Advertisement

Recipes

না বলেকয়েই বাড়িতে আচমকা অতিথির আগমন: মিক্স অ্যান্ড ম্যাচ স্ন্যাক্স বানিয়ে চমকে দিন

Doyel BanerjeeDoyel Banerjee  |  Aug 1, 2019
না বলেকয়েই বাড়িতে আচমকা অতিথির আগমন: মিক্স অ্যান্ড ম্যাচ স্ন্যাক্স বানিয়ে চমকে দিন

Advertisement

না বলে এসেছি তাবলে ভেবনা, না বলে বিদায় নেব! না, না বলেকয়ে (unexpected) যে অতিথিরা (guests) বাড়িতে ঝুপ করে চলে আসেন তাঁরা না বলে যান না আর না খেয়েও যান না! হাজার হোক অতিথি হল ভগবান। অতিথি দেব ভবা! কিন্তু আপনি যে একেবারেই প্রস্তুত ছিলেন না এর জন্য। অফিস থেকে ক্লান্ত হয়ে এসে দেখলেন তাঁরা দল বেঁধে হাসি হাসি মুখে বসে আছেন। তখন গলায় ফাঁসি দিয়ে মরে যেতে ইচ্ছে করে। অথবা কোনও এক ছুটির দিনে ভাবলেন যে যাহোক কিছু একটা রেঁধে বা বাইরে থেকে এনে হাত পা ছড়িয়ে বিশ্রাম নেবেন। সে গুড়েও বালি। সবাই আপনার হাতের স্নেহ, আন্তরিকতা এসব হাবিজাবি মাখা খানা খেতে চান। অগত্যা বুক ফাটে তো মুখ ফোটে না করে হেঁশেলে ঢুকতেই হবে। কোনও চিন্তা নেই, হাতের কাছে যা আছে তাই দিয়েই মিক্স অ্যান্ড ম্যাচ পদ (recipes) রেঁধে সবাইকে চমকে দিন। 

১) কাজে লাগান বিস্কুট

pixabay

বাড়িতে নোনতা বিস্কুট আছে? দুটো করে বিস্কিট জ্যাম, মাখন, মেয়োনিজ যা বাড়িতে আছে, তা দিয়ে জুড়ে দিন। উপরে পেঁয়াজ আর কাঁচা লঙ্কা মিহি করে কুচিয়ে দিন। সেটা করতে ইচ্ছে না করলে অল্প মরিচ ছড়িয়ে দিন। যদি ভিতরে মিষ্টি কিছু দেন, যেমন জ্যাম বা কনডেন্সড মিল্ক, তা হলে উপরে টক কোনও আচার বা চাটনি দেবেন। যাতে অতিথি বিস্কুটে কামড় দিলে সব রকমের স্বাদ পায়। 

২) মসালা পাঁপড়

cooking_is_love1

মাইক্রোআভেনে পাঁপড় সেঁকে নিন। পেঁয়াজ কুচিয়ে তাতে লেবুর রস আর কাঁচা লঙ্কা কুঁচিয়ে নিন। সেটা পাঁপড়ের উপর ছড়িয়ে দিন। বাড়িতে যদি চিজ থাকে, কুচি-কুচি করে পাঁপড়ের উপর ছড়িয়ে দিতে পারেন। গরম পাঁপড়ে চিজ গলে গিয়ে ভাল টেস্ট আসবে।  

৩) পাউরুটির প্যাঁচ

আলু আর ডিম সেদ্ধ করে চটকে নিন। তাতে আন্দাজমতো নুন, গুঁড়ো লঙ্কা, অল্প মরিচ ছড়িয়ে দিন। এবার সেটা দুটো পাউরুটির মাঝে দিয়ে গ্রিল করে নিন। আপনার চটজলদি স্যান্ডউইচ রেডি। পাউরুটি দিয়ে অতিথিদের জন্য অনেক কিছু করা যায়। পাউরুটি ছোট-ছোট করে কেটে ফেটানো ডিমে ডুবিয়ে সাদা তেলে ভেজে নিতে পারেন। বা পাউরুটি আর আলু চটকে সেটা সামান্য বেসনে ডুবিয়ে ভেজে নিতে পারেন। মিষ্টি কিছু খেতে চাইলেও চিন্তা নিন। বাড়িতে কনডেন্সড মিল্ক আছে? থাকলে ভাল। না হলে দুধ ঘন করে তাতে চিনি মিশিয়ে দিন। কনডেন্সড মিল্ক থাকলে দিতে পারেন। যদি ফ্রিজে সন্দেশ থাকে সেটাও দিয়ে দিন। ঘন দুধে পাউরুটি ভিজিয়ে দিন উপরে যদি কাজু বা কিশমিশ থাকে ছড়িয়ে দিন। আপনার ইনস্ট্যান্ট শাহি টুকরা রেডি। পাউরুটি ছাড়াও এই রেসিপি পুরনো রুটি বা লুচি দিয়েও করা যায়। 

৪) আলু খুব চালু চিজ

pixabay

আলু চটকে বেসন বা ফেটানো ডিমে ডুবিয়ে নিন। বিস্কুট গুঁড়ো মাখিয়ে ভেজে নিলেই আপনার আলু পকোড়া রেডি। আলু লম্বা-লম্বা করে কেটে মুচমুচে করে ভেজে তাতে লঙ্কা ও মরিচ গুঁড়ো মাখিয়েও অতিথিদের দিতে পারেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!