home / রূপচর্চা ও বিউটি টিপস
ফেয়ারনেস ক্রিম ব্যবহার করেন এখনও? ত্বকের কী ক্ষতি করছেন জানেন

ফেয়ারনেস ক্রিম ব্যবহার করেন এখনও? ত্বকের কী ক্ষতি করছেন জানেন

“সেই মেয়েটি ফরসা এবং সুন্দর”। “ওই মেয়েটি কালো হলেও মুখটা মিষ্টি”। এই ধরনের মন্তব্য কিন্তু প্রায়ই আমরা শুনতে পাই, তাই না? কালো হলেও মুখ মিষ্টি মন্তব্যের মধ্য়েই আসল সত্য়িটি লুকিয়ে আছে। সুন্দর হওয়ার জন্য ফরসা হতেই হবে। তাই ভারতীয় নারী বা পুরুষের মধ্য়ে ফরসা হওয়ার যে অদম্য ইচ্ছে, তাতে কোনও ভুল দেখি না। মানুষের মধ্য়ে দীর্ঘদিন ধরে এই ধারণা ঢুকিয়ে দেওয়া হয়েছে যে সুন্দর সেই, যে ফরসা। তাই সুন্দর হওয়ার ঘোরদৌড়ে আমরা সবাই আছি। আর সঙ্গে আছে বিভিন্ন কোম্পানির ফেয়ারনেস ক্রিম। এখনও টিভিতে ফেয়ারনেস ক্রিম কমার্শিয়াল দেখে অবাক হতেই হয়। আপনিও কি তাঁদের মধ্য়েই যাঁরা প্রতিদিন নিজেকে সুন্দর প্রমাণ করার জন্য় ফেয়ারনেস ক্রিম ব্যবহার করেন? না এতে আপনার কোনও দোষ নেই। কারণ, আমরা অধিকাংশই ফরসা হয়েই সুন্দর হতে চাই। কিন্তু আজ আপনার জেনে রাখা প্রয়োজন, কেন আপনি ফেয়ারনেস ক্রিম ব্যবহার করবেন না (no to fairness creams) ! ফেয়ারনেস ক্রিম ত্বকে কী কী ক্ষতি করে

কেন আপনি ফেয়ারনেস ক্রিম ব্যবহার করবেন না (no to fairness creams)

কালো জগতের আলো… আর নয়

বারবার কালো মেয়েদের এই কথা আমরা শুনিয়ে দিই। বলি, “মন খারাপ করো না, মনে রেখো কালো জগতের আলো।” কিন্তু কেন এরকম কথা বলব? এইরকম কথা বলা মানে আসলে বর্ণবিদ্বেষকেই প্রশ্রয় দেওয়া। সেই কথা ভুলে যাবেন না। ত্বকের রং শ্যামলা (skin colour)মানে তিনি কোনও অংশে দুর্বল নন যে তাঁকে এইসব কথা বলে শান্তনা দিতে হবে।

গায়ের রং সৌন্দর্যের মাপকাঠি নয় (no to fairness creams)

আপনার আশপাশে কেউ যদি আপনার দিকে কিংবা কোনও শ্যামলা বর্ণের মানুষের দিকে আঙুল তুলে বলেন, “ইশ! গায়ের রং (skin colour)কালো!” তবে সেই কথার প্রতিবাদ করুন। তাঁদের বুঝিয়ে দিন, তাঁর মনের অন্ধকার আগে কেটে যাওয়ার প্রয়োজন। সেখানেই অনেক কালো রং জমে আছে। কোনও রকম শেমিংকে একটুও প্রশ্রয় নয়।

“আই কান্ট ব্রিদ”

আমেরিকায় উঠেছিল প্রতিবাদের ঝড়। একজন কালো মানুষের প্রতি অন্যায়ের বিরুদ্ধে গর্জে উঠেছিল আমেরিকা। আসলে সেখানে আমরা মনুষত্বের ভিড় দেখেছিলাম। আমরা দেখেছিলাম, মানুষের জন্য মানুষের লড়াই। সেখানে বর্ণবিদ্বেষের কোনো জায়গা নেই।

ফেয়ারনেস ক্রিম ব্যবহার করুন আপনি

ফেয়ারনেস ক্রিম ব্যবহারে ত্বকের কী কী ক্ষতি হয়

ফেয়ারনেস ক্রিমে কী কী ক্ষতিকারক উপাদান আছে জানেন? (no to fairness creams)

  • স্টেরয়েড
  • সুগন্ধি
  • হাইড্রোকুইনন
  • প্যারাবেন
  • পারদ এবং শিসা

ভারতের সেন্টার ফর সায়েন্স এবং এনভায়রোমেন্ট(CSE)-এর একটি গবেষণায় দেখা গিয়েছে, বেশিরভাগ জনপ্রিয় হোয়াইটেনিং ক্রিম প্রোডাক্টে শিসা এবং পারদ থাকে। এর ক্ষতিকারক উপাদান আপনার ত্বকে সারা জীবনের জন্য ড্যামেজ করতে পারে। আপনার ত্বকের সহনশীলতা কমিয়ে দিতে থাকে। একদিনে আপনি সেই পার্থক্য বুঝতে পারবেন না। তবে দীর্ঘ দিন ব্যবহার করার ফলে আপনার ত্বকে তার ক্ষতিকারক প্রভাব বুঝতে পারবেন।

  • ত্বক ক্যানসার
  • চুলকানি
  • রোদে সেন্সিটিভ হয়ে যাওয়া
  • অ্যালার্জি
  • অ্যাকনের সমস্যা
  • রুক্ষ ত্বক-এর

মতো ক্ষতি আপনার ত্বকে হতে পারে।

তাই নিজের ত্বকের রংকে সম্মান করুন। কেউ তা নিয়ে কথা শোনালে প্রতিবাদ করুন (say no to fairness creams)। আপনিও মনে রাখবেন, আপনি আপনার মতো করে সুন্দর।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text