Diet

বাড়তি ওজন কমাতে উপোস করলে চলবে না, বরং দিনে অন্তত ছ’বার খাবার খেতেই হবে!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 11, 2019
বাড়তি ওজন কমাতে উপোস করলে চলবে না, বরং দিনে অন্তত  ছ’বার খাবার খেতেই হবে!

সেদিন যেন কাকে বলতে শুনছিলাম, “বেশি খাস না, মোটা হয়ে যাবি!” বিশ্বাস করুন, মনে হচ্ছিল বক্তাকেও খেয়ে ফেলি। আমাদের মনের মধ্যে একটা অদ্ভুত ভ্রান্ত ধারণা রয়েছে যে, খাবার না খেলেই রোগা হয়ে যাওয়া যায়, আর তা-ও চট করে। মজার বিষয় কি জানেন, খাবার সময়মতো আর পরিমাণমতো না খেলেই বরং ওজন ও মেদ, দুই-ই বেড়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে। ডায়েটিশিয়ান ও নিউট্রিশনিস্টদের মতে, বাড়তি ওজন ও মেদ কমাতে (weight loss) গেলে কিন্তু দিনে অন্তত ছ’বার (six meals in a day) খাওয়া উচিত। কী হল? চোখ কপালে উঠে গেল কেন? ছ’বার খেতে হবে ঠিকই, তবে কীভাবে (diet plan) সেটা আমরা বলে দিচ্ছি।

কীভাবে খাবেন, কখন খাবেন, কতটা খাবেন

বাড়তি ওজন ও মেদ ঝরিয়ে ফেলার জন্য ব্যায়াম করা যেমন জরুরি, তেমনই খাওয়াদাওয়ার দিকে নজর দেওয়াও কিন্তু খুব জরুরি। কী খাচ্ছেন সেটা যেমন দেখতে হবে, ঠিক তেমনই কখন খাচ্ছেন আর কতটা খাচ্ছেন, সে ব্যাপারেও খেয়াল রাখতে হবে। একটি মোটামুটি সিক্স মিল ইন আ ডে (six meals in a day) ডায়েট প্ল্যান (diet plan) আপনাদের সঙ্গে শেয়ার করা হল, ট্রাই করে দেখতে পারেন

শাটারস্টক

১) ভোরবেলা ঘুম থেকে উঠেই এক গ্লাস শশার ডিটক্স ওয়াটার খান। কষ্ট করে একটু সকালে আপনাকে উঠতেই হবে। এই ডিটক্স ওয়াটারটি ভোর সাড়ে ছ’টার মধ্যে খেয়ে নিতে হবে।

২) প্রাতঃরাশে খেতে পারেন এক বাটি চিঁড়ের পোলাও বা সুজির উপমা, সঙ্গে এক কাপ গ্রিন টি; অথবা দুটো টোস্ট করা পাউরুটি (মাখন ছাড়া), সঙ্গে একটি সেদ্ধ ডিম; অথবা এক গ্লাস মিল্কশেক (চিনি ছাড়া এবং টোনড দুধ দিয়ে তৈরি করা) ও একটি আপেল। প্রাতঃরাশ সারার চেষ্টা করুন সকাল আটটার মধ্যে।

৩) সকাল ১১টা নাগাদ একটি পেয়ারা অথবা যে-কোনও মরসুমি ফল খেতে পারেন। তবে মিষ্টি কোনও ফল না খাওয়াই ভাল। তাতে ওজন আবার বেড়ে যেতে পারে।

৪) দুপুরের খাবারে এক কাপ ভাত, সঙ্গে এক বাটি ডাল, এক টুকরো মাছ, এক বাটি সব্জি খেতে পারেন। ভাববেন না যে, ভাত খাচ্ছেন বলে ওজন বেড়ে যেতে পারে! শুধু ভাতের পরিমাণ কম রাখতে হবে। ভাত না খেতে চাইলে দুটো হাতে গড়া আটার রুটি খেতে পারেন বাকি পদ দিয়ে। দুপুরের খাওয়াটা দুটোর মধ্যে সারুন। ভাত-রুটি কিছুই না খেতে চাইলে একবাটি সুপ খেতে পারেন, সঙ্গে এক বাটি টক দই বা রায়তা।

৫) সন্ধের দিকে আবার খিদে খিদে পায়। সে সময়ে বরং একমুঠো ড্রাই ফ্রুট খেয়ে নিন, সঙ্গে এক কাপ গ্রিন টি। প্রতিদিন ড্রাই ফ্রুট না খেয়ে কোনও কোনওদিন তেল ছাড়া শশাকুচি দিয়ে মুড়িমাখা, ছোলা সেদ্ধ, ফলের রস বা ঘুগনি খেতে পারেন। এতে পেট বেশ অনেকক্ষণ ভর্তি থাকবে। বিকেল পাঁচটা থেকে সন্ধে ছ’টার মধ্যে খেয়ে নিন।

৬) রাতেও দুপুরের মতোই খাবার খান। চাইলে মাছের বদলে চিকেন খেতে পারেন তবে গ্রিল করে খেলে ভাল। সঙ্গে স্যালাড অবশ্যই খাবেন। রাতের খাওয়া রাত আটটা থেকে ন’টার মধ্যে সারার চেষ্টা করুন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…