী সেই মাপের কাপ কিনবেন। না হলে সেই কাপ আপনার ছোট বা বড় হতে পারে। মেনস্ট্রুয়াল কাপ ঢোকানোর জন্য বিভিন্ন ফোল্ড করা যায়। আপনি সি-এর মতো কাপটি মুরিয়ে যোনির ভিতর ঢুকিয়ে দিন। তারপর কাপটি নিজে থেকেই খুলে নিজের জায়গা নিয়ে নেবে। চারপাশে আঙুল দিয়ে দেখে নেবেন কোনও জায়গায় ফাঁক রয়ে গিয়েছে কি না। প্রথম দিকে একটু অসুবিধা হলেও তারপর আপনার বেস্ট ফ্রেন্ড হয়ে উঠবে এই মেনস্ট্রুয়াল কাপ।

কারা মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার (use menstrual cup) করতে পারেন?

ঋতুমতী যে কোনও মেয়েই মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার (use menstrual cup) করতে পারেন। যে কোনও বয়সের মেয়েরাই এই কাপ ব্যবহার করতে পারেন। এই কাপ ব্যবহার করলে যেমন কোনও লিকেজের আশঙ্কা নেই, একইভাবে কোনও রকম ইনফেকশনেরও সম্ভাবনা নেই।

আরও যে যে বিষয় মাথায় রাখবেন

আপনিও ব্যবহার করুন মেনস্ট্রুয়াল কাপ
  • প্রতি মাসে ব্য়বহারের আগে স্টেরেলাইজ (use menstrual cup) করে নেবেন।
  • প্রতিবার ধোয়ার সময় গরম জলে ধোবেন।
  • নির্দিষ্ট ব্যাগে করে বাক্সে তুলে রাখবেন। আবার পরের মাসে ব্যবহার করবেন।
  • দুটো কাপ কিনে রাখতে পারেন।
  • একজনের কাপ অন্যজন ব্যবহার করবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text