ADVERTISEMENT
home / Care
জেনে নিন কেন সব সময় চুল এয়ার ড্রাই করা ভাল নাও হতে পারে!

জেনে নিন কেন সব সময় চুল এয়ার ড্রাই করা ভাল নাও হতে পারে!

বিশেষজ্ঞরা নিয়মিত হিট স্টাইলিং না করার পরামর্শ দেন। এমনকী আপনার প্রিয় বিউটি ইনফ্লুয়েন্সারও হয়তো একই পরামর্শ দেন। আপনিও সেই কথা শোনেন। চুল ভাল রাখার জন্য আমরা শ্যাম্পু করার পর ব্লো ড্রাই করি না। এয়ার ড্রাই করি কিংবা হাওয়ায় চুল শুকিয়ে নিই। কিন্তু সব সময়ই কি তা করা উচিত? অবশ্য়ই চুলের জন্য হিট স্টাইলিং খুব খারাপ। কিন্তু এয়ার ড্রাইয়িংও আপনার চুলের জন্য খারাপ হতে পারে। আমরা বিশেষজ্ঞের সঙ্গে এই নিয়ে আলোচনা করেছিলাম। তিনি এয়ার ড্রাই (air drying your hair) ও ব্লো ড্রাই-এর মধ্য়ে একটি সামঞ্জস্য রাখার পরামর্শ দিলেন। আপনাকে সেই নিয়েই আজ কয়েকটি টিপস দেব।

এয়ার ড্রাই (air drying your hair) করলে আপনার চুলের সব সময় ভাল হয় তা কিন্তু নয়। চুলের ক্ষতিও হতে পারে। কী কী ক্ষতি হয়, সেই কথা আপনারে জানাব। যাতে আপনি এয়ার ড্রাই ও ব্লো ড্রাই-এর মধ্য়ে সঠিক সামঞ্জস্য রাখতে পারেন।

চুল ডিহাইড্রেট হয়ে যায়(air drying your hair)

যখন আপনি শ্যাম্পু করার পর হাওয়ায় চুল শুকিয়ে নেন, তখন সাধারণভাবেই চুল অনেকক্ষণ ভিজে থাকে। আবহাওয়া এবং তাপমাত্রার উপর ভিত্তি করে আপনার চুলের যথেষ্ট ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়। চুল শুষ্ক হয়ে যেতে পারে। চুল তার প্রাকৃতিক আর্দ্রতাও হারাতে পারে।

দীর্ঘমেয়াদী ক্ষতি হতে পারে (air drying your hair)

চুলে দীর্ঘক্ষণ জল বসে থাকার কারণে চুলে দীর্ঘমেয়াদী ক্ষতি হতে পারে। কারণ চুলের মেমব্রেন ফুলে যায়। যা আপনার চুলের স্বাস্থ্য়কে দুর্বল করে দেয়। তাই চুল ভিজে থাকলে সবথেকে বেশি দুর্বল থাকে। আপনি নিয়মিত এয়ার ড্রাই করলে সময়ের সঙ্গে সঙ্গে চুল নিজের টেক্সচার এবং আকার হারাতে পারে।

ADVERTISEMENT

বাসা বাঁধতে পারে ক্ষতিকর ব্যাকটেরিয়া

আপনি হয়তো হেয়ার ড্রায়ার দিয়ে চুল শোকালেন না। তাই আপনার চুল স্বাভাবিক ভাবেই দীর্ঘক্ষণ ভিজে থাকল। চুল ভিজে থাকার কারণে ক্ষতিকারক ব্যাকটেরিয়া আপনার চুলে বাসা বাধতে পারে। আপনার স্ক্যাল্পের ক্ষতি করতে পারে। স্ক্যাল্পে সংক্রমণ হতে পারে। ক্ষতি হতে পারে আপনার চুলের।

কীভাবে ব্যালেন্স করবেন

চুল ধোওয়ার পর চুল শোকানোর জন্য আপনি কোনও কোনওদিন এয়ার ড্রাই করুন। কোনও কোনও দিন ব্লো ড্রাই করে চুল শুকিয়ে নিন। দুটোই আপনার রুটিংয়ে থাক (air drying your hair) । ব্লো ড্রাই করার সময় কুল এয়ার ব্যবহার করুন। সিরাম লাগিয়ে নেবেন। চুল ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
05 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT