Care

চুলের যত্নে শিয়া বাটারের উপকারিতা সম্পর্কে জানা আছে কি?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 15, 2020
চুলের যত্নে শিয়া বাটারের উপকারিতা সম্পর্কে জানা আছে কি?

শিয়া বাটার, যদিও আগে পাশ্চাত্য দেশগুলিতেই এর ব্যবহার সিমাবদ্ধ ছিল, তবে এখন আমাদের প্রাচ্যের দেশগুলিতেও নামটা বেশ পরিচিত। নানা প্রসাধনীতে শিয়া বাটার ব্যবহার করা হয়। এটি আসলে শিয়া নামের একটি গাছের ফলের মধ্যে থাকা তেলযুক্ত ফ্যাট যা ত্বক, চুল এবং স্বাস্থ্য সম্পর্কিত নানা প্রোডাক্টের একটি অন্যতম উপকরণ হিসেবে ব্যবহার করা হয়। ত্বক ও চুলের যত্নে শিয়া বাটারের ব্যবহার বিশেষভাবে লক্ষণীয়। সাবান থেকে শুরু করে হেয়ার মাস্ক, লিপস্টিক অনেক কিছুতেই শিয়া বাটার ব্যবহার করা হয়। আজ দেখে নেওয়া যাক, চুলের যত্নে শিয়া বাটারের উপকারিতা (shea butter benefits for hair)।

চুলের যত্নে শিয়া বাটারের উপকারিতা

স্প্লিট এন্ডস থেকে খুসকি – চুলের নানা সমস্যা দূর করে শিয়া বাটার (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

১। অকালে চুল পড়া – এই সমস্যা আজ মোটামুটি সবার জীবনে। নানা কারণে অকালে চুল পড়তে পারে, তবে চুলে পুষ্টির অভাবে সবচেয়ে বেশি চুল পড়ে। শিয়া বাটারের মধ্যে যে ফ্যাট রয়েছে, তা আমাদের মাথার তালু সহ চুলে পুষ্টি যোগায়। ফলে এই সমস্যা দূর হয়।

২। যদি আপনার মাথার তালু শুষ্ক হয় এবং তাতে চুলকানির সমস্যা থাকে, সেক্ষেত্রে অনায়াসে শিয়া বাটার (shea butter benefits for hair) লাগাতে পারেন। হেয়ার মাস্কের মধ্যে শিয়া বাটার মিশিয়ে সপ্তাহে একবার করে লাগান। শিয়া বাটারে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে যা মাথার তালুর শুষ্কতা দূর করে এবং তা আর্দ্র রাখতেও সাহায্য করে।

৩। শিয়া বাটার প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে। এমনকি, খেয়াল করে দেখবেন, অনেক হেয়ার কন্ডিশনারে বা শ্যাম্পুতেও শিয়া বাটার একটি অন্যতম উপকরণ হিসেবে ব্যবহার করা হয়।

৪। চুলে পুষ্টির অভাব হলে চুল দুর্বল হয়ে পড়ে এবং ভাঙতে শুরু করে। শারীরিক সমস্যা থেকেও অনেক সময়ে চুলে পুষ্টির অভাব হয়। তাছাড়া চুলে নানারকম স্টাইলিং টুল ব্যবহার করা বা কেমিক্যাল ট্রিটমেন্ট করার ফলেও চুল ড্যামেজ হয়ে যায় এবং ভাঙতে থাকে। ফলে দেখা যায় স্প্লিট এন্ডস। যেহেতু শিয়া বাটারে ময়শ্চারাইজিং উপাদান রয়েছে, কাজেই চুলে আর্দ্রতা বজায় রেখে চুল সুস্থ ও ঝলমলে করে তুলতে শিয়া বাটার সাহায্য (shea butter benefits for hair) করে।

কীভাবে আসল শিয়া বাটার চিনবেন

আসল শিয়া বাটার রং দেখে চেনা যায় (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

১। শিয়া বাটার যদি আপনি কিনতে যান, প্রথমেই গন্ধ শুঁকে নেবেন। একটু বাদাম বাদাম গন্ধ হয় শিয়া বাটারে। যদি দেখেন যে বাদামের মত গন্ধ পাচ্ছেন, তাহলে বুঝবেন যে এটি আসল শিয়া বাটার। অনেক সময়ে রিফাইনড শিয়া বাটার অনেকে বিক্রি করে সেগুলোতে একটা মিষ্টি গন্ধ থাকে, এতে সিনথেটিক মেশানো থাকে।

২। শিয়া বাটার আসল কিনা, তা বোঝার জন্য সামান্য শিয়া বাটার নিয়ে হাত ও কনুইয়ে লাগিয়ে দেখুন। যদি দেখেন ত্বক বেশ নরম লাগছে, তাহলে বুঝবেন এটি আসল।

৩। শিয়া বাটারের রং দেখেও বুঝতে পারবেন যে এটি আসল না নকল। ন্যাচারাল শিয়া বাটার একটু হলদেটে বা বেজ রঙের হয়। শিয়া বাটারের রং যত বেশি হাল্কা হবে, বুঝবেন তাতে তত বেশি রাসায়নিক দেওয়া হয়েছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!