home / Self Help
করোনা সংক্রমণ রুখতে প্রয়োজন মাস্ক, কিন্তু মাস্ক পরার সঠিক পদ্ধতিটি কি আপনি জানেন?

করোনা সংক্রমণ রুখতে প্রয়োজন মাস্ক, কিন্তু মাস্ক পরার সঠিক পদ্ধতিটি কি আপনি জানেন?

করোনা সংক্রমণের গ্রাফ আবার উর্দ্ধমুখী। এই সময়ে আমাদের অত্যন্ত বেশি সতর্ক থাকা প্রয়োজন। আশা করি, আপনার টিকাকরণ হয়ে গিয়েছে। এবার শুধু সাবধানে ও সতর্ক থাকতেই হবে। করোনা বিধি মেনে চলতে হবে। মাস্ক পরুন। হাত পরিষ্কার রাখুন। এখন ভাবছেন, মাস্ক তো আপনি পরেন তাহলে আমরা আবার মাস্ক পরার পরামর্শ কেন দিচ্ছি। কারণ, আমরা অধিকাংশই সঠিক পদ্ধতিতে মাস্ক পরি না। তাহলে মাস্ক পরার সঠিক পদ্ধতি কোনটি? বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO যেভাবে মাস্ক পরার পরামর্শ দিয়েছে, সেই নির্দেশ কি মেনে চলছি আমরা? মাস্ক পরবেন কীভাবে ( wear a mask) ? আজ সেই নিয়ে আলোচনা করব।

মাস্ক পরা ( wear a mask) নিয়ে কী নির্দেশ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO?

  • মাস্ক পরার ( wear a mask) আগে হাত পরিষ্কার করে নিতে হবে। অ্য়ালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার দিয়ে আপনি ২০ থেকে ৩০ সেকেন্ড ধরে হাত পরিষ্কার করবেন। হাত জীবাণুমুক্ত করবেন। আর না হলে ৪০-৬০ সেকেন্ড পর্যন্ত সাবান ব্যবহার করে হাত ধোবেন।
  • এরপর মাস্কে হাত দেবেন। মাস্ক হাতে নিয়ে ভাল করে দেখবেন। মাস্কটি যদি খারাপ হয়ে গিয়ে থাকে কিংবা অপরিষ্কার থাকে তবে সেই মাস্ক পরবেন না।
  • মাস্ক মুখের উপর ধরুন। খেয়াল রাখবেন, মাস্ক যেন আপনার নাক, মুখ ও থুতনি কভার করে। আপনার মুখ এবং মাস্কের মধ্যে যেন কোনও গ্যাপ না থাকে। (এই সময়ে একটা কথা বলে রাখি। আমাদের আশপাশে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, কারও মাস্ক থুতনিতে রাখা রয়েছে। কারও নাক মাস্ক থেকে বেরিয়ে রয়েছে। প্রয়োজনে, অপ্রয়োজনে মাস্ক খুলে শ্বাস নিয়ে নিচ্ছেন অনেকেই। কিংবা মাস্ক খুলে হাঁচি দিচ্ছেন। এই কাজগুলো করবেন না। WHO-এর নির্দেশিকায় এই কথা স্পষ্ট করে উল্লেখ করা হয়েছে, নিশ্চয়ই বুঝতে পারছেন ( wear a mask) ।
  • মাস্ক পরে থাকার সময়ে মাস্কে হাত দেবেন না। যদি কোনওভাবে মাস্কে হাত দিয়েই ফেলেন তবে হাত একইভাবে জীবাণুমুক্ত করুন।
সঠিক ভাবে মাস্ক পরুন

মাস্ক খোলার সময় কী করবেন

  • মাস্ক পরার ( wear a mask) সময়ে যেমন হাত ধুয়ে নিয়েছিলেন। ঠিক একইভাবে মাস্ক খুলে ফেলার সময়ে আগে হাত জীবাণুমুক্ত করে নিতে হবে।
  • মাস্ক খোলার সময়ে মাস্কের সামনে হাত দিয়ে খুলবেন না। কানের পাশে হাত দিয়ে মাস্কের ব্যান্ড খুলে নিয়ে মাস্ক খুলে ফেলবেন।
  • মাস্ক খোলার পর অবশ্যই আবার হাত জীবাণুমুক্ত করবেন একই পদ্ধতিতে (how to wear a mask) ।

সমগ্র তথ্য সৌজন্য – WHO (বিশ্ব স্বাস্থ্য সংস্থা)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text