home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
আপনার কি খুব চুল পড়ছে? শ্যাম্পু করার ধরণ বদলান

আপনার কি খুব চুল পড়ছে? শ্যাম্পু করার ধরণ বদলান

সদ্য কলেজে ওঠার পর মনে হত প্রতিদিন শ্যাম্পু করে খোলা চুল উড়িয়ে কলেজে গেলে ফিল্মি কিছু ঘটবেই আমার সাথে। বাস্তব আর সিনেমা যে অনেক আলাদা তা বুঝেছিলাম যখন মাথায় চুল কম আর মেঝেতে বেশি দেখতে পেলাম (right way to use shampoo)। প্রথম ঘটনাটা কিছুটা কাল্পনিক হলেও দ্বিতীয় ঘটনাটি কিন্তু কঠিন বাস্তব। আর তার প্রধাণ কারণ হল সঠিক পদ্ধতিতে শ্যাম্পু না করা..

সঠিক পদ্ধতিতে শ্যাম্পুর অর্থ

শ্যাম্পু আমরা সপ্তাহে তিন-চারবার করেই ফেলি। চুলের অন্য কোনও যত্ন না নিলেও শ্যাম্পু করলে চুল পরিষ্কার হবে এই কথাটা আমাদের প্রত্যেকের মনে থাকে। আর সেই শ্যাম্পুই যদি আমরা ভুল পদ্ধতিতে বছরের পর বছর করতে থাকি তাহলে চুলের দফারফা হবেই (right way to use shampoo)। এদিকে আমরা বুঝতেও পারিনা এই পদ্ধতিতে ভুল আছে! তাহলে সঠিক পদ্ধতি কি তা একবার জেনে নিন

সঠিক শ্যাম্পু বাছুন

সবার আগে নিজের চুলের ধরণ অনুযায়ী শ্যাম্পু বাছাটা দরকার। আমাদের ত্বকের মতই চুলেরও ধরণ আছে, তৈলাক্ত, শুষ্ক এবং মিশ্র। তিন ধরণের চুলের জন্য শ্যাম্পুর উপাদানও আলাদা থাকে। সেটি আগে খুব ভাল করে বুঝতে হবে।

ভাল শ্যাম্পু বাছুন

যে সব শ্যাম্পুতে প্রচুর পরিমাণে কেমিক্যাল থাকে সেগুলি এড়িয়ে চলুন। প্যারাবিন, সালফেট, সিলিকন এবং সিন্থেটিক রং ছাড়া শ্যাম্পু ব্যবহার করুন। আপনার চুলকে বহুদিন ভাল রাখার জন্য এই ধরণের শ্যাম্পু ব্যবহার বাধ্যতামূলক।

কিভাবে শ্যাম্পু করবেন

শ্যাম্পু সরাসরি স্ক্যাল্পে লাগান, চুলে নয়। শ্যাম্পুর সাথে অল্প জল মিশিয়ে স্ক্যাল্পে হালকা হাতে লাগাতে থাকুন। তারপর স্ক্যাল্পটি ভাল করে ম্যাসাজ করুন। চুলে শ্যাম্পু লাগালে চুল অনেক বেশি বিবর্ণ হয়ে পড়ে।(right way to use shampoo)

প্রতিদিন শ্যাম্পু নয়

অনেকেই রোজ বাইরে বেড়োন বলে প্রতিদিন শ্যাম্পু করেন আর নিজের সর্বনাশ ডেকে আনেন। সপ্তাহে ম্যাক্সিমাম তিনদিন শ্যাম্পু করা উচিত তার বেশি নয়। নাহলে চুল রুক্ষ এবং শুষ্ক হয়ে ওঠে আর শ্যাম্পু করার পর মাথার মধ্যে বেশি সময় ধরে রেখে দেবেন না। চুলের গোড়া আলগা হয়ে থাকে ফলে চুল পড়তে থাকে বেশিমাত্রায়। তাই কিছুক্ষণ রেখেই ঠান্ডা জলে ভাল করে ধুয়ে ফেলুন।

আমরা চুল খারাপ হয়ে যাচ্ছে বলে শ্যাম্পু পাল্টাই কিন্তু শ্যাম্পু করার ধরণ পালটে ফেললেই যে সমস্যার সমাধান হয়ে যাবে তা মাথায় রাখি না। এবার থেকে মনে রাখবেন তো?

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

26 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text