home / Ayurveda
তিলের তেল নিয়মিত মাখলে আপনার বয়স দশ বছর কমে যেতে পারে

তিলের তেল নিয়মিত মাখলে আপনার বয়স দশ বছর কমে যেতে পারে

মুদিখানার দোকানে বা অনেকের বাড়িতেও কালো বা সাদা ছোট ছোট তিল বাক্সভর্তি করে থাকে। যা দিয়ে বাঙালি বাড়িতে প্রধাণত তিলের নাড়ু, তিলের খাজা বানানো হয় আবার অনেকে রান্নাতে এবং বার্গার জাতীয় খাবারের ওপর তিল ব্যবহার করে থাকেন (sesame oil for hair benefits)। এই তিল থেকে যে তেল হয় তাকে ডার্মাটোলজিস্টরা ‘তেলের রাণি’ বলে থাকেন সেটি জানতেন?

তিলের গুণাগুণ

তিলে থাকে ভিটামিন ই, এ, বি ১, বি ২, বি ৩ তাছাড়া বিভিন্ন রকমের মিনারেলস যেমন জিঙ্ক, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ইত্যাদি। তা বাদেও ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড আর প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে সুতরাং বুঝতেই পারছেন তিল কতটা গুণসম্পন্ন এক শস্য। এই তিলের তেল দিয়ে ত্বকের যত্ন নিলে ম্যাজিকের মত ফল পাওয়া যায় বলছেন ডার্মাটোলজিস্টরা।

ফেসিয়াল ওয়েল

এই মুহূর্তে ফেসিয়াল ওয়েল খুব স্কিন কেয়ার রুটিনে ইন। তিলের তেল ফেসিয়াল ওয়েল হিসেবে ব্যবহার করুন। আপনার ত্বকের উন্নতি দেখে আপনি অবাক হয়ে যাবেন। (sesame oil for hair benefits)

সানস্ক্রিন

তিলের তেল হল প্রাকৃতিক সানস্ক্রিন। বাইরে বেড়োনোর আগে দু ফোঁটা তেল মুখে ম্যাসাজ করে নিন তারপর সারাদিন ইউভি রশ্মির হাত থেকে আপনাকে বাঁচাবে তিলের তেল।

ময়শ্চারাইজার

যাদের শুষ্ক ত্বক তারা সম্ভব হলে আজ থেকেই তিলের তেল ব্যবহার করুন ময়শ্চারাইজার হিসেবে। ইচ্ছে হলে আপনি যে ময়শ্চারাইজার মাখেন তার সাথেই মিশিয়ে নিন এই তেল (sesame oil for hair benefits)। আপনার ক্ষতিগ্রস্ত ত্বকে এই তেল খুব কাজে দেয়। তার সাথে এতে রয়েছে প্রচুর ভিটামিন যা ত্বককে স্বাস্থ্যকর করে তোলে।

ত্বকে সমান রং আনে

তিলের তেলে যেহেতু অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান থাকে তাই অ্যাকনের কালো দাগছোপ দূর করে ত্বকের রং সমান করে এই তেল।

অ্যান্টি এজিং

তিরিশের পর নিয়ম করে তিলের তেল মুখে মাখুন কারণ এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট যা আমাদের মুখে রিংকেলস বা কোনও কারণে চামড়া কুঁচকে গেলে তা সমান করতে সহায়তা করে। প্রতিদিন স্নানের পরে এবং রাতে শুতে যাওয়ার আগে অল্প তিলের তেল নিয়ে অ্যান্টি ক্লকওয়াইজ ম্যাসাজ করুন।

তিলের তেল বহু প্রাচীনকাল থেকেই ভারতীয় মহিলারা ব্যবহার করতেন। আপনিও এই প্রাকৃতিক তেলকে নিজের ত্বকের যত্নে প্রধাণ এক উপাদানরূপে রাখতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

01 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text