home / লাইফস্টাইল
বাচ্চাকে স্কুলে টিফিনে কী দেবেন? রইল কিছু সাজেশন

বাচ্চাকে স্কুলে টিফিনে কী দেবেন? রইল কিছু সাজেশন

গত দু’বছর বাচ্চারা স্কুল যায়নি। অনলাইন ক্লাস, বাড়িতে থাকা, একটা অন্যরকম রুটিনে (school going kids tiffin ideas) অভ্যস্ত হয়ে পড়েছিল তারা। শুধু ছাত্র-ছাত্রীরা নয়, তাদের মা-বাবাও অভ্যস্ত ছিলেন এরকম রুটিনে। করোনা প্রকোপ, লকডাউন, অনলাইন ক্লাস, ওয়ার্ক ফ্রম হোম – এই শব্দগুলো আমাদের সবার জীবনেরই একটা পার্ট হয়ে উঠেছিল। তবে এখন আবার পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। অফিস-কাছারি, স্কুল-কলেজে আবার আগের মতই যাতায়াত শুরু হয়েছে। তবে চিন্তায় পড়েছেন অনেক বাচ্চার মায়েরা।

এতদিন তো অনলাইন ক্লাসের পর না হয় বাচ্চা খাবার খেত। ফলে সকাল সকাল উঠেই তার টিফিন রেডি করার তাড়া ছিল না। তবে এখন সে স্কুলে যাচ্ছে। ফলে সকালে কী খেয়ে যাবে এবং স্কুলে টিফিনে কী নিয়ে যাবে – এই দুটো বিষয় কিন্তু অনেক মা-কেই ভাবাচ্ছে। সঙ্গে আরও একটি চিন্তা, টিফিনে (school going kids tiffin ideas) এমন কিছু দিতে হবে যা বাচ্চার ইমিউনিটি সিস্টেম অর্থাৎ রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়াবে। চিন্তা নেই, আমরা আছি। কয়েকটি আইডিয়া দিলাম বাচ্চার টিফিনের ব্যবস্থা করার। এই বিষয়গুলো মাথায় রেখে টিফিন তৈরি করুন, দেখবেন মুশকিল আসান হয়ে গিয়েছে।

রুটি রোল

এটি একটি ফাঁকিবাজি রেসিপি। আপনার পছন্দ মত সবজি (যেটি আপনার সন্তান খেতে চায়না, কায়দা করে এতে দিয়ে দিতে পারেন) অল্প বাটারে সতে করে রুটির মধ্যে দিয়ে রোল করে টিফিনে দিতে পারেন। চাইলে মাঝে মধ্যে ডিম বা ডিমের ঝুরি ভাজা করে সবজির সঙ্গে মিশিয়ে দিতে পারেন স্বাদ বদলের জন্য। দশ মিনিটে বাচ্চার টিফিন তৈরি।

ব্রাউন ব্রেড স্যান্ডউইচ

অনেক মা বাচ্চাদের পাউরুটি দিতে চান না। গ্যাস-অম্বলের ভয়ে। তবে বাচ্চারা স্যান্ডউইচ খেতে বেশ পছন্দ করে। এক্ষেত্রে আটার পাউরুটি বা ব্রাউন ব্রেড দিয়ে স্যান্ডউইচ তৈরি করে দিতে পারেন। সেদ্ধ ডিম বা সেদ্ধ করা চিকেন, নানা রকম সবজি (গরমে কাঁচা পেঁয়াজ না দেওয়া ভাল, খাবারটি নষ্ট হয়ে যেতে পারে) যেমন গাজর, ক্যাপসিকাম, বিট ইত্যাদি কাঁচা অথবা সতে করে এক সঙ্গে মিশিয়ে জল ঝরানো দই ও অলিভ অয়েল দিয়ে তৈরি স্প্রেড দিয়ে স্যান্ডউইচ করে দিন; কথা দিচ্ছি, বাচ্চা খালি টিফিন বক্স নিয়ে বাড়ি ফিরবে।

কয়েকটি জরুরি বিষয় মাথায় রাখুন

১। বাচ্চাকে যে পাত্রে টিফিন দিচ্ছেন, তা যেন প্লাস্টিকের না হয়। সিলিকন অথবা স্টেনলেস স্টিলের টিফিন বক্সে খাবার দিন। সম্ভব হলে ক্যাসারলেও দিতে পারেন।

২। টিফিনে যাই দিন না কেন, একটি করে মরসুমি ফল (school going kids tiffin ideas) অবশ্যই দেবেন। কোনও দিন আপেল, কোনও দিন কলা, কোনও দিন তরমুজের টুকড়ো – ঘুরিয়ে ফিরিয়ে দিন। এতে আপনার বাচ্চা সম্পূর্ণ টিফিনটাই শেষ করবে।

৩। এখন গরম পড়েছে ভালই। জলের সঙ্গে একটু গ্লুকোজ মিশিয়ে দিতে পারেন। তবে হ্যাঁ, বেশি গ্লুকোজ বাচ্চাকে খাওয়াবেন না।

৪। বাচ্চার টিফিনের ব্যাগে স্যানিটাইজার রাখতে ভুলবেন না। আর স্কুলে পাঠানোর আগে বাচ্চাকে বার বার মনে করিয়ে দেবেন, খাওয়ার আগে যেন অতি অবশ্যই হাত ধুয়ে নেয়, অথবা স্যানিটাইজ করে নেয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text