home / রূপচর্চা ও বিউটি টিপস
ভিন্ন ত্বক অনুজায়ী কেমন হবে আপনার CTM রুটিন

ভিন্ন ত্বক অনুজায়ী কেমন হবে আপনার CTM রুটিন

যদি আপনাকে জিজ্ঞেস করি, যে আপনি নিয়মিত CTM অর্থাৎ ক্লেনজিং টোনিং এবং ময়শ্চারাইজিং – স্কিন কেয়ারের এই বেসিক তিনটে স্টেপ ফলো করেন কি না, সিংহভাগেরই উত্তর হবে ‘না’। যে-কোনও একটা ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেললেই হল। আর গরম কালে আবার ময়শ্চারাইজ করার দরকার পড়ে নাকি! আর টোনার? সে তো একখানা কেনা হয়েছিল বটে, তবে এক-দুই দিন ব্যবহার করার পর বাথরুমের কোনও এক তাকের কোনে সেটি পড়েই আছে।

খুব কম সংখ্যক মানুষ রয়েছেন যারা প্রপার CTM রুটিন মেনে চলেন। আর তাঁদের দেখেই আপনার হিংসে বা আফশোস হয় যে আপনার ত্বকও তাঁদের মত নরম আর জেল্লাদার কেন নয়! তবে এখানেও একটা ব্যাপার আছে। অনেকেই নিজের স্কিন টাইপ অর্থাৎ ত্বকের ধরণ না বুঝেই ক্লেনজার টোনার ও ময়শ্চারাইজার কিনে ব্যবহার করে ফেলেন। ফলে যা হওয়ার তাই হয়। অকালেই ত্বক বুড়িয়ে যাওয়া থেকে শুরু করে ত্বক অতিরিক্ত শুষ্ক বা তেলতেলে হয়ে যাওয়া বা প্রচন্ড সেনসেটিভ হয়ে যাওয়ার মত নানা সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। ত্বকের প্রকারভেদে কেমন হবে আপনার CTM প্রোডাক্ট, তা নিয়েই আজ একটি গাইডলাইন দেব

ত্বক যখন তৈলাক্ত

ত্বকে যখন সেবাম নিঃসরণ বেড়ে যায়, তখনই ত্বক ধীরে ধীরে তৈলাক্ত হতে শুরু করে। আর ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস, অ্যাকনে, লোমকূপে ময়লা জমে তা বন্ধ হয়ে যাওয়ার মত নানা সমস্যাও দেখা দেয়। আর সব সময়ে ত্বকে একটা চটচটে ভাব থাকে। এই সমস্যাগুলো সমাধান করতে চাই সঠিক প্রোডাক্ট। কিভাবে তৈলাক্ত ত্বকের উপযোগী ক্লেনজার টোনার ও ময়শ্চারাইজার বেছে নেবেন, তার একটা গাইডলাইন দিচ্ছি

ক্লেনজার

তৈলাক্ত ত্বকের জন্য চাই অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ। আর অরগানিক হারভেস্টের এই ফেস ওয়াশটি একদম পারফেক্ট। এই মাইল্ড ফেস ওয়াশটি আপনার ত্বক কোমলভাবে অথচ গভীর থেকে পরিষ্কার করে এবং ত্বকের তৈলাক্ত ভাব দূর করে, ত্বককে শুষ্ক না করেই।

টোনার

অর্গানিক হার্ভেস্ট ভিটামিন সি টোনার একটি কাল্ট ফেভারিট। এটি ভিটামিন সি এবং গ্লিসারিন দিয়ে তৈরি করা হয়েছে যা ত্বককে উজ্জ্বল ও টানটান করতে সাহায্য করে।

ময়শ্চারাইজার

তৈলাক্ত ত্বকে ময়শ্চারাইজারের প্রয়োজন হয় না। এই ভুল ধারণাটি আর কতদিন সযত্নে লালন করবেন? সব ধরনের ত্বকেরই আর্দ্রতা প্রয়োজন। তবে তৈলাক্ত ত্বকে যেহেতু আগে থেকেই প্রচুর তেল নিঃসরণ হয়, কাজেই এ’ধরনের ত্বকের জন্য ময়শ্চারাইজারও হবে ওয়াটার বা জেল বেসড। অরগানিক হারভেস্টের ভিটামিন সি যুক্ত লাইটওয়েট এই ডে ক্রিমটি ব্যবহার করে দেখতে পারেন

ত্বক যখন শুষ্ক

যাঁদের ত্বক শুষ্ক, সারা বছরই তাঁরা খসখসে ত্বকের সমস্যায় ভোগেন। আর শুষ্ক ত্বক তাড়াতাড়ি বুড়িয়েও যায়। কাজেই CTM রুটিন হবে এমন যাতে ত্বকে আর্দ্রতা বজায় থাকে এবং খসখসে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

ক্লেনজার

শুষ্ক ত্বক পরিষ্কার করার সময়ে সব সময়ে অয়েল বেসড বা ক্রিম বেসড ফেস ওয়াশ ব্যবহার করবেন। তবে খেয়াল রাখবেন তাতে যেন প্রাকৃতিক তেল এবং ভিটামিন ই অবশ্যই থাকে।

টোনার

শুষ্ক ত্বকের ক্ষেত্রে টোনিং কিন্তু খুব জরুরি। যেহেতু শুষ্ক ত্বক খুব তাড়াতাড়ি ইলাস্টিসিটি হারায় এবং ত্বক অকালে বুড়িয়ে যায়, কাজেই টোনার ব্যবহার করা মাস্ট। এমন টোনার ব্যবহার করুন যা ত্বকের গভীর পর্যন্ত আর্দ্রতা যোগায়।

ময়শ্চারাইজার

সারা বছরই যে শুষ্ক ত্বকে ময়শ্চারাইজার লাগানো প্রয়োজন, তা আর নতুন করে বলে দিতে হবে না। অ্যালো ভেরা এবং ভিটামিন সি রয়েছে এমন ময়শ্চারাইজার ব্যবহার করুন। অ্যালোভেরা ত্বকে আর্দ্রতা জোগাবে এবং একই সঙ্গে ত্বক কোমল করে তুলবে। অন্যদিকে ভিটামিন সি ত্বকের দাগ-ছোপ দূর করে ত্বক জেল্লাদার করে তুলবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text