ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
শীতকাল তো কী হয়েছে? ঠান্ডা জলে মুখ ধোওয়ার কত উপকারিতা জানেন কি? in bengali

শীতকাল তো কী হয়েছে? ঠান্ডা জলে মুখ ধোওয়ার কত উপকারিতা জানেন কি?

বেশ কিছু ডার্মাটোলজিকাল স্টাডি অনুসারে সকালে ঘুম থেকে ওঠার পরে এবং সন্ধ্যায় অফিস থেকে ফেরা মাত্র যদি ঠান্ডা জলে মুখ ধুয়ে (reasons you should wash your face with cold water) নেওয়া যায়, তাহলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায় চোখে পড়ার মতো। শুধু তাই নয়, এমন অভ্যাস করলে নানাবিধ স্কিন ডিজিজের খপ্পরে পড়ার আশঙ্কাও যায় কমে।

ছবি – পেক্সেলস ডট কম

কিন্তু ঠান্ডা জলে এমন কি আছে যে এত সব উপকার পাওয়া যায়? আসলে জলের ঝাপটা দেওয়া মাত্র মুখের লোমকূপে জমে থাকা টক্সিক উপাদান এবং ময়লা ধুয়ে যায়। সেই সঙ্গে ত্বকের ভিতরে এমন কিছু রাসায়নিকের ক্ষরণ বেড়ে যায়, যার প্রভাবে নানাবিধ উপকার মিলতে সময় লাগে না। চলুন দেখে নেওয়া যাক, ঠান্ডা জলে মুখ ধোওয়ার (reasons you should wash your face with cold water) আরও বেশ কিছু উপকারিতা

ADVERTISEMENT

১। ব্রণ-ফুসকুড়ি কম হয়

ছবি – পেক্সেলস ডট কম

ঠান্ডা জলে মুখ ধোওয়ার অভ্যাস করলে প্রতিটি লোমকূপ অ্যাকটিভ হয়ে ওঠে। ফলে ময়লা জমার আশঙ্কা কমে। সেই সঙ্গে ব্রণ এবং ব্ল্যাকহেডসের মতো ত্বকের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কাও আর থাকে না। এমনকি অন্যান্য নানা রকমের ত্বকের রোগ হওয়ার আশঙ্কাও যায় কমে। এবার বুঝলেন তো সকাল-বিকাল ঠান্ডা জলে মুখ ধোওয়ার (reasons you should wash your face with cold water)  প্রয়োজন কতটা!

২। ত্বকের টক্সিন দূর হয়

সারা দিন এই সব দূষিত পদার্থের মারে ত্বক যখন জর্জরিত হয়ে পরে, তখন স্কিনের হারিয়ে যাওয়া সৌন্দর্যকে ফিরিয়ে আনতে ঠান্ডা জলে মুখ ধোওয়া ছাড়া আর কোনও সহজ বিকল্প আছে বলে তো মনে হয় না! আসলে অফিস থেকে ফেরা মাত্র মুখে জলের ঝাপটা দিলে ত্বকের ভিতরে এবং বাইরে উপস্থিত খারাপ উপাদানেরা সব ধুয়ে যায়। ফলে স্কিনের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা তো কমেই, সেই সঙ্গে সৌন্দর্যও বৃদ্ধি পায় চোখে পড়ার মতো।

ADVERTISEMENT

৩। মুখের ফোলাভাব কমাতে সাহায্য করে

আমরা সবাই ছোটবেলা থেকেই ঘুম থেকে উঠেই ঠান্ডা জলে মুখ ধুই। কিন্তু কেন এমনটা করা উচিত সেটা জানা আছে কি? আসলে ঘুমনোর সময় ত্বকের পাশাপাশি আমাদের সারা শরীরে নতুন কোষের উৎপাদন বেড়ে যায়। আর এই কারণেই সকালে ঘুম থেকে ওঠার পর খেয়াল করে দেখবেন আমাদের সবারই মুখ একটু ফুলে যায়। আর এই ফোলা ভাব কমাতেই ঠান্ডা জল দিয়ে মুখ ধোওয়ার (reasons you should wash your face with cold water) প্রয়োজন রয়েছে। আসলে এমনটা করলে শুধু মুখের ফোলা ভাব কমে না , সেই সঙ্গে সব দিক থেকে স্কিন একেবারে চাঙ্গা হয়ে ওঠে। ফলে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতে সময় লাগে না।

৪। ত্বক থাকে চিরনবীন

ছবি – পেক্সেলস ডট কম

শুনতে আজব লাগলেও একথা ঠিক যে ত্বককে টানটান এবং প্রাণবন্ত করে তুলতে ঠান্ডা জল বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে ঠান্ডা জলে মুখ ধোওয়া মাত্র রক্তের প্রবাহ বেড়ে যায়। আর এমনটা হওয়ার কারণে স্কিনের উজ্জ্বলতা তো বাড়েই, সেই সঙ্গে ত্বকের ফোলা ভাব এবং বলিরেখাও কমে যায়, যে কারণে ত্বকের বয়স কমতে সময় লাগে না।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/3-easy-and-effective-home-remedies-for-frizzy-hair-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Jan 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT