logo
Logo
User
home / পেরেন্টিং টিপস
শিশু কতটা সময় মোবাইল, কম্পিউটারে ব্যয় করছে? সেদিকে নজর দিন আপনি

শিশু কতটা সময় মোবাইল, কম্পিউটারে ব্যয় করছে? সেদিকে নজর দিন আপনি

বছর দেড়েক আগেও অনলাইন ক্লাস সম্পর্কে মোটেই ওয়াকিবহাল ছিল না শিশুরা। এমনকী তাঁদের অভিভাবকও না। তাঁদের কাছে স্কুল, ক্লাসরুম একটা অন্য় জগৎ ছিল। পড়াশোনার পাশাপাশি বন্ধুদের সঙ্গে সময় কাটত। নিজের মনের মতো করে সময় কাটাত সেখানে। কিন্তু প্যানডেমিক পরিস্থিতিতে শুরু হয় অনলাইন ক্লাস। অনলাইন ক্লাস করার জন্য় অনেকটা সময় সন্তানকে স্ক্রিনে চোখ রেখে কাটাতে হয়। সন্তানের স্ক্রিন টাইম (screen time and children)-র দিকেও নজর কি দিয়েছেন আপনি?

অনলাইন ক্লাসে শিশুকে সাহায্য় করুন (screen time and children)

এখন বেশিরভাগ শিশুই ইন্টারনেট ফ্রেন্ডলি। হয়তো অনলাইন ক্লাসের অভিজ্ঞতা তার ছিল না। তবে অনলাইন বিষয়টা সম্পর্কে বেশিরভাগ শিশুই জানে। শুধু নির্দিষ্ট সময়ে আপনার সন্তান যাতে অনলাইন ক্লাস করে, সেদিকে প্রাথমিক ভাবে লক্ষ্য রাখুন । অনলাইন ক্লাসে শিক্ষক, শিক্ষিকাদের সঙ্গে সংযোগ করতে, তাঁদের কথা বুঝতে বা নোট নিতে যদি কোনও সমস্যা হয়, সেখানে সন্তানকে হেল্প করুন। পড়াশোনা বাইরেও অনলাইনে একটা বিশাল জগৎ রয়েছে। সেটা সন্তানকে চিনতে শেখান। ধরুন, খুব সাধারণ কোনও বিষয়ে আপনার সন্তানের মধ্যে কোনও প্রশ্ন বা কৌতূহল তৈরি হল (screen time and children) , সেটার উত্তর নিজেকেই অনলাইন সার্চ করে খুঁজে বের করতে উৎসাহ দিন। স্কুলের কোনও প্রজেক্টের ডিজাইন যদি আপনার সন্তান অনলাইন করতে চায়, সেখানে হেল্প করুন। অনলাইন বই পড়ার অভ্যেসও ভাল। এই সময়ে আপনার সন্তানকে অনলাইন বই পড়তে উৎসাহ দিন (screen time and children) ।

তাকে পড়াশোনায় সাহায্য করুন

অতিরিক্ত স্ক্রিন টাইমের কারণে কী হতে পারে

কোনও ইলেকট্রনিক ডিভাইসে লগ ইন করে অতিরিক্ত সময় পার করলে সমস্য়া তৈরি হতে পারে। তীব্র আলোয় আপনার সন্তানের স্লিপিং সাইকেলে প্রভাব পড়তে পারে। ড্রাই আই সিনড্রোমও হতে পারে। বাচ্চার অডিয়ো ভিজুয়াল আসক্তি তৈরি হলে বইয়ে ফেরাতে সময় লাগবে, সমস্য়াও হতে পারে। আপনার সন্তান আসল দুনিয়া থেকে সরে যেতে পারে। ভার্চুয়াল বিশ্বে তার বিশ্বাস তৈরি হতে পারে বেশি। আশপাশের মানুষের থেকে সে দূরে চলে যেতে পারে। তাই অতিরিক্ত গ্যাজেট ব্যবহারে রাশ টানুন। আপনি এদিকেও নজর দিন (screen time and children) ।

বিশেষ নজর রাখুন

আপনি কী করতে পারেন?

সকালে ঘুম থেকে ওঠার পরের এক ঘণ্টা এবং রাতে শুতে যাওয়ার এক ঘণ্টা আগে শিশুকে সমস্ত ডিভাইস থেকে দূরে সরিয়ে নিন। ভিডিয়ো গেম নয়, প্রতিদিন নিয়ম করে খানিক্ষণ বাচ্চার সঙ্গে খেলাধুলো করুন, তার হোমওয়ার্কের সময় সাহায্য করুন। দেখবেন জীবনের এই ছোট ছোট পরিবর্তনই আপনার সন্তানের জীবন (screen time and children) সুন্দর করে তুলেছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text