home / Self Help
নিজের নিয়মিত যত্ন নিন। রইল ৬টি যত্ন নেওয়ার টিপস

নিজের নিয়মিত যত্ন নিন। রইল ৬টি যত্ন নেওয়ার টিপস

নিজের খেয়াল রাখাটা বর্তমানে দৈনিক কাজের মধ্যেই পড়ে। তবে এখনও যারা নিজের যত্ন নেওয়াকে ফালতু বা বাড়তি কাজ ভাবেন তাদের জন্যই আজকের এই আর্টিকেল। কিভাবে কাজের ফাঁকেও নিজের যত্ন নেওয়া সম্ভব। আজ থেকে আর নিজেকে অপ্রয়োজনীয় ভাববেন না প্লিজ। (self care tips for women)

গ্রিন টী দিয়ে শুরু হোক

মিমি চক্রবর্তী

ঘুম থেকে উঠে নিজের জন্য এক কাপ চা বানান নিশ্চয়? সেই চা’কে আজ থেকে দুধ চা না বানিয়ে গ্রিন টী বানিয়ে ফেলুন। প্রতিদিন গ্রিন টী খেলে আপনার ব্যাড কোলেস্টেরল অনেক নিয়ন্ত্রণে থাকবে। 

জলের বোতল রাখুন

কাজের মাঝে যে কোনও বোতল থেকে জল না খেয়ে নিজের জন্য আলাদা বোতল রাখুন। আর সেই বোতলকে চেষ্টা করুন এক ঘন্টা অন্তর ভরে রাখার। এক লিটারের বোতল হলে তিন-চারবার সেটিকে ভরে রাখবেন। (self care tips for women)

টু ডু লিস্ট বানান

একটি ডায়েরি রাখুন নিজের কাছে যাতে প্রতিদিন রাতে লিখে রাখবেন আজ সারাদিন কি কি করেছেন। যা কিছু ভাল কাজ তার সব লিখে রাখবেন। দেখবেন নিজের এই ভাল কাজগুলি আপনার মনখারাপের সময় ওষুধের কাজ করবে। (self care tips for women)

শুধু নিজের সময় রাখুন

আপনার যত সাংসারিক এবং কাজের দায়িত্ব থাকুক না কেন সারাদিনের একটা সময় নিজের জন্য রাখুন। সেই সময়টায় আপনার কোনও নিকটাত্মীয় বা বন্ধুবান্ধব আপনার সাথে থাকবে না। আপনি তখন বই পড়ুন বা মুভি দেখুন সেটা আপনার চয়েস। 

বাগান করুন

আপনি বাগান করতে ভালবাসলে তো কথাই নেই, না ভালবাসলেও একটা টবে গাছ লাগান। গবেষণা বলছে নিয়মিত গাছের সাথে কাটালে সেটা মেডিটেশনের মত কাজ করে। নিজের মনের যত্ন নিতে গাছ লাগান।

বন্ধুদের সাথে মিশুন 

বহুদিন যাদের সাথে দেখা হয় না সেই সব বন্ধুদের সাথে দেখা করুন, গল্প করুন। দেখবেন আপনার মনের বয়স কুড়ি বছর কমে যাবে। এমনকি ছোটখাট শারিরীক সমস্যাও ঠিক হয়ে যায়। 

আপাতত এই ছ’টি কাজকে নিজের অভ্যাসে পরিণত করে নিন। তারপর উপকার পেলে আমি আরও কিছু টিপস শেয়ার করব আপনাদের সাথে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App 

12 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text