লাইফস্টাইল

PCOS-জনিত সমস্যা থাকলে আপনার Diet-এ কী রাখবেন আর কী রাখবেন না

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 4, 2019
PCOS-জনিত সমস্যা থাকলে আপনার Diet-এ কী রাখবেন আর কী রাখবেন না

ইদানিং বেশিরভাগ মহিলাই পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম অর্থাৎ PCOS-এর সমস্যায় ভোগেন। খাবারে অতিরিক্ত রাসায়নিকের প্রয়োগ, অনিয়মিত জীবনযাপন, স্ট্রেস, হরমোনাল ইমব্যালান্স, শরীরচর্চা না করা এবং আরও নানা কারণে এই সমস্যা দেখা যায়। কিন্তু দুঃখের বিষয়, বেশিরভাগ মহিলাই এই সমস্যাকে অতটা গুরুত্ব দেননা এবং পরে গিয়ে এটি বড় আকার ধারন করে। নিয়মিত ওষুধ খাওয়াটা যেমন প্রয়োজন, ঠিক তেমনি PCOS-এর সমস্যা সমাধানের জন্য একটা নির্দিষ্ট ডায়েট (diet) মেনে চলাও কিন্তু খুব গুরুত্বপূর্ণ। PCOS থাকলে অন্যান্য শারীরিক সমস্যার সাথে কিন্তু প্রেগনেন্সিতেও অনেক রকম সমস্যা হয় এমনকি কনসিভ করতেও সমস্যা হতে পারে। এখানে একটা ডায়েট চার্ট দেওয়া হল, আপনারও যদি পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম থেকে থাকে তাহলে এটি আপনি ফলো করতে পারেন –

১। লো-কার্ব খাবার খান

recommended-deit-plan-for-pcos-people 01আপনার যদি PCOS-এর সমস্যা থাকে তাহলে লো-কার্ব খাবার অর্থাৎ যে খাবারে কার্বোহাইড্রেট কম থাকে সেই ধরনের খাবার খান। এর ফলে আপনার শরীরে ইন্স্যুলিন লেভেল বাড়বে না এবং অযথা ওজনও বাড়বে না। সাদা ভাত, আলু, ময়দা, তরমুজ, কর্ণফ্লেক্স ইত্যাদি না খাওয়াই ভালো। তাহলে কি খাবেন সেটাই ভাবছেন তো? মাল্টিগ্রেইন ব্রেড, সয়াবিনের দুধ, ওটস, আপেলের রস, আনারস, লো-ফ্যাট দই, ম্যুসলি, গাজর ইত্যদি খাওয়া ভালো।

২। না খেয়ে থাকবেন না

recommended-deit-plan-for-pcos-people 02পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমে যেহেতু ওজন নিয়ন্ত্রনে রাখাটা ভীষণ জরুরি, তাই অনেকেই ভাবেন যে না খেয়ে থাকলে বুঝি ওজন কমাতে পারবেন। কিন্তু এ ধারনা একেবারেই ভুল। না খেয়ে থাকলে ওজন কমবেনা, অবশ্য শারিরিকভাবে যে আপনি যথেষ্ট দুর্বল হয়ে পড়বেন তা বলতে পারি। হেলদি খাবার খান যাতে পুষ্টিও পাবেন আবার ওজনও বাড়বে না। যেমন, ডাল, শাক-সব্জি, ফল এসব রাখুন আপনার ডায়েট (diet) প্ল্যানে। আর সাথে এক্সারসাইজ করতে কিন্তু একদম ভুলবেন না।

৩। মিষ্টি যতটা পারেন কম খান

চিনি না খেলেই ভালো। অনেকেই আছেন চিনি ছাড়া চা খেতে পারেন না। তারা কিন্তু একটা কাজ করতে পারেন, গ্রিনটি খান এবং চিনির বদলে মধু দিয়ে খান। যদি বাড়িতে কোন মিষ্টি তৈরি করতে হয় তাহলে চিনির বদলে গুড় দিয়ে করুন। এছাড়া মিষ্টি, আইসক্রিম, চকলেট, নরম পানীয় যতটা পারেন এড়িয়ে চলার চেষ্টা করুন।

৪। প্রসেসড ফুড একেবারেই খাবেন না

recommended-deit-plan-for-pcos-people 03PCOS অথবা পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমে কিন্তু ডায়েটে (diet) প্রসেসড ফুড যেমন হ্যাম, সসেজ, চিজ, যেকোনো ক্যানড খাবার একেবারেই চলবে না। এই খাবারগুলিতে চিনি, ফ্যাট, প্রেজারভেটিভ এবং অতিরিক্ত পরিমানে সোডিয়াম থাকে যা এমনিতেই শরীরের পক্ষে ক্ষতিকর; আর PCOS থাকলে তো এই পদার্থগুলি সেই সমস্যাকে আরও বাড়িয়ে দেয়।

৫। দুধ বা দুগ্ধজাত খাবার কম খান

recommended-deit-plan-for-pcos-people 04গরুর দুধ বা দুগ্ধজাত খাবার যদি না খান তাহলে সবথেকে ভালো হয়, একান্তই যদি খেতে হয় তাহলে যতটা সম্ভব কম খেলে ভালো। গরুর দুদের বদলে নারকলের দুদ, আমন্ড দুধ, সোয়াবিনের দুধ এগুলি খেতে পারেন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!