home / রূপচর্চা ও বিউটি টিপস
ফেসওয়াশ ব্যবহারের সময় আপনি ঠিক এই ভুলগুলোই করছেন না তো!

ফেসওয়াশ ব্যবহারের সময় আপনি ঠিক এই ভুলগুলোই করছেন না তো!

সকালে ও রাতে নিয়ম করে নিশ্চয়ই ফেসওয়াশ ব্যবহার করেন। কিন্তু এই ফেসওয়াশ ব্যবহারে সামান্য ভুলের জন্যেও আপনার ত্বকে যে কী প্রভাব পড়তে পারে তা কি একবার ভেবে দেখেছেন? আসলে হ্যাঁ, ফেসওয়াশ ব্যবহারেরও নির্দিষ্ট কিছু নিয়ম আছে। আপনার ত্বকের ধরন অনুযায়ী আপনার ত্বকে ফেসওয়াশ ব্যবহার করা প্রয়োজন। এমনকী কী পরিমাণে ফেসওয়াশ নেবেন, সেইদিকেও সতর্ক থাকা প্রয়োজন রয়েছে। তাহলে (use a facewash) ফেসওয়াশ ব্যবহারের সময় কী কী দিকে লক্ষ্য রাখবেন, সেই নিয়েই আজ আলোচনা করব। যাতে ফেসওয়াশ ব্যবহার (use a facewash)-এর সময় সেই ভুলগুলো আপনি আর না করেন । জেনে নিন ফেসওয়াশ ব্যবহারের নিয়ম ঠিক কী কী।

মেকআপ তুলতে আলস্য় নয়!

প্রায় সবাই বাইরে বের হলে কিংবা অফিসে গেলে সামান্য মেকআপ করেই থাকি। আর বাড়ি ফেরার পর অনেকেই মেকআপ রিমুভার ওয়াইপসের সাহায্যে মেকআপ তুলে ফেলেন। কিংবা সরাসরি ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেন। এই কাজ কখনওই করবেন না। আপনার মেকআপ কখনওই ফেসওয়াশে উঠবে না। আর ওয়াইপসের সাহায্যে মুখ পরিষ্কার করলে তা আপনার ত্বকের উপরের অংশের মেকআপ পরিষ্কার করে, ত্বক আসলে পরিষ্কার করতে পারে না। তাই মেকআপ রিমুভার দিয়ে প্রথমে ত্বকের মেকআপ তুলে নিয়ে তারপরেই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে(use a facewash) নেবেন।

সব ত্বকে সব ধরনের ফেসওয়াশ নয় (use a facewash)

আপনার ত্বকের ধরন কি আপনি জানেন। অর্থাৎ, আপনার ত্বক শুষ্ক নাকি তৈলাক্ত নাকি সাধারণ ত্বক? আপনার ত্বকের ধরন অনুযায়ী আপনাকে ফেসওয়াশ বেছে নিতে হবে। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের জন্য অয়েল ক্লিনজিং ফেসওয়াশ খুবই ভাল। একটি ফেসওয়াশ ব্যবহার করার পর যদি আপনার মুখে টানটান ভাব অনুভব হয়, তবে আপনি বুঝবেন আপনার ত্বকের জন্য় সেই ফেসওয়াশ উপযুক্ত নয়। নিজের ত্বকের জন্য় ফেসওয়াশ (use a facewash)বেছে নেওয়ার উপযুক্ত পদ্ধতি এটাই।

ত্বকের যত্ন নিন

প্রচুর পরিমাণে ফেসওয়াশ নয় (use a facewash)

আপনি যদি মনে করেন দিনে বারবার ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়া ভাল, তবে বলব একদম ভুল করছেন না। দিনে বারবার মুখে ফেসওয়াশ ব্যবহার (use a facewash) করলে ত্বকের প্রাকৃতিক তেল চলে যায়। এর জন্য মুখে বয়সের ছাপ পড়ার সম্ভাবনা থাকে। শুষ্ক ত্বক, অসময়ে বলিরেখার মতো সমস্যা তৈরি হতে পারে। দিনে দুইবার ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। কিন্তু তার বেশি নয়।

গরম বা অত্যাধিক ঠান্ডা জলে মুখ ধোবেন না

অতিরিক্ত ঠান্ডা বা অতিরিক্ত গরম জলে কখনওই মুখ ধোবেন না। গরম জলে মুখ ধোওয়া ভাল নয়। ফেস স্টিমিংয়ের সঙ্গে গরম জলে মুখ ধোওয়াকে গুলিয়ে ফেলবেন না (use a facewash) । সাধারণ জলে মুখ ধোবেন।

মুখ ধোওয়ার পরে টোনার ও ময়শ্চারাইজার ব্যবহার

ফেস ওয়াশ করার পর (use a facewash)ত্বকে ময়শ্চারাইজার লাগিয়ে নেওয়া আবশ্যক। ত্বকের প্রাকৃতিক তেল ব্যালেন্স করার জন্য ময়শ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। তাই প্রতিবার মুখ ধোওয়ার পর টোনার লাগিয়ে নিন। তারপর ফেস সিরাম লাগিয়ে নিন। সামান্য মাসাজ করে নেওয়ার পর ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার লাগাবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!


বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text