home / লাইফস্টাইল
প্রত্যেক সৎ উপার্জনই সম্মানযোগ্য, সবাইকে সম্মান করুন

প্রত্যেক সৎ উপার্জনই সম্মানযোগ্য, সবাইকে সম্মান করুন

আমরা কম বেশি সবাই বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত। কিংবা কেউ কোনও সংস্থার সঙ্গে হয়তো যুক্ত নয়, কিন্তু তিনি বাড়ির কাজ করেন। একজন হোম মেকারের কাজও সমান গুরুত্বপূর্ণ। সম্প্রতি এক বিশেষ ব্যক্তিত্বের পোস্ট নিয়ে নেটপাড়ায় যে সমালোচনার ঝড় উঠেছে, সেই প্রসঙ্গেই এই বিষয়টি উল্লেখ করা প্রয়োজন মনে হল। আমরা হয়তো কেউ সম্পাদনা করি। কেউ আইটি-তে কাজ করি। কেউ শিক্ষাকতা করেন। কেউ ব্যাঙ্কিংয়ে আছেন। কেউ ফ্রিলান্সার (respect every person)। কিন্তু সৎ পথে প্রত্যেক উপার্জনকেই একইভাবে সম্মান করা উচিত। যিনি লেখার কাজের সঙ্গে যুক্ত তিনি যদি একজন গাড়িচালককে তাঁর পেশার জন্য় অসম্মান করেন তা কি গ্রহণযোগ্য? সেই বিষয়ে ভেবে দেখা প্রয়োজন আমাদের।

প্রতি পেশার মানুষকে সম্মান করুন (respect every person)

আপনি হয়তো আইটি ইন্ডাস্ট্রিতে কাজ করেন। আপনার পরিচিত কেউ অন্য ফিল্ডে কাজ করেন। কিংবা তিনি হয়তো কোনও ক্লারিকাল পোস্টে কাজ করেন। তাঁর পেশার জন্য তাঁকে কখনও অসম্মান করবেন না। মনে রাখবেন, যিনি ফেরি করেন তিনিও সৎ পথে উপার্জন করছেন। তাঁর শ্রমের মূল্য রয়েছে (respect every person) । তাঁর সংসারের জন্য সেই উপার্জনই সব। আপনার শ্রমেরও মূল্য আছে। প্রত্যেক পেশার মানুষকে সম্মান করুন।

নিম্নপদস্থ সহকর্মীকে সম্মান করুন

বেশিরভাগ অফিসেই কাজ করতে গিয়ে ট্রেনি বা শিক্ষানবিশদের (respect every person) এই সমস্যার মুখোমুখি হতে হয়। কাজের জায়গায় যোগ্য সম্মান পায় না তারা। কিন্তু যাঁরা ইতিমধ্যেই ট্রেনিং পিরিয়ড পার করেছেন, তাঁরা তো সেই কর্মীদের সময়টি পেরিয়ে এসেছেন। সেই স্ট্রাগলটি আপনার কাছে পরিচিত। তাই আপনি কেন তাঁকে তাঁর যোগ্য সম্মান দিতে পারছেন না, সেটা ভেবে দেখবেন।

পারিশ্রমিক মানুষের মূল্য বোঝায় না

কেউ কম টাকা বেতন পান। কেউ হয়তো বেশি টাকা বেতন পান। তাঁর পদ অনুযায়ী, তাঁর কাজের দায়িত্ব অনুযায়ী, তাঁর বুদ্ধিমত্তা অনুযায়ী হয়তো তাঁর বেতন বেশি। যিনি বেশি টাকা বেতন পান, তিনিও একদিন স্ট্রাগল করেছেন। কিন্তু কেউ বেশি টাকা বেতন পান মানে সেই বেতনের অংক তাঁর মূল্য বোঝায় না। আবার কারও বেতনের অংক কম হলে সেই মানুষটার মূল্য কম, তা কিন্তু নয়।

মানুষের পেশা (respect every person) আলাদা হতেই পারে। কিন্তু প্রত্যেক মানুষের আত্মসম্মান রয়েছে। প্রতি মানুষের শ্রমের মূল্য রয়েছে। একে অপরের শ্রম ও পেশাকে সম্মান করলেই হয়তো আমাদের জীবন ধারণ অনেক সুন্দর হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text