home / ওয়েলনেস
কাল না, ব্যায়াম শুরু করুন আজ থেকেই

কাল না, ব্যায়াম শুরু করুন আজ থেকেই

নিজেকে আর কত বার মিথ্যে সান্ত্বনা দেবেন বলুন তো? বুঝতে পারলেন না তো! এই যে আপনি প্রতিদিনই একবার করে আয়নায় নিজেকে দেখেন আর বলেন “কাল থেকে এক্সারসাইজ করতেই হবে” (self-motivation tips for workout) অথবা “কাল থেকে রোজ সকালে এক ঘণ্টা করে হাঁটতে যাব” বা “এবার আর ব্যায়াম না করলেই নয়, কাল থেকেই শুরু করব” ইত্যাদি ইত্যাদি স্তোকবাক্য!

কিন্তু বুকে হাত রেখে বলুন তো, সেই ‘কাল’ কি আদৌ কখনও এসছে আপনার জীবনে? পুজোর আগে হোক অথবা পয়লা বৈশাখের আগে, বন্ধুর বিয়ের আগ দিয়ে হোক বা ইংরেজি নতুন বছর পড়ার সঙ্গে-সঙ্গে – প্রতিজ্ঞা তো করে ফেলেন ব্যায়াম করার, নিজেকে ‘ফিট অ্যান্ড ফাইন’ রাখার, কিন্তু ওই যে ‘কাল’ আর আসে না!

চলুন না আজ থেকেই নিজেকে মোটিভেট করা শুরু করুন ব্যায়াম করার জন্য (self-motivation tips for workout), সাহায্য লাগলে আমরা আছি তো!

ব্যায়াম করার জন্য নিজেকে কীভাবে মোটিভেট করবেন সে প্রসঙ্গে যাওয়ার আগে আপনাদের সঙ্গে আমার একটি ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করি। আমার এক পরিচিত একবার একটি দোকানে গিয়েছিলেন ব্লাউজ কিনতে। কিন্তু তাঁর যে ব্লাউজটি পছন্দ হয়েছিল, সেটি ওঁর মাপের ছিল না এবং দোকানিকে সেকথা বলতে তিনি নাকি তাঁকে বলেছিলেন, “দিদি, আপনার মাপের ব্লাউজ প্লিজ তৈরি করে নেবেন, রেডিমেড হয় না!” কথাটা তাঁর এতটাই মানে লেগেছিল যে, বাড়ি ফিরে সেদিন সন্ধে থেকেই তিনি ব্যায়াম শুরু করেন এবং নিজেকে শেপ-এ এনে কিছুদিন পরে আবার সেই দোকানেই যান এবং নিজের পছন্দ করে রাখা ব্লাউজটি-ই কেনেন! কী বুঝলেন? মোটিভেশন কিন্তু যে-কোনও জায়গা থেকে বা যে-কারও থেকেই আসতে পারে!

আবার ধরুন আপনি যদি মনে করেন যে রাতারাতি আপনি আবার আপনার পুরনো চেহারায় ফিরে আসবেন, আবার বছর কয়েক আগের পোশাক আপনাকে ফিট করবে, তা হলে দয়া করে সে ভাবনা মন থেকে ঝেড়ে ফেলে তারপর ব্যায়াম করা শুরু করুন।

জানেন তো, শরীরে বাড়তি মেদ জমতে বেশি সময় লাগে না, পরিশ্রম তো একেবারেই লাগে না; কিন্তু সে মেদ ঝরিয়ে নিজেকে শেপ-এ ফিরিয়ে আনতে (self-motivation tips for workout) এবং সুস্থ হতে কিন্তু সত্যিই ঘাম ঝরাতে হয়। কাজেই বাস্তবসম্মত একটি লক্ষ্য স্থির করুন।

আমাদের অনেকের শরীরেই কিন্তু বিশেষ-বিশেষ কিছু অংশে বাড়তি মেদ জমে এবং আমরা ‘আউট অফ শেপ’ হয়ে যাই! প্রয়োজন হলে কোনও ফিটনেস এক্সপার্টের সাহায্য নিন এবং তাঁর পরামর্শমতো ব্যায়াম করুন। বহুদিনের অনভ্যাসে যদিও প্রথম-প্রথম অসুবিধে হবে, কিন্তু ধীরে-ধীরে শরীরের সঙ্গে মনও ফুরফুরে লাগবে। নিয়মিত ব্যায়াম করলে শুধু যে মেদ ঝরে বা আপনি  শেপ-এ থাকেন তা তো নয়, আমাদের শরীরের আভ্যন্তরীণ হরমোনের ভারসাম্যও রক্ষা হয় ফলে মেজাজ ভাল থাকে!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text