লাইফস্টাইল

বাড়িতেই ঝটপট বানিয়ে নিন পটেটো এগ স্যালাড (potato egg salad) আর এগ স্যালাড স্যান্ডউইচ (egg salad sandwich)

Upasana SarkarUpasana Sarkar  |  Mar 10, 2019
বাড়িতেই ঝটপট বানিয়ে নিন পটেটো এগ স্যালাড (potato egg salad) আর এগ স্যালাড স্যান্ডউইচ (egg salad sandwich)

চাকরির স্বার্থে শহর ছাড়তে হয়েছিল আমার স্কুলের বন্ধু অরুণিমাকে। পরিবার ছেড়ে এই  প্রথম অচেনা শহরে। তাই সব মিলিয়ে একটা খারাপ লাগা তো থাকেই! তার উপর যেটা সব থেকে বেশি মিস করছে, সেটা হল মায়ের হাতের রান্নাবান্না। বিশেষ করে ব্রেকফাস্টটা (breakfast)। যাতে একঘেয়ে না লাগে, তার জন্য মা এক-এক দিন এক-এক রকম ব্রেকফাস্ট (breakfast) বানিয়ে দিত। আর ওই এগ স্যালাড স্যান্ডউইচ (egg salad sandwich) আর পোটেটো এগ স্যালাডটা (potato egg salad) যা বানাতো না! কিন্তু এখানে তো আর সেই উপায় নেই! এক জন কুক রাখা আছে। কিন্তু মুশকিল হল, কুক তো ওই লাঞ্চ আর ডিনার বানিয়ে দেয়। ব্রেকফাস্ট (breakfast) অথবা সন্ধের জলখাবারটা বানিয়ে দেয় না। তো বেশির ভাগ দিনই ম্য়াগি খেয়ে নিতে হয়। অথবা পুরি-তরকারি। আর সন্ধেয় সেই বাইরে থেকে আনানো রোল-চাউমিন-কাবাব। মোট কথা, ঘরোয়া ওই জলখাবারটা এখন ভীষণ মিস করছে অরুণিমা। এ ভাবে মাসখানেক চলার পরে অরুণিমা বুঝতে পারে, এ ভাবে চলবে না। বাইরের খাবার খেলে ও অসুস্থ হয়ে পড়বে। শেষে মা-কে ফোন করে কয়েকটা চটজলদি জলখাবারের রেসিপি জেনে নেয়। আর হ্যাঁ, প্রিয় এগ স্যালাড স্যান্ডউইচ (egg salad sandwich) আর পোটেটো এগ স্যালাডের (potato egg salad) রেসিপিটা নিতেও ভোলে না। আর আমার সঙ্গে নতুন শহরে দেখা হওয়ার পর আমাকে ওর বাড়িতে ডেকেছিল। তখনই এই প্রিপারেশন দু’টো রেঁধে খাইয়েছিল। আমার এত ভাল লেগেছিল যে, আমি লিখে রেখেছিলাম রেসিপি (recipe) দু’টো। আপনাদের সঙ্গে শেয়ার করে নেব এগ স্যালাড স্যান্ডউইচ (egg salad sandwich) আর পোটেটো এগ স্যালাডের (potato egg salad) রেসিপি (recipe)। যাঁরা ডিম (egg) খেতে ভালবাসেন, তাঁদের জন্য তো দারুণ। আর ডিম (egg) খেতে অতটা ভাল না বাসলেও খেয়ে দেখতে পারেন সুস্বাদু ও স্বাস্থ্যকর ডিমের (egg) এই প্রিপারেশন দু’টো। জলখাবারটা একদম জমে যাবে।

আরো পড়ুনঃ প্রতিদিন ডিম খাওয়ার উপকারিতা

পটেটো এগ স্যালাড (potato egg salad)

উপকরণ

৫টা আলু

৩টে ডিম

আধ কাপ কুচোনো পিঁয়াজ

১/৪ কাপ মেয়োনিজ

দুধ অল্প

১ টেবিলচামচ সর্ষে

স্বাদ অনুযায়ী নুন ও গোলমরিচ

ধনেপাতা কুচি (অপশনাল)

potato egg salad recipe

প্রণালী

১। প্রথমে আলুগুলো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে নিন৷

২। এ বার ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিয়ে স্লাইস অথবা কুচি কুচি করে কেটে নিন।

৩। সর্ষেটা একদম মিহি করে বেটে নিতে হবে।

৪। এর পর একটা বড় কাচের বাটিতে মেয়োনিজ, দুধ ও সর্ষে বাটা ভাল করে মিশিয়ে নিন৷ তার মধ্যে পরিমাণ মতো নুন ও গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন৷

৫। এই মিশ্রণে এ বার ডুমো ডুমো করে কাটা আলুগুলো দিয়ে দিন৷ তার মধ্যে কুচি করে কাটা ডিম আর পিঁয়াজ কুচিও দিন। তার উপরে কিছু ডিমের কুচি সাজিয়ে দিতে পারেন। আর ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে পারেন।

৬। এ বার ওই মিশ্রণটা ফ্রিজে রেখে দিন। ঠান্ডা করে নিন। তার পর পরিবেশন করুন।

এগ স্যালাড স্যান্ডউইচ (egg salad sandwich)

উপকরণ

চার টুকরো পাউরুটি

২টো ডিম

৪ চা-চামচ মেয়োনিজ

অল্প মাখন

১টা টোম্যাটো

পিঁয়াজ অল্প পরিমাণ

২ টেবিল চামচ ক্যাপসিকাম কুচি

অল্প পরিমাণ লঙ্কা গুঁড়ো

অল্প পরিমাণ গোলমরিচ গুঁড়ো

আধ চা-চামচ অরেগ্যানো অথবা মিক্সড হার্বস

স্বাদ অনুযায়ী নুন

অল্প ঘি

egg salad sandwich plate

প্রণালী

১। ডিম সেদ্ধ করে কুচি করে নিন।

২। এ বার পিঁয়াজ আর টোম্যাটো রিং করে কেটে নিন।

৩। এর পর একটি বড় কাচের বাটিতে সেদ্ধ করা ডিমের কুচি, মেয়োনিজ, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, নুন, অরেগ্যানো অথবা মিক্সড হার্বস দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

৪। এ বার পাউরুটির একটা স্লাইস নিয়ে তাতে অল্প মাখন মাখিয়ে নিন। তার মধ্যে ওই ডিম-মেয়োনিজের মিশ্রণটা ঢেলে নিন। তার উপর টোম্যাটো, পিঁয়াজ আর ক্যাপসিকাম দিয়ে দিন। এর পর পাউরুটির আর একটা স্লাইস নিয়ে তার উপর চাপা দিয়ে দিন।

৫। স্যান্ডউইচটাকে ঘি দিয়ে হালকা করে সেঁকে নিতে পারেন। ঠান্ডা করে পরিবেশন করুন।

ছবি সৌজন্য: ইউটিউব
POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!